Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

গুড়া দুধ আমদানিতে গুণগতমান নিশ্চিত করার সুপারিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২১, ১২:০২ এএম

স্টাফ রিপোর্টার : গুড়া দুধ আমদানি করার ক্ষেত্রে দুধের গুণগতমান নিশ্চিত করার তাগিদ দিয়েছে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী সংসদীয় কমিটি। একইসঙ্গে গুড়া দুধ উৎপাদনে বিদেশিদের ওপরে নির্ভরতা কমানোর জন্য সমবায়ের ভিত্তিতে বাড়ি বাড়ি গরুর খামার স্থাপনের সুপারিশ করা হয়েছে।

গতকাল রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়। কমিটির সভাপতি কমিটির সভাপতি খন্দকার মোশাররফ হোসেনের সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য এলজিআরডি মন্ত্রী মো. তাজুল ইসলাম, প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য, মসিউর রহমান রাঙ্গা, শেখ আফিল উদ্দিন, রেবেকা মমিন ও আব্দুস সালাম মূর্র্শেদী এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, কমিটির পক্ষ থেকে খামারিদের কথা বিবেচনায় এনে খামারিদের নিকট হতে দুধ সংগ্রহের ক্ষেত্রে পূর্বের মূল্যেও চেয়ে বেশি মূল্যে ক্রয় করা যায় কি-না সে বিষয়ে পরীক্ষা-নিরীক্ষার পরামর্শ দেওয়া হয়েছে। এ ছাড়া বৈঠকে সমবায় অধিদপ্তরের নিবন্ধনকৃত অকার্যকর সমবায় সমিতি এবং যেসকল সমবায় সমিতি নিয়মিত অডিট সম্পন্ন করছে না বা অব্যবস্থাপনা পরিলক্ষিত হচ্ছে, সেসকল সমবায় সমিতির তালিকা পরবর্তী বৈঠকে উপস্থাপনের জন্য মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়া হয়।

বৈঠকে ভ‚-গর্ভস্থ পানির ব্যবহার কমিয়ে ভূ‚-পৃষ্ঠস্থ পানির ব্যবহার নিশ্চিত করার কর্মপরিকল্পনা তুলে ধরা হয়। সেখানে বলা হয়, পুকুর খনন পুকুর পুনঃখনন এবং বৃষ্টির পানি সংরক্ষণ ও ব্যবহারে জনগণকে ব্যাপক উৎসাহিত করার হচ্ছে। শহরাঞ্চালয়ে যে সকল এলাকায় ভ‚-উপরিস্থ পানি ব্যবহার করা যায়, উক্ত অঞ্চলের ভ‚-উপরিস্থ পানি বিশেষতঃ নদীর পানি পরিশোধন করে পানি সরবরাহের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া ‘আমার গ্রাম ও আমার শহর’ বাস্তবায়নে ইউনিয়ন পরিষদকে ক্ষমতায়ন করার বিষয়ে ইতোমধ্যে কারিগরি সহায়তা প্রকল্পের আওতায় একটি সমীক্ষা সম্পাদন করা হয়েছে বলেও জানানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুপারিশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ