Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

৩৯ বছরে প্রথম নির্বাচন!

রুমু, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

১৯৮২ সালে প্রতিষ্ঠিত হয় চট্টগ্রাম ফুটবল খেলোয়াড় সমিতি। জন্মের পর এবারই প্রথমবারের মত নির্বাচন হচ্ছে এ প্রতিষ্ঠানটির। এ নির্বাচনে দুটি প্যানেলের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে। একটি পুরনো কমিটি সমর্থিত প্যানেল নাসির-মামুন পরিষদ। অন্যটি পরিবর্তনের পক্ষ সমর্থিত মঞ্জু-হাসান-দেবাশীষ পরিষদ। ইতোমধ্যে মঞ্জু-হাসান পরিষদে কোষাধ্যক্ষ পদে দেবাশীষ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এর ফলে ৩৪টি পদে ৬৯ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচনে ভোটার সংখ্যা হচ্ছে দুই হাজার ১৯ জন। এক প্যানেলে ওয়ার্ড কাউন্সিলর নেছার আহমদ মঞ্জু সভাপতি, ফুটবলার হাসান মুরাদ সাধারণ সম্পাদক পদে এবং অন্য প্যানেলে দুই জাতীয় ফুটবলার নাসির উদ্দিন সভাপতি ও সাবেক অধিনায়ক মামুনুল ইসলাম সাধারণ সম্পাদক পদে নির্বাচন করছেন।
১৯৮২ থেকে ২০২১ সাল- দীর্ঘ ৩৮ বছরের ইতিহাসে এ পর্যন্ত মাত্র ছয়টি কমিটি এ সমিতি পরিচালনার দায়িত্বে ছিল। অথচ গঠনতন্ত্র মতে দুই বছর মেয়াদী ২৪টি কমিটি আসা উচিত ছিল। দীর্ঘ এ বছরগুলোতে হয়েছে নানা অনিয়ম। এমনকি সর্বশেষ কমিটি দায়িত্ব পালন করেছে দীর্ঘ ২৭ বছর! যা পুরোপুরি গঠনতন্ত্র বিরোধী। নিজেদের অভ্যন্তরীণ কোন্দলের কারণে একটি পক্ষের ‘কমিটি পরিবর্তন চাই’ এ দাবিটি জোরালো হলে অনেক কাঠখড় পুড়িয়ে সিজেকেএস সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনের মধ্যস্থতায় নির্বাচন পর্যন্ত গড়িয়েছে।
এর আগে ২০১৮ সালের ৮ মে সাবেক ফুটবল খেলোয়াড় সিজেকেএস’র সহ-সভাপতি হাফিজুর রহমানকে আহবায়ক করে ১১ সদস্যবিশিষ্ট একটি এডহক কমিটি গঠিত হয়েছিল। এ কমিটির ৯০ দিনের মধ্যে নির্বাচন দেয়ার কথা থাকলেও বিগত কমিটি আয়-ব্যয়ের কোন হিসাব দিতে পারেনি, ফলে সৃষ্টি হয় জটিলতা। পরে অবশ্য সমঝোতা এবং বিশেষ ছাড়ের মাধ্যমে ৩ এপ্রিল নির্বাচনের তারিখ ঘোষিত হয়। তার আগে নির্বাচনের যাবতীয় কাজ তফসিল অনুযায়ী সম্পন্ন হয়। এরপর ২০১৯ সালের ২৭ জুলাই বিশেষ সাধারণ সভায় ঐ কমিটি নির্বাচনের উদ্যোগ নিলে করোনা মহামারীসহ বিভিন্ন কারণে সেটি অনুষ্ঠিত হয়নি। সর্বশেষ করোনা পরিস্থিতি কিছুটা অনুকূলে আসলে আগামী ২ অক্টোবর একটি আলোচিত ও সমালোচিত হিসাবে ক্রীড়াপ্রেমিদের নিকট নেতিবাচক ভূমিকায় প্রতিষ্ঠিত হওয়া চট্টগ্রামের ফুটবল খেলোয়াড় সমিতির কাক্সিক্ষত নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৩৯ বছরে প্রথম নির্বাচন

২৮ সেপ্টেম্বর, ২০২১
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ