Inqilab Logo

বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ২৬ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

‘গুলাবে’ বৃষ্টিপাত সত্ত্বেও গা-জ¦লা গরম অব্যাহত

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

ঘূর্ণিঝড় ‘গুলাব’ ভারতের অন্ধ্র-উড়িষ্যা উপকূল অতিক্রম শেষে বর্তমানে গভীর নিম্নচাপ আকারে উড়িষ্যা ও সংলগ্ন ছত্রিশগড় এলাকায় অবস্থান করছে। এটি আরো পশ্চিম, উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ক্রমেই দুর্বল হয়ে কেটে যাচ্ছে। উপকূলে দমকা বা ঝড়ো হাওয়ার আশঙ্কা কেটে যাওয়ায় চট্টগ্রামসহ সমুদ্র বন্দরসমূহে সতর্ক সঙ্কেত তুলে নেয়া হয়েছে।
এদিকে ‘গুলাব’র প্রভাবে গতকাল সোমবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের অধিকাংশ স্থানে হালকা থেকে গুঁড়ি গুঁড়ি ও মাঝারি বৃৃষ্টিপাত এবং দুয়েক জায়গায় বিক্ষিপ্ত ভারী বর্ষণ হয়েছে। এ সময়ে সর্বোচ্চ বৃষ্টিপাত হয় কুমিল্লায় ৫৩ মিলিমিটার। এ সময়ে রাজশাহী, রংপুর, সিলেট ও বরিশাল বিভাগে ছিটেফোঁটা বৃষ্টি পড়েছে তাও দু’য়েক স্থানে।
তবে ‘গুলাব’র প্রভাবে বিক্ষিপ্ত বৃষ্টিপাত সত্ত্বেও গা-জ¦লা ভ্যাপসা গরম অব্যাহত রয়েছে। বাতাসে বেশিমাত্রায় জলীয়বাষ্প থাকার ফলে তাপদাহের সঙ্গে ঘেমে-নেয়ে নাকাল এবং কাহিল হয়ে পড়ছেন বিশেষ করে মাঠে-ঘাটে, রাস্তায় কর্মজীবী মানুষজন। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল সিরাজগঞ্জ জেলার তাড়াশে ৩৬.৫ এবং সর্বনিম্ন ফেনীতে ২৪ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩৫.৯ এবং সর্বনিম্ন ২৪.৬ ডিগ্রি সে.। বেশিরভাগ এলাকায় দিনের তাপমাত্রা ৩৫ থেকে ৩৬ ডিগ্রিরও ঊর্ধ্বে।
আজ মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ মুহম্মদ আরিফ হোসেন জানান, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ স্থানে এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।
সারাদেশে দিনের তাপমাত্রা এক থেকে ২ ডিগ্রি সে. হ্রাস এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে। এরপরের ৫ দিনে তাপমাত্রা হ্রাসের সম্ভাবনা রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘূর্ণিঝড়

৩ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ