Inqilab Logo

রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

আসামে মুসলিম কিলিং নিয়ে পাকিস্তানের প্রতিবাদ

ভারতের চার্জ দ্য অ্যাফেয়ার্সকে তলব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

পাকিস্তানের পররাষ্ট্র দফতর গত শুক্রবার ভারতীয় চার্জ দ্য অ্যাফেয়ার্সকে তলব করে ভারতের আসাম রাজ্যে মুসলমানদের সাম্প্রতিক লক্ষ্যবস্তু নিয়ে পাকিস্তান সরকারের গভীর উদ্বেগ প্রকাশ করে, যেখানে মুসলিম অধিবাসীদের বিরুদ্ধে নির্মমভাবে উচ্ছেদ অভিযান চালানো হয়।

সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ছড়িয়ে পড়ার পর ভারতীয় কর্তৃপক্ষ টুইটারে আক্রমণের মুখে পড়ে, যাতে দেখা যায় যে, আসামের স্থানীয়দের ওপর পুলিশ গুলি চালাচ্ছে, হামলার ফলে মাটিতে নিঃসাড় পড়ে থাকা একজনের ওপর ক্যামেরাপারসন লাফিয়ে লাফিয়ে আঘাত করে। ভিডিওতে দেখা যাচ্ছে, পুলিশ সদস্যরা গাছের আড়ালে অদৃশ্য লক্ষ্যে অন্ধভাবে গুলি চালাচ্ছে। যখন একজন লোক তাদের দিকে ছুটে আসে, তারা তাকে ঘিরে ধরে, রড এবং লাঠি দিয়ে তাকে আক্রমণ করে। লোকটি দৃশ্যত বন্দুকের গুলির কারণে মাটিতে লুটিয়ে পড়ে নিঃসাড় অবস্থায় পড়ে থাকে, একজন ক্যামেরাপারসন তার দিকে দৌড়ে আসে এবং বারবার তাকে লাথি মেরে তার ওপর ঝাঁপিয়ে পড়ে। আসামের দারং জেলার সিপাজার এলাকায় ঘটে যাওয়া এ ঘটনায় কমপক্ষে দুইজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে, যেখানে অধিকাংশ বাসিন্দা বাংলা বংশোদ্ভূত মুসলমান।

এদিকে, পররাষ্ট্র দফতর এক বিবৃতিতে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখার উরি সেক্টরে তিনজন ব্যক্তির বিচারবহির্ভূত হত্যার নিন্দা জানিয়েছে। এতে বলা হয়, এ হত্যাকাণ্ড কয়েক দশক ধরে কাশ্মীরিদের বিরুদ্ধে ভারতের নিরবচ্ছিন্ন রাষ্ট্রীয় সন্ত্রাসের প্রমাণ।

‘উরিতে তথাকথিত‘ অনুপ্রবেশ-বিরোধী ’ অভিযান হল ভারতের একটি সাধারণ মিথ্যা পতাকা অভিযান যে সম্পর্কে পাকিস্তান বিশ্বকে সতর্ক করে আসছে। এটি পাকিস্তানকে কলঙ্কিত করার জন্য একটি পুরানো ভারতীয় কৌশল।

পররাষ্ট্র দফতর বলেছে, আইআইওজেকে (ভারতীয় অবৈধভাবে অধিকৃত জম্মু ও কাশ্মীর)-এ ভারতের মানবাধিকার লঙ্ঘন জাতিসংঘের তদন্ত কমিশন কর্তৃক তদন্তের নিশ্চয়তা দিয়েছে, যেমনটি ওএইচসিএইচআর তার ২০১৮ এবং ২০১৯ সালের কাশ্মীর রিপোর্টে সুপারিশ করেছে। সূত্র : ডন অনলাইন।



 

Show all comments
  • Habibur Rahman ২৬ সেপ্টেম্বর, ২০২১, ১১:১০ এএম says : 0
    আমাদের দেশের মিডিয়া এ ব্যাপারে নিরব। কষ্টটা একজন মুসলিম হিসেবে এখানেই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

১৬ অক্টোবর, ২০২১
১০ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ