Inqilab Logo

বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮, ২০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

কবি বাশার মাহমুদ আর নেই

স্টাফ রিপোর্টার, মাদারীপুর থেকে : | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

কবি-সাহিত্যিক, নাট্য ব্যক্তিত্ব ও শিক্ষক বাশার মাহমুদ আর নেই। তিনি রোববার রাত পৌনে ৭টার দিকে হৃদযন্ত্র ক্রীয়া বন্ধ হয়ে মাদারীপুর সদর হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭০ বছর। তার মৃত্যুতে সাংস্কৃতিক অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। সোমবার সকাল ৯টায় নামাযে জানাজা শেষে মাদারীপুর পৌর কবরস্থানে দাফন করা হয়।

কবি বাশার মাহমুদ মাদারীপুর পৌর শহরের পানিছত্র এলাকায় জন্মগ্রহণ করেন। ছোট থেকেই নাট্যকলা ও সাহিত্য অঙ্গনে জড়িয়ে পড়েন তিনি। মাদারীপুর শিল্পকলা একাডেমীতে দীর্ঘদিন তিনি নাট্য প্রযোজনা করেন। নিজেও অভিনয় করেছেন বহু নাটকে। তার প্রথম গ্রন্থ ‘একজন খোকার ছেলেবেলা’ প্রকাশিত হয় ২০০৯ সালে। এরপরে ২০১০ সাথে প্রকাশিত হয় দ্বিতীয় গ্রন্থ ‘হয়রত আদম আলাইহিমুস সালাম থেকে বিশ্বনবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম’। এছাড়া আরো ছোট-বড় ৫টি বই প্রকাশিত হয়েছে তার। ২০১৫ সালে নাট্যকলায় বিশেষ অবদানের জন্যে মাদারীপুর শিল্পকলা একাডেমী থেকে দেয়া হয় বিশেষ সম্মননা।
তিনি আহমাদিয়া কামিল মাদ্রাসায় একজন শিক্ষক হিসেবে সুনামের সাথে শিক্ষকতা করেছেন। এছাড়া তিনি সাংবাদিকতার সাথেও জড়িত ছিলেন। তিনি মৃত্যুকালে স্ত্রী, দুই ছেলে ও এক মেয়েসহ অসংখ্যা গুনগ্রাহী রেখে গেছেন। তার মৃত্যুতে মাদারীপুর শিল্পকলা একাডেমী, সাংস্কৃতিক বিভিন্ন সংগঠন ও গুনীজনেররা শোক প্রকাশ করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কবি বাশার মাহমুদ আর নেই

২৮ সেপ্টেম্বর, ২০২১
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ