Inqilab Logo

বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮, ১৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

কাল শুরু হচ্ছে চীনের বৃহৎ এয়ার শো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২১, ৪:২৪ পিএম

তিন বছর ধরে প্রস্তুতি নেয়ার পর এবার নিজেদের সামরিক শক্তি গোটা বিশ্বকে জানান দিতে বৃহৎ পরিসরে এয়ার শো’র আয়োজন করতে যাচ্ছে চীন। আগামীকাল মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) দেশটির ঝুহাই শহরে এই আয়োজন হতে যাচ্ছে বলে দেশটির রাষ্ট্রীয় দৈনিক গ্লোবাল টাইমস জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, এয়ার শো চলার সময় চীনের সামরিক বাহিনী তার উন্নত অস্ত্র ও সরঞ্জাম প্রদর্শন করবে। করোনা মহামারির কারণে দীর্ঘ বিলম্বের পর বড় পরিসরে সামরিক সরঞ্জাম প্রদর্শনী করতে যাচ্ছে চীন।
জানা গেছে, বিমান বাহিনীর সর্বাধুনিক যুদ্ধবিমান জে-২০ এয়ার শোতে থাকছে। এছাড়াও জে-৬ ইলেকট্রিক ওয়ারফেয়ার এয়ারক্রাফট, ডব্লিউজি-৮ উচ্চ গতিবিধির অত্যাধুনিক ড্রোনও অংশ নিচ্ছে প্রদর্শনীতে।
প্রদর্শনীতে ১০০টির বেশি এয়ারক্রাফট অংশ নেয়ার জন্য নিবন্ধিত হয়েছে। এছাড়াও নতুন প্রজন্মের আধুনিক নানা ফাইটার বিমান অংশ নেবে এই এয়ার শো-তে।
চীনকে মোকাবিলায় সম্প্রতি অকাস নামের একটি নিরাপত্তা জোট গঠন করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া। এর মধ্যেই বৃহৎ পরিসরে এয়ার শোর আয়োজন করতে যাচ্ছে বেইজিং। সূত্র : গ্লোবাল টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ