Inqilab Logo

রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

বন্ধ হলো অর্থনৈতিক অঞ্চলের বালু লুট

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২১, ৮:২৫ পিএম

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে প্রস্তাবিত অর্থনৈতিক অঞ্চলের বালু লুটের অভিযোগ উঠেছে একটি প্রভাবশালী মহলের বিরুদ্ধে। গত কয়েকদিন ধরে অর্থনৈতিক অঞ্চলের উন্নয়নের জন্য রাখা বালু ট্রাক ভরে সরিয়ে নেওয়া হচ্ছিল। এঅবস্থায় স্থানীয়দের অভিযোগের প্রেক্ষিতে রোববার দুপুরে স্থানীয় প্রশাসন অভিযান চালিয়ে বালু সরানো বন্ধ করে দেন এবং বালুর উত্তোলনের গাড়ি গুলো সরিয়ে নিতে নির্দেশ প্রদান করেন।

জানা যায়, ঈশ্বরগঞ্জের উচাখিলা ও রাজিবপুর ইউনিয়নের চররামমোহন মৌজায় ৪২৩ একর জমিতে প্রস্তাবিত অর্থনৈতিক অঞ্চলের স্থানটি পার্শ্ববর্তী ত্রিশাল উপজেলার সীমান্তবর্তী স্থান। জমিটি নিচু থাকায় ব্র‏হ্মপুত্র নদের ড্রেজিং করা বালু রাখা হয় সেখানে। চররামমোহন মৌজায় অর্থনৈতিক অঞ্চল হতে যাওয়া সেখানের বালু ইজারা হয়নি। ইজারা দেওয়া হয় উপজেলার রাজিবপুর অংশের চরনওপাড়া মৌজার ৪৯ লাখ ঘনফুট বালু আর সেটি ইজারা পায় ময়মনসিংহ জেলার প্রভাবশালী শীর্ষ পর্যায়ের এক ব্যবসায়ী। আর সেই ইজারার বালু সরাতে ত্রিশালের কালির বাজার এলাকা দিয়ে রাস্তা করে সরানো হচ্ছিল অর্থনৈতিক অঞ্চলের বালু। ইতিমধ্যে গত কয়েকদিনে বিপুল পরিমান বালু সরিয়ে নেওয়া হয়।

এঅবস্থায় স্থানীয়দের এমন অভিযোগ পেয়ে রোববার উপজেলা নির্বাহী অফিসার, এসিল্যান্ড, থানার ওসি, বিআইডব্লিউটিএ’এর নির্বাহী প্রকৌশলীর সমন্বয়ে একটি দল সেই স্থানটিতে যান। ওই সময় প্রশাসনের কর্মকর্তাদের বালু সরানো নিয়োজিত ট্রাক চালক ও অন্যান্যরা জানায়, ইজারাকৃত সেই ৪৯লাখ বালু সরানোর জন্য এই অংশ দিয়ে ত্রিশাল উপজেলার দিকে প্রায় ৬কিলোমিটার রাস্তা তারা করছেন। এমন কথা শুনে বালু সরানো বন্ধের নির্দেশ দেন প্রশাসনের কর্মকর্তারা।

ঈশ্বরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার হাফিজা জেসমিন বলেন, অভিযোগ আসায় সরেজমিন গিয়ে অর্থনৈতিক অঞ্চলের বালু সরাতে কঠোর ভাবে নিষেধ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ময়মনসিংহ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ