Inqilab Logo

সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

তবুও ইংল্যান্ডে খেলা ৮ খেলোয়াড় ব্রাজিল দলে!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

কী অবস্থাই না তৈরি হয়েছিল চলতি মাসের লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে। শুরুতে ইংলিশ প্রিমিয়ার লিগে খেলা ৯ খেলোয়াড়কে ব্রাজিল দলে না পাওয়া, আর সবশেষে ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ পাঁচ মিনিট চলার পর স্থগিত হয়ে যাওয়া। দুটো ঘটনাই ছিল ইংল্যান্ডে খেলা খেলোয়াড়দের কেন্দ্র করে। অক্টোবরেও আছে বিশ্বকাপ বাছাই। সেই লক্ষ্যে ব্রাজিল দল ঘোষণা করেছে। কিন্তু এবারও তিতে স্কোয়াডে রেখেছেন ইংলিশ লিগে খেলা ৮ খেলোয়াড়কে।
মূল সমস্যাটা হলো করোনাভাইরাস শঙ্কা। ইংল্যান্ড ভ্রমণের ‘লাল তালিকা’য় রয়েছে ব্রাজিল। অন্যদিকে ব্রাজিলও যুক্তরাজ্য থেকে আসা নন-ব্রাজিলিয়ানদের জন্য রেখেছে কড়া কোয়ারেন্টিন। ব্রাজিলিয়ান নন, এমন কেউ ইংল্যান্ড থেকে ব্রাজিলে গেলে বাধ্যতামূলক ১৪ দিন কোয়ারেন্টিন করতে হবে। অন্যদিকে ব্রাজিল থেকে কেউ ইংল্যান্ডে ঢুকতে চাইলে করতে হবে ১০ দিনের কোয়ারেন্টিন।
আর্জেন্টিনার বিপক্ষে ব্রাজিল ম্যাচে ঝামেলা তৈরি হয় এই কোয়ারেন্টিন ইস্যু নিয়েই। অন্যদিকে ব্রাজিল বিশ্বকাপ বাছাইয়ে পায়নি প্রিমিয়ার লিগের ৯ খেলোয়াড়কে। ইংল্যান্ডের ছয় ক্লাব খেলোয়াড় ছাড়তে রাজি ছিল না। কারণ ব্রাজিল থেকে এলে ১০ দিন বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হতো, সেক্ষেত্রে তাদের দলের খেলোয়াড়রা মিস করতো অন্তত ২ ম্যাচ। এ নিয়ে পানিঘোলা কম হয়নি। অথচ এখনও কোয়ারেন্টিন নিয়মনীতি আগের মতো থাকলেও ব্রাজিলের দল ঘোষণার পাওয়া গেলো প্রিমিয়ার লিগে খেলা ৮ খেলোয়াড়কে।
অক্টোবরের বিশ্বকাপ বাছাইয়ে ব্রাজিল খেলবে তিনটি ম্যাচ। ৭ অক্টোবর যাবে ভেনেজুয়েলার মাঠে খেলতে, তিন দিন পর আতিথ্য নেবে কলম্বিয়ার মাঠে, আর ১৪ অক্টোবর শেষ ম্যাচে ঘরের মাঠে প্রতিপক্ষ উরুগুয়ে।
এই তিন ম্যাচের জন্য ঘোষিত ব্রাজিল দলে প্রিমিয়ার লিগের ৮ খেলোয়াড়-লিভারপুলের আলিসন ও ফাবিনিয়ো, ম্যানচেস্টার সিটির গাব্রিয়েল জেসুস ও এদেরসন, চেলসির থিয়াগো সিলভা, ম্যানচেস্টার ইউনাইটেডের ফ্রেদ, লিডস ইউনাইটেডের রাফিনিয়া এবং টটেনহ্যামের এমারসন রয়াল।
ইংল্যান্ডের ‘লাল তালিকায়’ ব্রাজিল থাকলেও সেলেসাওরা আশা করছে, এবার তাদের খেলোয়াড়দের পাওয়া যাবে। ব্রাজিল জাতীয় দলের সমন্বয়ক জুনিনিয়ো পাউলিস্তা বলেছেন, ‘ফিফা, প্রিমিয়ার লিগ, ব্রিটিশ সরকারের সঙ্গে আমাদের অনেক ইতিবাচক আলোচনা হয়েছে। আমরা বিশ্বাস করি, আগামী সপ্তাহে ইতিবাচক একটা সমাধান আসবে।’
এই ‘বিশ্বাসের’ ওপর ভিত্তি করে তিতে তার দলে রেখেছেন প্রিমিয়ার লিগের ৮ খেলোয়াড়কে। সেপ্টেম্বরের বিশ্বকাপ বাছাইয়ে ইংল্যান্ডে খেলা ৯ খেলোয়াড়কে না পেলেও অবশ্য জয়রথ আটকায়নি ব্রাজিলের। বিশ্বকাপ বাছাইয়ে টানা ৮ ম্যাচ জিতে পয়েন্ট টেবিলের শীর্ষে সেলেসাওরা।
ব্রাজিল স্কোয়াড
গোলকিপার : আলিসন বেকার, এদেরসন, ওয়েভেরতন; ডিফেন্ডার : থিয়গো সিলভা, মারকিনুস, এদের মিলিতাও, লুকাস ভেরিসিমো, দানিলো, আলেক্স সান্দ্রো, গুইলহেরমে আরানা, এমারসন রয়াল; মিডফিল্ডার : কাসেমিরো, ফাবিনিয়ো, ফ্রেদ, এভারতন রিবেইরো, লুকাস পাকিতা, গারসন, এদেনিলসন; ফরোয়ার্ড : নেইমার, মাথিয়াস কুনহা, রাফিনিয়া, গাব্রিয়েল জেসুস, গাব্রিয়েল বারবোসা, ভিনিসিয়ুস জুনিয়র, আন্তোনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রাজিল দল
আরও পড়ুন