Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮, ২০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

এবার পাকিস্তান থেকে যুদ্ধ বিমান কিনবে ইরাক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২১, ১০:৫৬ এএম | আপডেট : ১০:৫৮ এএম, ২৭ সেপ্টেম্বর, ২০২১

আর্জেন্টিনা, নাইজেরিয়ার পর এবার ইরাক পাকিস্তান থেকে ১২টি জেএফ-১৭ যুদ্ধ বিমান কিনতে যাচ্ছে। খবর ডেইলি পাকিস্তান’র। পাকিস্তান অ্যারোনটিক্যাল কমপ্লেক্স (পিএসি) কামরায় নির্মিত ১২টি যুদ্ধবিমান জেএফ-১৭ বিক্রির জন্য পাকিস্তান ইরাক থেকে আরেকটি আন্তর্জাতিক প্রতিরক্ষা আদেশ পেয়েছে।

সূত্র মতে, প্রতিরক্ষা চুক্তিটি ইরাক ও পাকিস্তান উভয় সরকার অনুমোদন করেছে এবং আগামী মাসে ইসলামাবাদে একটি আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষরিত হবে বলে আশা করা হচ্ছে। ইরাক সরকার পাকিস্তান থেকে ১২ টি যুদ্ধবিমান কেনার জন্য ৬৬৪ মিলিয়ন মার্কিন ডলার পরিমাণ অনুমোদন করেছে।
ইরাকের প্রতিরক্ষামন্ত্রী লেফটেন্যান্ট জেনারেল জুমা ইনাদ সাদউন এর আগে মে মাসে পাকিস্তান সফর করেছিলেন, যেখানে তিনি পাকিস্তানি নেতাদের এবং কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছিলেন এবং পাকিস্তান থেকে জেএফ -১৭ থান্ডার যুদ্ধবিমান কেনার জন্য ইরাকের আগ্রহের বিষয়ে আলোচনা করেছিলেন।
পাকিস্তান এর আগে ২০২১ সালের এপ্রিল মাসে বাগদাদে একটি বড় প্রতিরক্ষা প্রদর্শনীর আয়োজন করেছিল যেখানে জেএফ -১৭ থান্ডার তার অসাধারণ পারফরম্যান্স দিয়ে ইরাকের আকাশসীমা শিহরিত করেছিল এবং ইরাকের সরকার ও জনগণের হৃদয় জয় করেছিল।
উল্লেখ্য, ইরাক তৃতীয় দেশ যারা পাকিস্তান থেকে এই যুদ্ধবিমান কিনবে। এর আগে আর্জেন্টিনা পাকিস্তান থেকে ১২ টি যুদ্ধবিমান কিনতে সম্মত হয়েছে। নাইজেরিয়া গত বছর পাকিস্তান বিমান বাহিনীর কাছ থেকে তিনটি যুদ্ধবিমান কিনেছিল এবং এই যুদ্ধবিমানগুলি এই বছর নাইজেরিয়ান বিমান বাহিনীর কাছে হস্তান্তর করা হয়েছিল। সূত্র : ডন, ডেইলি পাকিস্তান



 

Show all comments
  • সোলায়মান ২৭ সেপ্টেম্বর, ২০২১, ১:০১ পিএম says : 0
    খুবই ভালো খবর
    Total Reply(0) Reply
  • সাইফুল ইসলাম ২৭ সেপ্টেম্বর, ২০২১, ১:০২ পিএম says : 0
    ধীরে ধীরে মুসলিম দেশগুলো শক্তিশালী হচ্ছে
    Total Reply(0) Reply
  • সবুজ ২৭ সেপ্টেম্বর, ২০২১, ১:০৩ পিএম says : 0
    মুসলীম দেশগুলোর উচিত একে অপরের সাথে বাণিজ্য বৃদ্ধি করা।
    Total Reply(0) Reply
  • Harun Ur Rashid ২৭ সেপ্টেম্বর, ২০২১, ১১:৪১ এএম says : 0
    America will Muslim soon.
    Total Reply(0) Reply
  • Dadhack ২৭ সেপ্টেম্বর, ২০২১, ১১:৪২ এএম says : 0
    May Allah bestow more advanced science and technological knowhow to Pakistan so that we can protect from aggressor country like india, mayanmar, america, russia, china and many more country who kill muslims around the world.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আর্জেন্টিনা

৫ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ