Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মেসির ‘জার্সিতে’ ফাতির গোল

আর্সেনালের দাপট, জুভেন্টাসের দিবালা দু:খ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্ন মিউনিখের কাছে হার। লা লিগায় টানা দুই ম্যাচে পয়েন্ট হারানো। তারওপর ডাচ কোচ রোনাল্ড কোম্যান নেই ডাগ আউটে। সবমিলিয়ে বার্সেলোনার সময়টা ভালো যাচ্ছিলো না। তবে স্বস্তির খবর হলো, লা লিগায় ষষ্ঠ ম্যাচে এসে আবারও জয়ের দেখা পেয়েছে বার্সেলোনা।

গতপরশু রাতে নিজেদের মাঠে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে লেভান্তেকে। প্রথমার্ধের দুই গোল করেছেন মেমফিস ডিপাই ও ডি ইয়ং। আর শেষ মুহ‚র্তে ক্লাব ছেড়ে যাওয়া লিওনেল মেসির ১০ নাম্বার জার্সি পরে প্রথম খেলতে নেমেই গোল পেয়েছেন আনসু ফাতি।
ন্যু ক্যাম্পে বার্সেলোনার ছিল পুরোপুরি আধিপত্য। প্রথম ১৪ মিনিটের মধ্যে লেভান্তে ব্যাকফুটে। দুটি গোলই হয়েছে এই সময়ে। ৮১ মিনিটে ইয়ংয়ের জায়গায় ১০ নাম্বার জার্সি পড়ে মাঠে নামেন আনসু ফাতি। নেমেই ঝলক দেখিয়েছেন। যোগ করা সময়ে আনসু ফাতি বক্সের বাইরে থেকে জোরালো শটে গোল করে দলকে বড় জয় এনে দেন। লা লিগায় তৃতীয় জয়ে ১২ পয়েন্ট নিয়ে সপ্তম থেকে পঞ্চম স্থানে উঠে এসেছে বার্সেলোনা। চিরপ্রতিদ্ব›দ্বী রিয়াল মাদ্রিদ ৭ ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে। লেভান্তে ৭ ম্যাচে তৃতীয় হারে ৪ পয়েন্ট নিয়ে ১৭তম স্থানে জায়গা হয়েছে।
রাতের আরেক ম্যাচে ঘরের মাঠে শুরুতেই দুই গোলের লিড নিয়ে অনেকটাই নিজেদের নিয়ন্ত্রণ নিয়ে নেয় জুভেন্টাস। তবে বিরতির আগে এক গোল করে চোখ রাঙাচ্ছিলো সাম্পদোরিয়া। দ্বিতীয়ার্ধে জুভেন্টাস ব্যবধান তিন গুণ করে জয় অনেকটা নিশ্চিত করে ফেললেও শেষ দিকে গোল করে আবারও ম্যাচে ফেরার সম্ভাবনা জাগায় সফরকারী। কিন্তু, শেষ পর্যন্ত আর পেরে উঠেনি তারা। ঘরের মাঠে সফরকারীদের হারিয়ে টানা দুই জয় নিয়ে মাঠ ছাড়লো ম্যাসিমিলিয়ানো অ্যালিগ্রির শিষ্যরা।
আলিয়াঞ্জ স্টেডিয়ামে রোববার লিগ ম্যাচটি ৩-২ গোলে জিতেছে জুভেন্টাস। ঘরের মাঠে চেনা আঙিনায় তুরিনোর বুড়িদের হয়ে গোল তিনটি করেন পাওলো দিবালা, লিওনার্দো বোনুচ্চি ও মানুয়েল লোকাতেল্লি। সাম্পদোরিয়ার হয়ে জাল খুঁজে পেয়েছে মায়া ইয়োশিদা ও আন্তোনিও কান্দ্রেভা।
দুর্দান্ত জয় পেলেও উল্লাস করার সুযোগ পায়নি স্বাগতিকরা। কেননা, দুর্দান্ত গোলে জুভেন্টাসকে এগিয়ে দেওয়ার খানিক পরই মারাত্মক চোটে পরে কাঁদতে কাঁদতে মাঠ ছাড়েন ম্যাসিমিলিয়ানো অ্যালিগ্রি’র বিশ্বস্ত সৈনিক আর্জেন্টাইন ফরোয়ার্ড পাওলো দিবালা। আগামী বুধবার চ্যাম্পিয়ন্স লিগে চেলসির বিপক্ষে বিগ ম্যাচে মাঠে নামার আগে বড় ধাক্কা খেলো তুরিনোর বুড়িরা।
ইতালিয়ান সিরি’আ তে শুরুতে ছন্দহীন জুভেন্টাস এই নিয়ে টানা দুই ম্যাচ জয় পেল। এই জয়ে ছয় ম্যাচে দুটি করে জয় ও ড্রয়ে ৮ পয়েন্ট নিয়ে নবম স্থানে আছে জুভেন্টাস। ৫ পয়েন্ট নিয়ে ১৪তম স্থানে সাম্পদোরিয়া। সমান ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে এসি মিলান।
ইংলিশ প্রিমিয়ার লিগে দাপুটে পারফরম্যান্সে প্রথমার্ধেই তিন গোল করে ম্যাচ মুঠোয় নেয় আর্সেনাল। বিরতির পর ব্যবধান কমালেও শেষ রক্ষা হয়নি টটেনহ্যাম হটস্পারের। লিগে টানা তৃতীয় জয়ের আনন্দে মাঠ ছাড়ে মিকেল আর্তেতার দল। এমিরেটস স্টেডিয়ামে একই রাতে ‘নর্থ লন্ডন ডার্বি’তে ৩-১ গোলে জিতেছে আর্সেনাল। এমিল স্মিথের গোলে তারা এগিয়ে যাওয়ার পর ব্যবধান বাড়ান পিয়েরে-এমেরিক অবামেয়াং ও বুকায়ো সাকা। সফরকারীদের একমাত্র গোলটি করেন সন হিউং-মিন। ছয় ম্যাচে তিন জয়ে ৯ পয়েন্ট নিয়ে দশম স্থানে আছে আর্সেনাল। সমান পয়েন্ট নিয়ে তাদের পরেই টটেনহ্যাম হটস্পার। তাদের সমান ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে শীর্ষে লিভারপুল। ১৩ পয়েন্ট করে নিয়ে ম্যানচেস্টার সিটি দুইয়ে, চেলসি তিনে, ম্যানচেস্টার ইউনাইটেড চারে ও এভারটন পাঁচ নম্বরে আছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফাতির গোল

২৮ সেপ্টেম্বর, ২০২১
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ