Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২০ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬, ১৬ শাওয়াল ১৪৪০ হিজরী।

কাশ্মীর ভারতের অংশ নয় একটি বিতর্কিত এলাকা

পাক পার্লামেন্টে সর্বসম্মত প্রস্তাব পাস

প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : কাশ্মীর একটি বিতর্কিত এলাকা, কোনোভাবেই ভারতের অবিচ্ছেদ্য অংশ নয়। ভারত সরকার সেখানকার জনগণের ওপর বিভিন্নভাবে নির্যাতন চালাচ্ছে। পাকিস্তানের পার্লামেন্টে এমনই একটি প্রস্তাব পাস হয়েছে। শুধু তাই নয়, প্রস্তাবে এ ব্যাপারে আন্তর্জাতিক পর্যায়ে তদন্তেরও দাবি জানিয়েছে তারা। ভারতের পক্ষ থেকে ইসলামাবাদে সার্ক সম্মেলন বয়কটের সিদ্ধান্তের পর পাক পার্লামেন্টের যৌথ অধিবেশন ডেকেছিলেন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। গত শুক্রবারের ওই অধিবেশনে কাশ্মীর প্রশ্নে সব রাজনৈতিক দল সম্মতি জানায়। তবে বিরোধীদের অভিযোগ, শুধু ভারত নয়, সার্কের চারটি দেশ পাকিস্তানে অনুষ্ঠেয় সার্ক সম্মেলন নিয়ে প্রশ্ন তুলেছে; এবং এটা আগাম বুঝতেও ব্যর্থ হয়েছে পাকিস্তান সরকার। কাশ্মির নিয়ে পাকিস্তানের বক্তব্যে সাড়া দিতেও অনীহা দেখা গেছে শক্তিধর দেশগুলোর মধ্যে। ফলে দুনিয়ার সামনে অনেকটা সম্পর্কহীন হয়ে গেছে পাকিস্তান। এমনই এক অসহিষ্ণু পরিস্থিতিতে নানা ধরনের বিতর্কের পর কাশ্মির সংক্রান্ত প্রস্তাবটি সর্বসম্মতিক্রমেই পাস হয়েছে পাকিস্তান পার্লামেন্টে। প্রস্তাবে কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ নয়, বরং একটি বিতর্কিত এলাকা বলেও উল্লেখ করা হয়েছে। আর ভারত সরকার বিভিন্নভাবে কাশ্মিরের জনগণের ওপর নির্যাতন চালাচ্ছে। এ বিষয়টি নিয়ে আন্তর্জাতিক তদন্তের দাবি জানিয়েছে ইসলামাবাদ। পাকিস্তান পার্লামেন্ট কাশ্মীর নিয়ে ভারতের সঙ্গে ফলপ্রসূ আলোচনা চালিয়ে যাওয়ার পক্ষেও মত দিয়েছে। একই সঙ্গে হুরিয়াত নেতাদের মুক্তির দাবিও জানিয়েছে। ডন।



 

Show all comments
  • Hafiz Dilwar ১০ অক্টোবর, ২০১৬, ১১:৩১ এএম says : 3
    এর সাথে একমত
    Total Reply(0) Reply
  • Kamal Hosen ১০ অক্টোবর, ২০১৬, ১১:৩১ এএম says : 4
    সত্যি কথা ১০০% সঠিক।
    Total Reply(0) Reply
  • Sunny Imad ১০ অক্টোবর, ২০১৬, ১১:৩১ এএম says : 2
    It is true
    Total Reply(0) Reply
  • Nizam Uddin ১০ অক্টোবর, ২০১৬, ১১:৩২ এএম says : 1
    Right.
    Total Reply(0) Reply
  • mammda sohag ১০ অক্টোবর, ২০১৬, ১২:৪২ পিএম says : 1
    yes R8
    Total Reply(0) Reply
  • RIPON ১০ অক্টোবর, ২০১৬, ১:৩১ পিএম says : 1
    KASMIR ER SADHINOTAR MADDOME CHOLOMAN BIROD ER OBOSAN HOWA SOMVOB
    Total Reply(0) Reply
  • সেলিম ১০ অক্টোবর, ২০১৬, ২:৫৯ পিএম says : 1
    ভারত সরকার কাশ্মীরের জনগণের ওপর বিভিন্নভাবে নির্যাতন চালাচ্ছে। এ ব্যাপারে আন্তর্জাতিক পর্যায়ে তদন্তের দাবি জানাচ্ছি।
    Total Reply(0) Reply
  • Sajib ১০ অক্টোবর, ২০১৬, ৩:৪২ পিএম says : 1
    1947sale congress leader Gandhi abong Muslim ligu leader jinnah o mounbaten sir disposition a ase j vote ar dara Hindustan,Pakistan hobe. Limit jinnah proteasb more dasio rake vote dollar nai,fole Hyderabad,Kashmir Cha anek rajye vote habe na pore rajyo gulp india Bangladesh Pakistan a jog othoba freedom tablet parbe . India,Pakistan sadinotar por Pakistan Kashmir a afridi souny patale dogra Raja horisign anusthanik babe india te jog dry abong Kashmir indiar hoye Jay. Ei sob jene siddanto din Kashmir a kono problem ase kina. Jodi problem shake.tobe Hyderabad ar kotha othe na keno.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ