Inqilab Logo

সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

করোনায় দেশে ফেরা ৬০ শতাংশ প্রবাসী নারী শ্রমিক কর্মহীন: বিলস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

বিদেশে চাকরি করে দেশে রেমিটেন্স পাঠাতেন এমন বিপুল সংখ্যক প্রবাসী নারী শ্রমিক বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে দেশে ফিরে এসেছেন। দেশে ফিরে আসা প্রবাসী নারী শ্রমিক ৬০ শতাংশ বর্তমানে কর্মহীন। গতকাল সোমবার বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের (বিলস) এক প্রতিবেদনের এ তথ্য জানানো হয়েছে।
সংস্থাটি দেশের ৩টি জেলার ১২টি উপজেলার তথ্য প্রতিবেদনে অন্তর্ভুক্ত করা হয়েছে। বিলসর মতে, প্রতি ৩ জনে একজন নারীর আর্থ-সামাজিক অবস্থার অবনতি হয়েছে। তারা নিদারুণ অর্থকষ্টে জীবন যাপন করছেন।
বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের পক্ষ থেকে জানানো হয়, ২০২০ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত যশোর, ফরিদপুর ও চট্টগ্রামের ৪টি করে উপজেলায় এই গবেষণা চালানো হয়। সেখানে এই ভয়াবহ চিত্র উঠে আসে।
বিলসর উপপরিচালক মনিরুল ইসলাম বরেন, যদি দেশে ফিরে আসা প্রবাসী নারী শ্রমিকদের কোনো সুনির্দিষ্ট তথ্য নেই। তবে দেখা গেছে, করোনার কারণে প্রতি মাসে ২০০ থেকে ৩০০ নারী শ্রমিক দেশে ফিরে এসেছেন। গবেষণায় অংশ নেওয়া ৩৮ শতাংশ নারী অভিযোগ করেছেন, বিদেশে যাওয়ার পরে তারা শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন। ৫২ শতাংশ নারী জানিয়েছেন তাদের নানান কাজে বাধ্য করা হয়েছে। এ ছাড়া, শতাংশ নারী শ্রমিক বিদেশে যাওয়ার পরে কারাভোগ করেছেন।
সংস্থাটির নির্বাহী পরিষদের সদস্য শাকিল আক্তার চৌধুরী জানিয়েছেন, নারী শ্রমিকদের বিদেশে পাঠানোর আগে যথাযথ তথ্য ও প্রশিক্ষণের ব্যবস্থা করা হয় না। যে কারণে তাদের প্রত্যাশা ও নিয়োগদাতা দেশ থেকে পাওয়া সুবিধার মধ্যে সমন্বয় হয় না। ##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ