Inqilab Logo

বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

সচিবালয়ে ভুমিকম্প মহড়া

প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঢাকা থেকে ৪৫০ কিলোমিটার দূরে বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে ৮ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প হয়েছে ধরে নিয়ে প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয়ে গতকাল রোববার ভূমিকম্প পরবর্তী এই উদ্ধার অভিযানের মহড়া দেখালেন ফায়ার সার্ভিসের উদ্ধার কর্মীরা। ভূমিকম্প সম্পর্কে সচেতনতা বাড়াতে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর যৌথভাবে এই মহড়ার আয়োজন করে। মহড়ার নেতৃত্ব দেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের পরিচালক (অপারেশন ও মেনটেইনেন্স) মেজর এ কে এম শাকিল নেওয়াজ। ভূমিকম্প মহড়ায় সাইরেন বাজার সঙ্গে সঙ্গে ভবনের নিচতলায় অবস্থানকারীরা মাথার উপর ব্যাগ, হাত বা শক্ত কিছু রেখে খোলা জায়গায় বেরিয়ে আসেন। বন্ধ করে দেয়া হয় গ্যাস ও বিদু্যুৎ সরবরাহ। লিফটগুলো রাখা হয় ল্যান্ডিং পজিশনে। দ্বিতীয় তলা থেকে উপরের তলাগুলোতে অবস্থানকারীরা এ সময় কলাম ও বিমের সংযোগ স্থল ঘেঁষে, শক্ত ও মজবুত টেবিলের নিচে বা ফার্নিচারের পাশে অবস্থান নেন। দ্রæত নিরাপদ জায়গায় অবস্থান নিতে গিয়ে আহত হয়েছেন ধরে নিয়ে কয়েকজনকে ‘উদ্ধার’ করে দেয়া হয় ‘চিকিৎসা’। মহড়ায় ভূমিকম্পে ‘আতঙ্কিত হয়ে’ অনেকে অবস্থান নেন ভবনের ছাদে। সচিবালয়ের ৪, ৫, ৬ ও ৭ নম্বর ভবনের ছাদ এবং কয়েকটি কক্ষ থেকে এ রকম ‘আটকে পড়াদের’ উদ্ধার করেন ফায়ার সার্ভিসের কর্মীরা।

মহড়া চলাকালে একটি ভবন থেকে কয়েকজনকে রশি বেয়ে নিচে নামতে দেখা যায়। চারতলা থেকে একজনকে নিচে নামানো হয় স্ট্রেচারে বেঁধে ‘বিশেষ ব্যবস্থায়’। ৭ নম্বর ভবন থেকে ‘গুরুতর আহত’ ধরে নিয়ে এক নারীর ডামি রশি দিয়ে নিচে নামিয়ে আনেন উদ্ধার কর্মীরা। সচিবালয়ে কর্মরত কয়েক হাজার কর্মকর্তা-কর্মচারী মহড়ার সময় ভবন ছেড়ে নিচে নেমে আসেন। অনেকে ছাদে উঠে ও কক্ষের জানালা দিয়ে মহড়া দেখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সচিবালয়ে ভুমিকম্প মহড়া

১০ অক্টোবর, ২০১৬
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ