Inqilab Logo

মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১০ কার্তিক ১৪২৮, ১৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

স্বামীকে নিয়ে ব্যবসা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

সময়োচিত পদক্ষেপ আর কঠোর পরিশ্রমে সাফল্য ধরা দেওয়ার অনেক নজির রয়েছে বিশ্বে। তেমনি অস্ট্রেলিয়ার এক দম্পতির কাহিনিও চমকে দেওয়ার মতো। প্রায় আট বছর আগে স্টার্ট-আপ সংস্থা গড়ে তথ্যপ্রযুক্তি বিশ্বে পা রেখেছিলেন তারা। এখন বিশ্বজুড়ে তাদের ব্যবসা প্রায় এক হাজার ২০০ কোটি ডলারের।
ক্লিফ ওবরেচড এবং মেলানিয়া পারকিন্স। গ্রাফিক ডিজাইনিং প্ল্যাটফর্ম ‘ক্যানভা’র যুগ্ম-প্রতিষ্ঠাতা। গত বছর অস্ট্রেলিয়ায় দ্বিতীয় ধনী মহিলার স্বীকৃতি পেয়েছিলেন ৩৪ বছরের মেলানিয়া। তখনও ক্লিফের সঙ্গে তার বিয়ে হয়নি। চলতি বছরের প্রথম দিকে তারা বিয়ের করেন। তাদের এক সঙ্গে পথ চলা শুরু ২০১৩ সালে ‘ক্যানাভা’ প্রতিষ্ঠার সময় থেকে।
মেলানিয়ার গ্রাফিক ডিজাইনিংয়ের কোনও প্রথাগত শিক্ষা ছিল না। অস্ট্রেলিয়া বিশ্ববিদ্যালয়ে ‘কমিউনিকেশন’ নিয়ে পড়ার সময় ডিজিটাল মিডিয়া এবং গ্রাফিক ডিজাইনিং সম্পর্কে তার আগ্রহ তৈরি হয়। নিজের উদ্যোগেই শুরু করেন পড়াশোনা। ওই বিষয়ে এতটাই দক্ষতা অর্জন করেন যে বছর খানেক পরেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাকে ‘আংশিক সময়ের শিক্ষক’ হিসেবে বিষয়টি পড়ানোর আমন্ত্রণ জানান। সেটা ২০০৮ সালের কথা।
বিশ্ববিদ্যালয়ে পড়ানোর সময়ই বাজার চলতি ডিজাইনিং সফটঅয়্যারগুলোর দিকে নজর পড়েছিল মেলানিয়ার। ততদিনে ক্লিফের সঙ্গে আলাপ হয়েছে তার। নানা পরিকল্পনার পরে দু’জনে মিলে গড়ে তোলেন ‘ক্যানাভা’। আর এক সহ-প্রতিষ্ঠাতা ছিলেন প্রাক্তন গুগল আধিকারিক ক্যামেরন অ্যাডামস।

সম্প্রতি বিশ্বের পঞ্চম বৃহত্তম স্টার্ট-আপ-এর স্বীকৃতি পেয়েছে তাদের সংস্থা। ‘ক্যানাভা’ ৩০ শতাংশ অংশিদারিত্ব রয়েছে এই দম্পতির কাছে। মেলানিয়া সংস্থার সিইও। ক্লিফ ‘চিফ অপারেটিং অফিসার’ (সিওও)। সূত্র : ব্লুমবার্গ, এবিপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ