Inqilab Logo

বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৪ কার্তিক ১৪২৮, ১২ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

ঢাবির দুইজনকে স্থায়ী বহিস্কার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২১, ১২:০২ এএম

ডিজিটাল জালিয়াতি ও অবৈধ পন্থায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ায় দুইজনকে স্থায়ীভাবে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর আগে ওই দুই শিক্ষার্থীর বিরুদ্ধে অভিযোগ ওঠার পর তাদেরকে সাময়িকভাবে বহিস্কার করা হয়। পরবর্তীতে তা প্রমাণিত হওয়ার পর গতকাল সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা পরিষদের এক সভায় দু’জন শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ীভাবে বহিস্কারের সিদ্ধান্ত নেয়া হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান সভায় সভাপতিত্ব করেন।
স্থায়ীভাবে বহিস্কৃতরা হলেন- একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস্ বিভাগের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের মো. রাকিব হাসান এবং ভূতত্ত্ব বিভাগের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের ইশরাক হোসেন রাফি। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়, এই দুই শিক্ষার্থীকে শৃঙ্খলা পরিষদ স্থায়ীভাবে বহিষ্কার করলেও বিষয়টি পরবর্তী সিন্ডিকেট সভায় উপস্থাপন করা হবে।
সভায়, আইন শৃঙ্খলা পরিপন্থী কর্মকান্ডের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষের ছাত্র মো. আকতারুল করিম রুবেলকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িকভাবে বহিস্কারের সিদ্ধান্ত নেয়া হয়। আত্মপক্ষ সমর্থনের সুযোগ দিয়ে ‘কেন তাকে স্থায়ীভাবে বহিস্কার করা হবে না’-এই মর্মে কারণ দর্শানোর নোটিশ প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়। এছাড়া, পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে ৭২জন শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে শাস্তি দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাবি

১৭ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ