Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮, ২০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

করোনার বিরুদ্ধে সুরক্ষা বাড়ায় সিনোভ্যাক বুস্টার ডোজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৩ এএম

দুই ডোজ সিনোভ্যাক ভ্যাকসিনের একটি বুস্টার শট করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকর সুরক্ষা প্রদান করে। চীনা গণমাধ্যমের একটি প্রতিবেদন অনুসারে, তৃতীয় ডোজটি কোভিড-১৯-এর বিরুদ্ধে অ্যানামনেস্টিক প্রতিক্রিয়াগুলোর ক্ষমতা, স্কেল এবং সময়কাল বাড়িয়ে দেবে।
এটি আরো জানিয়েছে যে, সিনোভ্যাক ভ্যাকসিনগুলোর সাথে একটি সম্পূর্ণ কোর্স টিকা কার্যকরভাবে ডেল্টা ভ্যারিয়েন্ট সৃষ্ট গুরুতর অসুস্থতা থেকে রক্ষা করতে পারে। এতে বলা হয়েছে, তৃতীয় মাত্রার প্রশাসন ‘কোভিড-১৯ প্রতিরোধে আরো ভাল পুষ্টির বিস্তার এবং দীর্ঘস্থায়ী প্রতিক্রিয়’ বাড়াতে পারে।
প্রতিবেদন অনুসারে, ‘ভ্যাকসিনের তৃতীয় ডোজ বুস্টার একটি দ্রুত, শক্তিশালী এবং দীর্ঘস্থায়ী স্মরণীয় ইতিবাচক প্রতিক্রিয়া প্রকাশ করতে পারে যা সোমাটিক মিউটেশনের ক্রমাগত সঞ্চয়, নতুন ক্লোনগুলোর উত্থান এবং অ্যান্টিজেনের প্রতি অ্যান্টিবডিগুলোর সংবেদনশীলতার সাথে বিকশিত হতে থাকে।
চীনা গণমাধ্যমে রিপোর্ট করা হয়েছিল, যৌথভাবে, ফলাফলগুলো তিন-ডোজ টিকাদান পদ্ধতি ব্যবহারকে যৌক্তিক করে তোলে। তদুপরি, পত্রিকাটি আরেকটি কাগজের উদ্ধৃতি দিয়ে বলে যে, ডেল্টা ভ্যারিয়েন্টে সংক্রামিত সম্পূর্ণভাবে টিকা দেওয়া রোগীদের মধ্যে গুরুতর অসুস্থতার অগ্রগতির ঝুঁকি উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে।
পত্রিকাটি এটিকে ‘চীনের জিয়াংসুতে ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত রোগীদের গুরুতর অসুস্থতার বিরুদ্ধে কোভিড-১৯ ভ্যাকসিনের কার্যকারিতা নিশ্চিত করার সবচেয়ে বড় বাস্তব বিশ্বের গবেষণা’ বলে অভিহিত করেছে।
এটি আরো বলেছে যে, সম্পূর্ণরূপে টিকা দেওয়া রোগীদের মধ্যে গুরুতর অসুস্থতা ঘটে না, যাদের কোন অন্তর্নিহিত স্বাস্থ্যের অবস্থা নেই। কাগজে বলা হয়েছিল, সম্পূর্ণরূপে ভ্যাকসিন করা দুইজন রোগীর মধ্যে যারা গুরুতর অসুস্থতায় আক্রান্ত তাদের উভয়েরই অন্তর্নিহিত রোগ ছিল এবং ১০০% সুরক্ষাপ্রাপ্ত বয়স্ক রোগীদের মধ্যেও পাওয়া গেছে যা সম্পূর্ণভাবে টিকা দেওয়া হয়েছিল। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।

"প্রতিরক্ষামূলক প্রভাব অন্তর্নিহিত চিকিৎসা অবস্থার দ্বারা প্রভাবিত হয়। আংশিক ভ্যাকসিনেশন গুরুতর অসুস্থতার বিরুদ্ধে ক্লিনিক্যালি অর্থপূর্ণ সুরক্ষা প্রদান করে না। আমাদের গবেষণায় ভ্যাকসিনেশনের একটি সম্পূর্ণ কোর্স চালিয়ে যাওয়ার প্রচেষ্টার গুরুত্ব তুলে ধরা হয়েছে," গবেষণার সমাপ্তি।

প্রতিবেদনে বলা হয়েছে যে, গুরুতর অসুস্থতা সম্পূর্ণরূপে টিকা দেওয়া মহিলাদের ক্ষেত্রে শতভাগ প্রতিরোধ করা হয়েছিল, যেখানে মাত্র ৮১ শতাংশ পুরুষের ঝুঁকি কমেছে। এতে বলা হয়েছে, কোভিড -১ াধপপরহব ভ্যাকসিনের কার্যকারিতার মধ্যে যৌন বৈষম্য বিদ্যমান কিনা তা নিয়ে আরও গবেষণা প্রয়োজন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২৮ অক্টোবর, ২০২১
২৬ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ