Inqilab Logo

শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

তাপবিদ্যুৎ কেন্দ্রে শ্রমিক বিক্ষোভ

বরগুনা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:০২ এএম

বরগুনার তালতলীতে কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রে শ্রমিকদের ৭ দফা দাবি না মানায় পাওয়ার চায়নায় কর্মরত তিন সহস্রাধিক শ্রমিক মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছেন। তালতলী তাপবিদ্যুৎ কেন্দ্রের শ্রমিক আন্দোলন পরিচালনা কমিটি বাংলাদেশ লেবার কংগ্রেস (বিএলসি) তালতলী শাখার ব্যানারে গতকাল সোমবার সকালে উপজেলার নিশানবাড়ীয়া ইউনিয়নের অংকুজানপাড়া এলাকার তাপবিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ফটকে থেকে শুরু করে প্রথম ফটক পর্যন্ত এ কর্মবিরতি ও বিক্ষোভ করেন। এর আগে গত ২৩ সেপ্টেম্বর থেকে ২৬ সেপ্টেম্বর শ্রমিকরা ৩ দিনের আলটিমেটাম দিয়ে পাওয়ার চায়না কোম্পানির কাছে ৭ দফা দাবি জানান। তারা বলেন, শ্রম আইন অনুযায়ী ৮ ঘণ্টা ডিউটি করতে হবে আটঘণ্টা পরে অতিরিক্ত সময় ওভারটাইমের দ্বিগুণ মজুরি দিতে হবে। বিনা কারণে চাকরি থেকে ছাঁটাই ও প্রতি সপ্তাহে শুক্রবার ছুটি দিতে হবে এবং কাজ শেষে শ্রমিকদের পাওনা পরিশোধ ও নামাজের স্থান, বিশুদ্ধ খাবার পানিসহ ৭ দফা দাবি তিন দিনের মধ্যে না মানলে কর্মবিরতির হুঁশিয়ারি দিয়ে লিখিতভাবে দাবি জানান কোম্পানিটির কাছে। বাংলাদেশ লেবার কংগ্রেস (বিএলসি) তালতলী শাখার সভাপতি মো. জাফর বলেন, গত তিনদিন অতিবাহিত হলেও কর্তৃপক্ষ দাবি না মানয় কর্মবিরতির চালিয়ে যাচ্ছে শ্রমিকরা। তিন দিন অতিবাহিত হলেও কর্তৃপক্ষের টনক নড়েনি। তাই শ্রমিকরা কঠোর কর্মসূচি দিতে বাধ্য হয়েছে।
স্টিকোল কোম্পানির উৎপাদন ব্যবস্থাপক মি. হাও বলেন, যদি পাওয়ার চায়না কোম্পানি শ্রমিকদের দাবি মানে তাহলে আমরাও দাবি মানব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন