Inqilab Logo

সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

সব সিঙ্গেল লাইনকে পর্যায়ক্রমে ডাবল করা হচ্ছে

উদ্বোধনী অনুষ্ঠানে রেলমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

দেশের সব সিঙ্গেল লাইনকে পর্যায়ক্রমে ডাবল লাইনে রূপান্তর করা হচ্ছে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধ্বংসপ্রাপ্ত রেলে পুনরায় গতি ফিরিয়ে দিয়েছেন বলে জানান তিনি।

গতকাল শনিবার কুমিল্লা রেলওয়ে স্টেশনে লাকসাম-কুমিল্লা সেকশনে ২৪ কিলোমিটার ডুয়েলগেজ ডাবল লাইনে ট্রেন চলাচলের উদ্বোধন অনুষ্ঠানে রেলপথ মন্ত্রী এসব কথা বলেন। মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

নূরুল ইসলাম সুজন বলেন, একসময় রেলকে ধ্বংস করা হয়েছিল। ধ্বংসপ্রাপ্ত রেলের পুনরায় গতি ফিরিয়ে আনেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী ২০১১ সালে আলাদা মন্ত্রণালয় গঠন করেন। বর্তমানে রেলওয়েতে অনেক প্রকল্প চলমান আছে। সিঙ্গেল লাইনকে পর্যায়ক্রমে ডাবল লাইনে রূপান্তর করা হচ্ছে। নতুন নতুন ব্রিজ করা হচ্ছে। দেশের যেসব এলাকায় রেল সংযোগ নেই সেখানে সংযোগ দেওয়া হচ্ছে।
তিনি বলেন, আগামী ২০২২ সালের ডিসেম্বর কক্সবাজারে নতুন রেললাইন চালু হবে। যমুনা নদীর ওপর রেল সেতু নির্মাণ করা হচ্ছে। যা ২০২৪ সালে চালু হবে। পদ্মা সেতু রেল সংযোগ ঢাকা থেকে যশোর পর্যন্ত করা হচ্ছে। খুলনা থেকে মংলা পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ করা হচ্ছে। এভাবে রেলের উন্নয়নে অনেক প্রকল্প নেওয়া হয়েছে।

রেলমন্ত্রী বলেন, যে দেশ যত উন্নত সে দেশের রেল যোগাযোগ ততো উন্নত। একটা ভারসাম্যপূর্ণ যোগাযোগ ব্যবস্থা হিসেবে গড়ে তোলার লক্ষ্যে প্রধানমন্ত্রী রেল খাত কে অধিক গুরুত্ব দিয়েছেন। এর অংশ হিসেবে আখাউড়া থেকে টঙ্গী পর্যন্ত পরবর্তীতে ব্রডগেজ করা হবে। ভবিষ্যতে ঢাকা-চট্টগ্রাম পুরাটাই ডুয়েলগেজ ডাবল লাইনে উন্নীত করা হবে।
এ সময় নিরাপদ যাত্রার ক্ষেত্রে ট্রেনে ঢিল ছোড়ার বিরুদ্ধে জনসচেতনতা গড়ার আহবান জানিয়ে তিনি বলেন, একটি নিরাপদ রেল ভ্রমণকে অনিরাপদ করে তুলছে কিছু দুষ্কৃতকারী।

এর বিরুদ্ধে সবাইকে সচেতন হওয়ার আহবান জানান তিনি। আগামীতে ১২৫টি লাগেজ ভ্যান ক্রয় করা হচ্ছে। মন্ত্রী বলেন, কৃষি পণ্য পরিবহনের জন্য উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ফলে কৃষকরা তাদের পণ্য সাশ্রয়ী মূল্যে সারা দেশে সরবরাহ করতে পারবে।
উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কুমিল্লা-৫ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট আবুল হাশেম খান, সভাপতিত্ব করেন বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার। বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক জাহাঙ্গীর হোসেন সহ ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিঙ্গেল লাইন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ