Inqilab Logo

মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

শিশুকে হাঁড়িতে ভাসিয়ে পোলিও টিকা খাওয়াতে হলো!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২১, ১২:৪৩ পিএম

পানিতে ভাসছে চারদিক। এর মধ্যে হাজির পোলিও টিকা খাওয়ানোর দল। টানা বৃষ্টিতে বাড়ির চারপাশে রাস্তা ডুবে যাওয়ার পর এক বাবা তার শিশু সন্তানকে পোলিওর টিকা খাওয়ানোর জন্য অভিনব পথ বেছে নিয়েছেন। ওই ঘটনার একটি ছবি কলকাতার আনন্দবাজার পত্রিকা প্রকাশ করেছে।

‘জলে ডুবে ক্যানিং, হাঁড়িতে ভাসিয়ে শিশুকে পোলিও টিকা খাওয়াতে নিয়ে এলেন বাবা’ শীর্ষক প্রতিবেদনটির ছবিতে দেখা যাচ্ছে- হাঁটু সমান পানিতে দাঁড়িয়ে বাবা নিজামুদ্দিন। সামনে বড় একটি হাঁড়িতে ফুটফুটে এক শিশু। ছবিতে দেখা যাচ্ছে, শিশুটিকে টিকা খাইয়েও দিচ্ছেন একজন টিকাকর্মী।

ঘটনাটি ঘটেছে পশ্চিমবঙ্গের কলকাতার একটি গ্রামে। ওই বাবা আরেকজনের কাঁধে চাপিয়ে এনেছিলেন আড়াই বছর বয়সের বড় ছেলে শামিমকেও। তিনি বলছেন, বাচ্চা দু’টোকে পোলিও তো খাওয়াতেই হবে। তাই এ ভাবেই পৌঁছে গেলাম।

টিকা খাওয়াতে এ ভাবে নবজাতককে হাঁড়িতে ভাসিয়ে আনার দৃশ্য অবাক করেছে সেখানকার টিকাকর্মীদেরও। সোনালি নামে একজন টিকাকর্মী বলেন, আচমকাই দেখি জলে ভাসানো একটি হাঁড়ি ধরে ধীরে ধীরে এগিয়ে আসছেন নিজামুদ্দিন। পেছনে অন্য এক জনের কাঁধে তার বড় ছেলে। প্রথমে চমকে উঠেছিলাম। পরে বুঝলাম, হাঁড়িতে করে একরত্তিটাকেই নিয়ে আসছে।

হাঁড়িতে করে কেন ভাসিয়ে আনার কারণ জানিয়ে নিজামুদ্দিন বলেন, স্ত্রী সাফিয়া খাতুনের জল ঠেলে আসার ক্ষমতা নেই। আবার তিনি নিজেও ১৫ দিন বয়সের ছেলেকে কোলে নিয়ে জল ঠেলে আসতে ভয় পাচ্ছিলেন। কোনোভাবে যদি পড়ে যায়, তাই টিকাকর্মীদের ডাক শুনেই বাড়িতে থাকা বড় মুখের হাঁড়িতে ছেলেকে কাঁথায় মুড়িয়ে শুইয়ে নিয়ে আসার পরিকল্পনা করেন নিজামুদ্দিন।

 



 

Show all comments
  • Azad ২৮ সেপ্টেম্বর, ২০২১, ৩:০৩ এএম says : 0
    আজব কিছু কানড দেখলেই আমার মনে হয় খবর টা ভারতের হবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ