Inqilab Logo

রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

ফাইজারের ২৫ লাখ ডোজ টিকা আসছে আজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২১, ৯:২২ এএম

ফাইজার-বায়োএনটেকের নভেল করোনাভাইরাস প্রতিরোধী টিকার ২৫ লাখ ডোজ দেশে আসছে আজ। রাত সাড়ে ১০টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে টিকার এ চালান পৌঁছানোর কথা রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নেতৃত্বাধীন জোট কোভ্যাক্স ফ্যাসিটিলির আওতায় যুক্তরাষ্ট্রের ন্যাশনাল এয়ারলাইন্স কার্গো বিমানের মাধ্যমে বাংলাদেশে আসছে এসব টিকা। গতকাল স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মো. মাইদুল ইসলাম প্রধান বিষয়টি গণমাধ্যমকে জানিয়েছেন।

এ তথ্য কর্মকর্তা বলেন, টিকার চালানটি গ্রহণ করতে বিমানবন্দরে উপস্থিত থাকবেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর মিলার, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম ও স্বাস্থ্য বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা।
মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এর আগে কোভ্যাক্স ফ্যাসিলিটিজের আওতায় দুই দফায় যুক্তরাষ্ট্রের ১ লাখ ৬২০ ডোজ ও ১০ লাখ ৩ হাজার ৮৬০ ডোজ টিকা দেশে এসেছে। আজ ২৫ লাখ ডোজ এলে বাংলাদেশের পাওয়া ফাইজারের টিকার সংখ্যা দাঁড়াবে ৩৬ লাখ ৪ হাজার ৪৮০ ডোজ।
উল্লেখ্য, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, সিনোফার্ম, মডার্না, ফাইজার-বয়োএনটেকের টিকাসহ ক্রয়কৃত ও কোভ্যাক্স ফ্যাসিলিটিজের আওতায় মোট পাঁচ কোটি টিকা দেশে পৌঁছেছে। এছাড়াও চীনের সিনোফার্মের সঙ্গে ছয় কোটি ডোজ টিকা কেনার চুক্তি অনুযায়ী এ মাস থেকেই প্রতি মাসে দুই কোটি ডোজ করে টিকা দেশে আসার প্রক্রিয়া চলমান। পাশাপাশি ডব্লিউএইচওর মাধ্যমে আরো সাড়ে ১০ কোটি ডোজ টিকাসহ মোট ২৪ কোটি ডোজ টিকা কেনার প্রক্রিয়া চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফাইজার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ