Inqilab Logo

বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ২৬ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

গণতন্ত্র ও গণমানুষের সমর্থনের প্রতি অগাধ বিশ্বাসই প্রধানমন্ত্রীর রাজনীতির মূল চালিকাশক্তি: স্পিকার

বাংলাদেশ : উন্নয়নের এক যুগ’ শীর্ষক চিত্র প্রদর্শনীর উদ্বোধন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জš§দিন উপলক্ষে রাজধানীর বনানীতে শেরাটন হোটেলে ‘বাংলাদেশ : উন্নয়নের এক যুগ’ শীর্ষক চিত্র প্রদর্শনী শুরু হয়েছে। এই প্রদর্শনীর উদ্বোধন করে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, গণতন্ত্র ও গণমানুষের সমর্থনের প্রতি অগাধ বিশ্বাসই প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনীতির মূল চালিকাশক্তি। তার গণতান্ত্রিক দুর্গম সংগ্রামী জীবনের ইতিহাস নতুন প্রজšে§র মাঝে ছড়িয়ে দিতে হবে।
গতকাল রবিবার ‘কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ’ আয়োজিত ওই প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ড. চৌধুরী নাফিজ সরাফাত। অনুষ্ঠানে বক্তব্য রাখেন, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, বাংলাদেশে নিযুক্ত কানাডিয়ান হাইকমিশনার বেনেইট প্রিফন্টেইন এবং কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের বোর্ড অব ট্রাস্টির প্রধান উপদেষ্টা অধ্যাপক মোহাম্মদ এ আরাফাত।
উদ্বোধনী অনুষ্ঠানে স্পিকার বলেন, ১৯৭৫ সালে জাতির পিতাকে নির্মমভাবে হত্যার পর এদেশের ইতিহাসকে ভিন্নপথে পরিচালিত ও স্বাধীনতার চেতনাকে ভূ-লুণ্ঠিত করার অপপ্রয়াস চালানো হয়। ১৯৮১ সালের ১৭ মে স্বজনহারানোর বেদনা বুকে নিয়ে শেখ হাসিনার দেশে আসা বাংলাদেশের ইতিহাসে নতুন বাঁক। বাংলার মানুষ তার পাশে এসে দাঁড়িয়েছিল, যা থেকে তার পথচলা। সেখান থেকে গণতন্ত্র, ভাত ও ভোটের অধিকার প্রতিষ্ঠার এবং স্বৈরশাসনের অবসানের আন্দোলন-সংগ্রাম সত্যিই বিস্ময়কর।
শিরীন শারমিন বলেন, ছেলেবেলায় টুঙ্গিপাড়ায় জš§ থেকে শুরু করে তার শিক্ষাজীবন, বৈবাহিক জীবন, পারিবারিক জীবন, রাজনীতিতে আসা, আওয়ামী লীগের সভাপতি, চারবারের নির্বাচিত প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন এবং অনেক গবেষণালব্ধ বিষয় প্রদর্শনীটিতে ফুটে উঠেছে, যা প্রশংসনীয়। তিনি বলেন, সমগ্র বিশ্বের কাছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নের বিস্ময়। নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছেন।
যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জš§দিন বাঙালি জাতির জন্য এক অবিস্মরণীয় দিন। এটি একটি ঐতিহাসিক মুহূর্ত ও বিশেষ মাহেন্দ্রক্ষণ। এটি আমাদের অত্যন্ত আনন্দের ও আবেগের। শেখ হাসিনার নেতৃত্বেই বাংলাদেশ উন্নত দেশের কাতারে পৌছাবে বলে তিনি আশা প্রকাশ করেন।
অধ্যাপক মোহাম্মদ এ আরাফাত বলেন, বাংলাদেশ ও বিশ্ব রাজনীতির লায়ন হচ্ছে বঙ্গবন্ধু। আর এই লায়ন কিং-এর বাস্তব রূপ হচ্ছেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। তিনি যদি ফিরে যদি না আসতেন এবং লড়াই না করতেন, তাহলে আজকে এই বাংলাদেশ দেখতে পেতাম না। বাংলার রাজনীতিতে শেখ হাসিনা মার্কিন প্রেসিডেন্ট আব্রাহাম লিংকনের মতো ভূমিকা রেখেছেন বলে তিনি উল্লেখ করেন।
কানাডিয়ান হাইকমিশনার বেনেইট প্রিফন্টেইন বলেন, কানাডা ও বাংলাদেশের মধ্যে সম্পর্ক অনেক ভালো। বাংলাদেশকে কানাডা সবসময় বন্ধু ও অংশীদার হিসেবে মনে করে। দুই দেশ একসঙ্গে কাজ করে আরো এগিয়ে যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।



 

Show all comments
  • Dadhack ২৭ সেপ্টেম্বর, ২০২১, ১১:৫৫ এএম says : 0
    Remember, democracy never lasts long. It soon wastes, exhausts, and murders itself. There never was a democracy yet that did not commit suicide.”—John Adams Marvin Simkin: “Democracy is not freedom. Democracy is two wolves and a lamb voting on what to eat for lunch. True democracy is the tyranny of the majority. True democracy is mob rule. World renowned Philosopher Bernard Shaw commented that “If all the world was united under one leader, Mohammad would have been the best fitted man to lead the peoples of various creeds, dogmas and ideas to peace and happiness.” He also prophesied that within one century the whole Europe particularly England will embrace Islam to solve their Problems. They are utterly deaf, dumb, and blind; they can no longer recover. (Al-Baqarah 2:18) They are deaf, dumb and blind, and so they do not think and understand. (Al-Baqarah 2:171) One of the Non-Believer Historian Nicolson remarked about Qur'an: An encyclopaedia for Law of Legislation.. Also George Bernad Shaw the greatest philosopher once said: within one century the whole Europe particularly England will embrace Islam to solve their problems.
    Total Reply(0) Reply
  • Dadhack ২৭ সেপ্টেম্বর, ২০২১, ১১:৫৬ এএম says : 0
    Surah:6: Ayat:120: “তোমরা প্রকাশ্য এবং গোপন পাপ বর্জন করো. যারা পাপ করে তাদের পাপের সমুচিত শাস্তি তাদেরকে দেওয়া হবে” সূরা আল আলা সংক্ষিপ্ত তাফসীর: আল্লাহ সুবহানু ওয়া তা'আলা বলেন এই কোরআন থেকে তারা উপদেশ লাভ করবে যাদের অন্তরে আল্লাহর ভীতি রয়েছে এবং যারা আল্লাহর সাথে সাক্ষাতের ভয় মনে পোষণ করে. পক্ষান্তরে যারা হতভাগ্য তারা এখান থেকে কোন শিক্ষা বা উপদেশ গ্রহণ করতে পারবে না. তারা হবে জাহান্নামের অধিবাসী সেখানে কোনরূপ আরাম-আয়েশ ও শান্তি সুখ নেই বরং আছে চিরস্থায়ী আজাব ও নানা প্রকার যন্ত্রণাদায়ক শাস্তি.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বঙ্গবন্ধু

১৯ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ