Inqilab Logo

শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২১ রবিউস সানী ১৪৪৩ হিজরী

পশ্চিমবঙ্গে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘গুলাব’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২১, ৪:০০ পিএম

ভারতের উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘গুলাব’। রোববার বিকেলে ঘূর্ণিঝড়টি দেশটির অন্ধ্র প্রদেশ ও ওডিশা রাজ্যের উপকূলে আছড়ে পড়তে পারে। আবহাওয়া দপ্তর জানিয়েছে, গুলাবের প্রভাবে পশ্চিমবঙ্গের কয়েকটি জেলার সমুদ্র উপকূলবর্তী এলাকায় প্রবল ঝড়বৃষ্টি হতে পারে। এতে উত্তাল হয়ে উঠতে পারে সমুদ্র। আশঙ্কা রয়েছে জলোচ্ছ্বাসেরও।

আবহাওয়া অফিস জানিয়েছে, রাজ্য দুটিতে আঘাত হানার পর গুলাব প্রবেশ করতে পারে পশ্চিমবঙ্গে। এমন প্রেক্ষাপটে ঝড় মোকাবিলায় ব্যাপক প্রস্তুতি নিয়েছে রাজ্য সরকার। পরিস্থিতি মোকাবিলায় শনিবারই পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকায় সতর্কতা জারি করেছেন কলকাতার আলিপুর আবহাওয়া অফিসের কর্মকর্তা গণেশ কুমার দাস। জারি করা সতর্কতায় সমুদ্রে মাছ ধরতে যাওয়া জেলেদের দ্রুত উপকূলবর্তী এলাকায় নিরাপদে আসার নির্দেশনা দেয়া হয়েছে। সমুদ্র উপকূলের নিচু এলাকার অনেক বাসিন্দাকে বিভিন্ন আশ্রয়কেন্দ্র ও নিরাপদ স্থানে নেয়া হয়েছে। উপকূলবর্তী সব পঞ্চায়েতকে শুকনো খাবার ও পানি মজুত রাখার নির্দেশ দেয়া হয়েছে।

এদিকে গুলাবের ক্ষয়ক্ষতির আশঙ্কায় সমুদ্রে না নামতে প্রচার চালানো হয়েছে। পর্যটকদের অবিলম্বে নিরাপদ স্থানে অবস্থান নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। রাজ্যে প্রস্তুত রাখা হয়েছে বিপর্যয় মোকাবিলা দলকে। কলকাতার রাজ্য সচিবালয় নবান্নসহ কন্ট্রোল রুম খোলা হয়েছে জেলা, থানা ও ইউনিয়ন পর্যায়ে।

আবহাওয়া দপ্তর সূত্র জানিয়েছে, অন্ধ্র প্রদেশের বিশাখাপট্টনম ও ওডিশার গোপালপুরের মধ্যবর্তী স্থান কলিঙ্গপট্টনমে ঘূর্ণিঝড় গুলাব প্রথম আঘাত হানবে। এরপর সেটি ওডিশার দিকে এগোবে। ওডিশার পাশেই পশ্চিমবঙ্গের অবস্থান হওয়ায় গুলাবের প্রভাব পড়তে পারে রাজ্যটির সমুদ্র উপকূলবর্তী এলাকায়। এ কারণে পশ্চিমবঙ্গের উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি, পুরুলিয়া ও বাঁকুড়া জেলায় ঝড়বৃষ্টি হতে পারে। সূত্র: ফ্রি প্রেস জার্নাল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পশ্চিম বঙ্গ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ