Inqilab Logo

রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

পশ্চিম তীরে ইসরায়েলি সেনাদের গুলিতে চার হামাস যোদ্ধা নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২১, ১০:১৭ এএম

অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি সেনাদের সঙ্গে ফিলিস্তিনিদের তুমুল লড়াই হয়েছে। এ সময় ইসরায়েলি সেনাদের গুলিতে চার হামাস যোদ্ধা নিহত হয়েছে বলে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। স্থানীয় সময় রোববার সংঘাতে এ প্রাণহানির ঘটনা ঘটে। খবর বিবিসি ও আল-জাজিরার।

ইসরায়েলি গণমাধ্যম চারজন ফিলিস্তিনি নিহত হওয়ার খবর দিয়েছে বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে। ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেত জানান, দেশটির সেনারা হামাস সদস্যদের বিরুদ্ধে অভিযানে গিয়ে পরিকল্পিত হামলার শিকার হয়েছে। এ সময় দুজন ইসরায়েলি সেনা গুরুতর আহত হয়েছেন বলে দেশটির গণমাধ্যমের খবরে বলা হয়েছে।
ইসরায়েলের পুলিশের দাবি, নির্দিষ্ট খবর পেয়ে তারা হামাসের একটি সেলকে গ্রেপ্তার করতে গিয়েছিল। তখনই হামাস যোদ্ধাদের সঙ্গে তাদের লড়াই বাধে। রাতভর লড়াইয়ের পরে অন্তত চার হামাস যোদ্ধা নিহত হয়েছে বলে ইসরায়েলের দাবি। ফিলিস্তিনও চারজনের নিহত হওয়ার খবর স্বীকার করেছে।
ইসরায়েল জানিয়েছে, ওয়েস্ট ব্যাঙ্কে হামাসের একটি সেলের বিষয়ে তাদের কাছে নির্দিষ্ট খবর ছিল। সেই মোতাবেক রোববার তাদের গ্রেপ্তার করতে যাওয়া হয়। ওয়েস্ট ব্যাঙ্কের দুইটি জায়গায় তল্লাশি অভিযান চালানো হয়। দুই জায়গাতেই পাল্টা প্রতিরোধ গড়ে তোলে হামাস। এরপরেই দুই পক্ষের মধ্যে গুলির লড়াই শুরু হয়। ভোরের দিকে চার হামাস যোদ্ধার নিহত হওয়ার খবর প্রকাশ করে ইসরায়েল।
দেশের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট জানিয়েছেন, 'হামাস জঙ্গিদের বিরুদ্ধে লড়াই করেছে ইসরায়েলের নিরাপত্তা বাহিনী। চারজনের মৃত্যু হয়েছে। ইসরায়েলের বিরুদ্ধে জঙ্গি হামলার চক্রান্ত করছিল ওই সন্ত্রাসীরা। দেশের সেনা এবং কম্যান্ডোদের প্রতি আমার পূর্ণ আস্থা আছে।'
ফিলিস্তিনের স্বাস্থ্যমন্ত্রীও চার হামাস যোদ্ধার মৃত্যুর কথা স্বীকার করেছেন। হামাস জানিয়েছে, পশ্চিম উপকূলের দুইটি অঞ্চলে তাদের সদস্যদের মৃত্যু হয়েছে।
ইসরায়েলের সেনা সূত্র জানিয়েছে, এর জবাবে হামাস রকেট হামলা চালাতে পারে বলে মনে করা হচ্ছে। ইসরায়েল তার জন্য প্রস্তুত আছে। হামাস হামলা চালালে ইসরায়েলও পাল্টা জবাব দেবে। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ