Inqilab Logo

মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

শেখ হাসিনা তার বাবার মতোই গণমানুষের নেতা: প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২১, ৯:৩৮ এএম

প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ বলেছেন, শেখ হাসিনা তার বাবার মতোই গণমানুষের নেতা। তিনি বলেন, রাজনৈতিক প্রজ্ঞা, বিচক্ষণতা, গতিশীল নেতৃত্ব, মানবিক মূল্যবোধ দিয়ে শুধু দেশেই নন, বহির্বিশ্বেও তিনি অন্যতম সেরা রাষ্ট্রনায়ক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। জাতির পিতার আদর্শকে বুকে ধারণ করে তার নেতৃত্বে আজ বাঙালি জাতি এগিয়ে যাচ্ছে। বঙ্গবন্ধুর আজীবন লালিত স্বপ্ন সুখী-সমৃদ্ধ ‘সোনার বাংলা’ গড়ার পথে।

আজ (২৮ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে এক বাণীতে প্রেসিডেন্ট এসব কথা বলেন। প্রেসিডেন্ট বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিনে তাকে প্রাণঢালা শুভেচ্ছা ও উষ্ণ অভিনন্দন জানান।

তিনি বলেন, ১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর দেশের এক ঐতিহ্যবাহী রাজনৈতিক পরিবারে শেখ হাসিনার জন্ম। শৈশব থেকেই তিনি দেখেছেন তার বাবা বাঙালি জাতির অবিসংবাদিত নেতা স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্ব, সংগ্রামী জীবন এবং দেশ ও গণমানুষের রাজনীতি। যুক্ত হয়েছেন ছাত্রলীগের রাজনীতিতে। সক্রিয় অংশগ্রহণ করেছেন পাকিস্তান বিরোধী আন্দোলনসহ বাঙালির অধিকার আদায়ের সব লড়াই-সংগ্রামে।

প্রেসিডেন্ট বলেন, বঙ্গবন্ধুর কন্যা হওয়া সত্ত্বেও তার চলার পথ কখনো কুসুমাস্তীর্ণ ছিল না। ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতে তার বাবা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতা বিরোধী ঘাতকচক্রের হাতে সপরিবারে নির্মমভাবে নিহত হন। শহীদ হন তার মা শেখ ফজিলাতুন নেছা মুজিব, ভাই শেখ কামাল, শেখ জামাল, শিশু শেখ রাসেলসহ অনেক আপনজন। শেখ হাসিনা ও তার বোন শেখ রেহানা তৎকালীন পশ্চিম জার্মানিতে অবস্থান করায় প্রাণে বেঁচে যান।

তিনি বলেন, মা, বাবা, ভাইসহ আপনজনদের হারানোর বেদনা বুকে ধারণ করে তাদের পরবর্তী ছয় বছর লন্ডন ও দিল্লীতে চরম প্রতিকূল পরিবেশে নির্বাসিত জীবন কাটাতে হয়। ২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউতে গ্রেনেড হামলাসহ বহুবার তার ওপর হামলা হয়েছে। মহান আল্লাহর অশেষ রহমতই প্রতিবার তাকে এসব বিপদ থেকে রক্ষা করেছে।

আবদুল হামিদ বলেন, ১৯৮১ সালে ১৪-১৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় কাউন্সিল অধিবেশনে তাকে সর্বসম্মতিক্রমে আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত করা হয়। নানা চড়াই-উৎরাই পেরিয়ে স্বজন হারানোর বেদনা বুকে নিয়ে ১৯৮১ সালের ১৭ মে তিনি স্বদেশ প্রত্যাবর্তন করে গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলন শুরু করেন। এরই ধারাবাহিকতায় ’৯০ এর গণআন্দোলনের মাধ্যমে স্বৈরাচারের পতন হয়। বিজয় হয় গণতন্ত্রের।

তিনি বলেন, ১৯৯৬ সালের ১২ জুন সাধারণ নির্বাচনে আওয়ামী লীগ বিপুল ভোটে জয়লাভ করে এবং শেখ হাসিনার নেতৃত্বে সরকার গঠিত হয়। এ সময় ঐতিহাসিক পার্বত্য শান্তিচুক্তি এবং প্রতিবেশী ভারতের সঙ্গে গঙ্গা পানি বণ্টন চুক্তি স্বাক্ষরিত হয়। ২০০৮ সালের ২৯ ডিসেম্বর নবম, ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম এবং ২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার টানা তিন বার ক্ষমতায় আসে। এসময় বঙ্গবন্ধু হত্যার বিচারের রায় কার্যকরসহ যুদ্ধাপরাধীদের বিচার কার্যক্রম শুরু ও রায়ের বাস্তবায়ন, সমুদ্রে বাংলাদেশের ন্যায্য অধিকার প্রতিষ্ঠা, ভারতের সঙ্গে দীর্ঘদিনের অমীমাংসিত স্থল সীমানা নির্ধারণ তথা ছিটমহল বিনিময় চুক্তি সম্পাদিত হয়।

প্রেসিডেন্ট বলেন, প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ আজ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে উন্নীত হয়েছে। পদ্মা সেতু, কর্ণফুলী টানেল, মেট্রোরেলসহ রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মতো বৃহৎ প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। মিয়ানমার থেকে জোরপূর্বক বিতাড়িত ও নির্যাতিত লাখ লাখ রোহিঙ্গা জনগোষ্ঠীকে দেশে আশ্রয় দিয়ে তিনি বিশ্বমানবতার ইতিহাসে এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন। এ জন্য তিনি আন্তর্জাতিক অঙ্গনে ‘মাদার অব হিউম্যানিটি’ অভিধায় ভূষিত হয়েছেন। জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবিলা, তথ্যপ্রযুক্তি, নারীর ক্ষমতায়নসহ দারিদ্র্য বিমোচনে অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ তিনি দেশি-বিদেশি অনেক পুরস্কারে ভূষিত হয়েছেন এবং দেশের জন্য বয়ে এনেছেন বিরল সম্মান। দেশকে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলায় পরিণত করতে তিনি ‘রূপকল্প-২০২১’ এর সফল বাস্তবায়নের ধারাবাহিকতায় ‘ভিশন-২০৪১’ কর্মসূচিসহ বাংলাদেশ ব-দ্বীব মহাপরিকল্পনা (ডেল্টা প্লান ২১০০) গ্রহণ করেছেন।

তিনি বলেন, করোনাভাইরাস মহামারি গোটা বিশ্বকে এক চরম অনিশ্চয়তার মুখে ঠেলে দিয়েছে। মহামারি করোনার প্রভাবে গোটা বিশ্বের অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়লেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময়োচিত ও সাহসী পদক্ষেপের ফলে সরকার করোনার প্রভাব মোকাবিলা করে অর্থনীতির প্রবৃদ্ধি ধরে রাখতে সক্ষম হয়েছে। অর্থনীতির চাকাকে সচল ও ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর জীবনযাত্রা অব্যাহত রাখতে সরকার প্রায় ১ লাখ ৩২ হাজার কোটি টাকার ২৮টি প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে। কোভিড-১৯ এর ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। পর্যায়ক্রমে দেশের সবে নাগরিককে ভ্যাকসিনের আওতায় আনার কার্যক্রম চলছে। করোনা মহামারির সফল মোকাবিলা, অর্থনীতির পুনরুজ্জীবন ও জীবনমান সচল রাখার ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্রের সংবাদ সংস্থা ব্লুমবার্গ প্রণীত ‘কোভিড-১৯ সহনশীল র‌্যাংকিং’-এ বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় শীর্ষ এবং বিশ্বে ২০তম স্থান অর্জন করেছে। এর মাধ্যমে বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি আরও উজ্জ্বল হয়েছে।

প্রধানমন্ত্রীর গতিশীল নেতৃত্ব, সঠিক সিদ্ধান্ত ও অদম্য সাহসিকতায় বাংলাদেশ করোনা পরিস্থিতি সাফল্যের সঙ্গে মোকাবিলা করে যাচ্ছে।

প্রেসিডেন্ট বলেন, জাতি হিসেবে আমরা এক ঐতিহাসিক মুহূর্ত অতিক্রম করছি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর সোপান বেয়ে আমরা পৌঁছে গেছি স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর স্বর্ণতোরণে। করোনার অব্যাহত চোখ রাঙানিকে অগ্রাহ্য করে জাতি সাড়ম্বরে উদযাপন করছে মুজিব শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। আমরা নিঃসন্দেহে অত্যন্ত ভাগ্যবান। জাতির পিতা আমৃত্যু যে সোনার বাংলার স্বপ্ন দেখে গেছেন, তার কন্যার সুদক্ষ হাতেই সেই স্বপ্নের বাস্তব রূপায়ন স্বচক্ষে দেখে যাওয়ার এবং তার অংশীদার হওয়ার বিরল সুযোগ আমরা পেয়েছি।

তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য, দীর্ঘায়ু, সুখ-সমৃদ্ধি ও অব্যাহত কল্যাণ কামনা করেন।

সূত্র : বাসস



 

Show all comments
  • Masidul Islam ২৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:৩১ পিএম says : 0
    শুভ জন্মদিন দেশ মাতা, দোয়া করে দেশের দায়িত্বা আরো ২০ বছর পালোন করেন ন্যায় প্রতিষ্ঠার মাধ্যমে। দেশের সাধারন মানুষ শান্তি চাই... শুনেছি আপনি অসুস্থ, দোয়া করি আপনি সুস্থতার সাথে দায়িত্ব পালন করেন।
    Total Reply(0) Reply
  • Hafizur Rahman ২৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:৩১ পিএম says : 0
    শুভ জন্মদিন, দেশ রত্ন, বিশ্ব রত্ন বিশ্ব নারী নেতৃত্বের অগ্রদূত মাননীয়া প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা
    Total Reply(0) Reply
  • Md. Shahin Hossain Shahi ২৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:৩২ পিএম says : 0
    আমরা গর্বিত, কারণ আমাদের একজন শেখ হাসিনা আছেন।যার নেতৃত্বে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ.. শুভ জন্মদিন মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা..
    Total Reply(0) Reply
  • Saiful Islam Tanvir Ahmed ২৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:৩২ পিএম says : 0
    শুভ জন্মদিন কোটি বাঙ্গালীর হৃদয়ের স্পন্দন ❤️ আপনি আছেন বলেই ১৮ কোটি মানুষ সোনার বাংলার স্বপ্ন দেখে, আপনি আছেন বলেই বাংলাদেশ আজ বিশ্ব দরবারে এক উদীয়মান এক নক্ষত্রের নাম, যতদিন আপনি আছেন বাংলার মানুষের ভয় নেই ততদিন। 'মহান আল্লাহ রাব্বুল আলামীন আপনাকে সর্বদা সুস্থ রাখুন, নিরাপদ রাখুন, আপনাকে নেক হায়াত দান করুন' আমিন
    Total Reply(0) Reply
  • Masidul Islam ২৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:৩৫ পিএম says : 0
    শুভ জন্মদিন দেশ মাতা, দোয়া করে দেশের দায়িত্বা আরো ২০ বছর পালোন করেন ন্যায় প্রতিষ্ঠার মাধ্যমে। দেশের সাধারন মানুষ শান্তি চাই... শুনেছি আপনি অসুস্থ, দোয়া করি আপনি সুস্থতার সাথে দায়িত্ব পালন করেন।
    Total Reply(0) Reply
  • Al-Amin Orofa Rony ২৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:৩৭ পিএম says : 0
    Happy Birthday. The mother of Humanity. Honorable Prime minister Sheikh Hasina .
    Total Reply(0) Reply
  • Mosiur ২৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:৩৮ পিএম says : 0
    শুভ জন্মদিন???? শান্তির সংগ্রামে আপোষহীন, মাদার অব হিউম্যানিটি মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা।
    Total Reply(0) Reply
  • ভালোবাসার রাজ কুমার ২৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:৩৯ পিএম says : 0
    পার্বত্য শান্তি চুক্তি, গঙ্গা চুক্তি, সমুদ্র বিজয়, নিজস্ব স্যাটেলাইটের মাধ্যমে মহাকাশ বিজয়, নারীর ক্ষমতায়ন, অর্থনৈতিক উন্নয়ন, স্বাধীনতার মর্যাদা রক্ষা সমুজ্জ্বল হয়েছে।
    Total Reply(0) Reply
  • Ashim Baoss ২৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:৩৪ পিএম says : 0
    বিশ্ব মানবতার নেত্রি দেশ মাতা মমতা ময়ি জন নেত্রি দেশ রত্ন শেখ হাসিনার জয় হোক ১৮ কোটি মানুষ প্রানের ধনি শেখ হাসিনার সরকার বার বার দর কার * জয় বাংলা * জয় বঙ্গবন্ধু * জয়তু শেখ হাসিনা *
    Total Reply(0) Reply
  • MD Year Ali Sikder ২৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:৩৯ পিএম says : 0
    আজ সেরা ২৮শে সেপ্টেম্বর জাতির পিতা বঙ্গবন্ধু কন্যা ৭৫ পরবর্তী ইতিহাসের সবচেয়ে সফল রাষ্ট্রনায়ক, বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী জয়তু মুকুট মনি দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার শুভ জন্মদিনে অশেষ দোয়া ফুলেল শুভেচছা ও শুভ কামনায় নিরন্তর শুভ জন্মদিন।।
    Total Reply(0) Reply
  • MD Year Ali Sikder ২৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:৪০ পিএম says : 0
    আজ সেরা ২৮শে সেপ্টেম্বর জাতির পিতা বঙ্গবন্ধু কন্যা ৭৫ পরবর্তী ইতিহাসের সবচেয়ে সফল রাষ্ট্রনায়ক, বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী জয়তু মুকুট মনি দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার শুভ জন্মদিনে অশেষ দোয়া ফুলেল শুভেচছা ও শুভ কামনায় নিরন্তর শুভ জন্মদিন।।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রেসিডেন্ট

৯ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ