Inqilab Logo

সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী

২১ মাসেও বেতন মিলছে না ইফার মাদরাসা শিক্ষকদের

প্রকল্প বাস্তবায়নে পরিকল্পনা মন্ত্রীর আশ্বাস--

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২১, ৬:৫৮ পিএম

প্রকল্প বাস্তবায়ন না হওয়ায় ইসলামিক ফাউন্ডেশনের অধীনে দারুল আকরাম ইবতেদায়ী মাদরাসার শিক্ষক-শিক্ষিকারা বিগত ২১ মাস যাবত বেতন-ভাতা থেকে বঞ্চিত হচ্ছে। করোনা মহামারির লকডাউনের দরুণ দীর্ঘ দিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় এসব মাদরাসার ছাত্র-ছাত্রীরা পড়া লেখা ভুলতে বসেছিল। সরকার গত ১২ সেপ্টেম্বর থেকে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিয়েছে। ধর্ম প্রতিমন্ত্রী ও ইফার ডিজির মৌখিক অনুমতি নিয়ে ইসলামিক ফাউন্ডেশনের দারুল আকরামের সারাদেশের মাদরাসাগুলো গত ১২ সেপ্টেম্বর থেকে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছে। কিন্ত উল্লেখিত দারুল আকরাম ইবতেদায়ী মাদরাসার প্রকল্প বাস্তবায়নের এখনো পর্যন্ত অফিশিয়াল নির্দেশ পাওয়া যায়নি। বাংলাদেশ দারুল আরকাম শিক্ষক কল্যাণ সমিতির কেন্দ্রীয় সভাপতি মুফতী জয়নুল আবেদীন এ বিষয়টি নিশ্চিত করেছেন।

উল্লেখ্য,প্রধানমন্ত্রী শেখ হাসিনা "দারুল আরকাম ইবতেদায়ী মাদরাসা স্থাপন ও পরিচালনা" শীর্ষক প্রকল্পটি অনুমোদন দিলেও অফিসিয়াল জটিলতায় এখনো বাস্তবায়ন না হওয়ায় ২০২০ সালের জানুয়ারী প্রকল্পে কর্মরত ২ হাজার ২০জন শিক্ষক-শিক্ষিকা ২১ মাস বেতন-ভাতা থেকে বঞ্চিত রয়েছেন। পরিবার পরিজন নিয়ে তারা করোনাকালীন অনাহারে-অর্ধাহারে দিনাতিপাত করতে বাধ্য হচ্ছেন। এদিকে, গত শনিবার ইফার দারুল আকরাম ইবতেদায়ী মাদরাসার প্রকল্প দ্রæত বাস্তবায়নে পরিকল্পনা মন্ত্রীর আলহজ এম এ মান্নান আশ্বাস দিয়েছেন। দেশে করোনা দুর্যোগকালীন দারুল আরকাম মাদরাসার শিক্ষকরা নিরলসভাবে মানবিক সেবা কার্যক্রম চালিয়ে যাওয়ায় পরিকল্পনা মন্ত্রী সন্তোষ প্রকাশ করে শিক্ষকদের প্রশংসা করেন।


বাংলাদেশ দারুল আরকাম শিক্ষক কল্যাণ সমিতির কেন্দ্রীয় সভাপতি মুফতী জয়নুল আবেদীনের নেতৃত্বে ইফার দারুল আকরাম ইবতেদায়ী মাদরাসার একটি শিক্ষক প্রতিনিধিদল শনিবার সন্ধ্যায় সুনামগঞ্জে পরিকল্পনা মন্ত্রীর নিজস্ব বাসভবনে সাক্ষাতকালে তিনি এ প্রশংসা করেন। মন্ত্রী অত্যান্ত ধৈর্য্যরে সাথে দারুল আকরাম মাদরাসার শিক্ষকদের সমস্যার কথা শোনেন এবং মাদরাসার প্রকল্প দ্রুত বাস্তবায়নে আশ্বাস দেন। এসময় সমিতির সিনিয়র সহ-সভাপতি মুফতী মুনাওয়ার হোসাইন, অর্থ সম্পাদক মাওলানা মুনীরুজ্জামান গোপালগঞ্জী, সুনামগঞ্জ জেলা সভাপতি মাওলানা জাকারিয়া মাহবুব, সাধারণ সম্পাদক মাওলানা মাহফুজুল ইসলাম মাসুম, সিলেট জেলা সাধারণ সম্পাদক মাওলনা ফায়জুল হাসান, শিক্ষা সম্পাদক মাওলানা শিব্বির আহমদ, মৌলভীবাজার জেলা সভাপতি মাওলানা শাহেদ আহমদ, সহ-সভাপতি মাওলানা তৈয়বুর রহমানসহ সুনামগঞ্জ জেলার শিক্ষকরা উপস্থিত ছিলেন। ভুক্তভোগী শিক্ষক-শিক্ষিকারা দ্রæত প্রকল্পটি বাস্তবায়নে পরিকল্পনামন্ত্রীসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় সমূহের কর্মকর্তাগণের সদয় সহানুভূতি কামনা করেন।



 

Show all comments
  • শিব্বীর আহমাদ ২৬ সেপ্টেম্বর, ২০২১, ১০:২০ পিএম says : 0
    দ্রুত বাস্তবায়ন ও বকেয়া বেতন প্রদান করা হোক।
    Total Reply(0) Reply
  • Sakhawat Hossain ২৭ সেপ্টেম্বর, ২০২১, ৬:০৯ এএম says : 0
    মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকাদের বকেয়া বেতন এবং প্রকল্প বাস্তবায়নে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, কর্মকর্তাদের সু-দৃষ্টি কামনা করছি
    Total Reply(0) Reply
  • সাইদ আনোয়ার ২৭ সেপ্টেম্বর, ২০২১, ৬:৩৭ এএম says : 0
    প্রধানমন্ত্রীর প্রতিষ্ঠান ২১ মাস যাবত শিক্ষক শিক্ষিকারা বেতন পায়না,, এটা খুবই দুঃখ জনক।
    Total Reply(0) Reply
  • নূরুল হুদা ২৭ সেপ্টেম্বর, ২০২১, ৮:১৯ এএম says : 0
    দ্রুত প্রকল্প পাশ করে ভাইবা রিজাল্ট দেওয়া হোক
    Total Reply(0) Reply
  • ইকরাম উদ্দিন ২৭ সেপ্টেম্বর, ২০২১, ৩:৫৫ পিএম says : 0
    দ্রুত প্রকল্প পাস করে শিক্ষকদের বেতন-ভাতার ব্যবস্থা করা হোক
    Total Reply(0) Reply
  • হাঃমাওঃআঃছালাম ২৭ সেপ্টেম্বর, ২০২১, ১০:৩৭ পিএম says : 0
    প্রকল্প পাস হওয়ার জন্য দোয়া করি ইয়া আল্লাহ আপনি আপনি আমাদের দোয়া কবুল করুন,
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিকল্পনামন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ