Inqilab Logo

সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

১৭ বছরেও গঠিত হয়নি ল্যান্ড সার্ভে আপিল ট্রাইব্যুনাল

হাইকোর্টের অসন্তোষ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:০২ এএম

আইন প্রণয়নের পর ১৭ বছরেও গঠিত হয়নি ল্যান্ড সার্ভে আপিল ট্রাইব্যুনাল। আর এ কারণে অসন্তোষ প্রকাশ করেছেন হাইকোর্ট। এক রিটের শুনানিকালে গতকাল রোববার বিচারপতি এম. ইনায়েতুর রহিম এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ভার্চুয়াল ডিভিশন বেঞ্চ এ অসন্তোষ প্রকাশ করেন। জমি সংক্রান্ত মামলার রায়, ডিক্রি ও আদেশের নিষ্পত্তির লক্ষ্যে এই ট্রাইব্যুনাল গঠনের কথা রয়েছে। রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট নসীব কায়সার। সরকারপক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

শুনানিকালে আদালত বলেন, ২০০৪ সালে আইন হয়েছে। আছে আদালতের রায় ও নির্দেশ। তা সত্ত্বেও ১৭ বছরেও আপিল ট্রাইব্যুনাল গঠন হলো না। যা আদালতের জন্য বিরক্তিকর। সরকারপক্ষীয় আইনজীবীর উদ্দেশ্যে আদালত বলেন, ১৭ বছরেও আপিল ট্রাইব্যুনাল গঠন করতে পারেননি। ভূমি মন্ত্রণালয়ের সচিবের সঙ্গে কথা বলুন। কী পদক্ষেপ নিয়েছে সরকার-জানান হাইকোর্টকে। ব্যবস্থা না নেয়া হয়ে থাকলে প্রয়োজনে সচিবকে ডেকে আনা হবে। পরে আদালত ডেপুটি অ্যাটর্নি জেনারেলকে এ বিষয়ে ভূমি সচিবের সঙ্গে যোগাযোগ করতে নির্দেশ দেন।

উল্লেখ্য, ২০১৯ সালের ২৫ জুলাই হাইকোর্ট এক রায়ে ল্যান্ড সার্ভে আপিল ট্রাইব্যুনাল গঠন করতে ভূমি মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। রায়ের অনুলিপি পাওয়ার ৯০ দিনের মধ্যে আদেশ বাস্তবায়ন করে ভূমি মন্ত্রণালয়ের সচিবকে হলফনামা দাখিল করতে বলা হয়েছিল। কিন্তু এখনও তা বাস্তবায়ন করা হয়নি। পরে আদালতে রিট আবেদনকারীর পক্ষে রুল জারি করেন এবং স্থিতাবস্থা (স্ট্যাটাসকো) জারি করেন। ২০০৪ সালের সংশোধিত রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইনের ২ ধারায় ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনাল ও ল্যান্ড সার্ভে আপিল ট্রাইব্যুনাল গঠনের কথা বলা হয়েছে। ল্যান্ড সার্ভে আপিল ট্রাইব্যুনাল না থাকায় ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালের রায়, ডিক্রি ও আদেশে সংক্ষুব্ধ বিচারপ্রার্থীরা উচ্চ আদালতে ভিড় জমাচ্ছেন। এর ফলে মামলা জট সৃষ্টি হয়েছে। ২০১৯ সালের ২৫ জুলাই হাইকোর্ট এক রায়ে অনুলিপি পাওয়ার ৯০ দিনের মধ্যে ল্যান্ড সার্ভে আপিল ট্রাইব্যুনাল গঠন করে আদালতকে অবহিত করতে ভূমি সচিবকে নির্দেশ দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইকোর্টের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ