Inqilab Logo

সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

মরে গিয়েও গিনেস রেকর্ডের স্বীকৃতি পেয়েছে ‘রানী’

সাভার থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:৩২ পিএম

মরে গিয়েও পৃথিবীর সবচেয়ে ছোট গরুর স্বীকৃতি পেয়েছে ‘রানী’। সোমবার বিকালে ই-মেইলের মাধ্যমে গিনেস বুক অব ওয়ার্ল্ড কর্তৃপক্ষ শিকড় এগ্রোকে বিষয়টি নিশ্চিত করেন ।

শিকড় এগ্রো ফার্মের স্বত্তাধিকারী আবু সুফিয়ান জানান, সোমবার বিকালে ই-মেইলের মাধ্যমে গিনেস বুক অব ওয়ার্ল্ড কর্তৃপক্ষ সার্টিফিকেট পাঠিয়েছে।
উচ্চতা ৫০.৮০ সেন্টিমিটার (২০ ইঞ্চি), লম্বা ৬০.৫৮ সেন্টিমিটার (২৭ ইঞ্চি) রানী মরা যাওয়ার এক মাস পর গিনেস বুকের স্বীকৃতি পেলো।
এরআগে ব্যাপক আলোচিত খর্বাকৃতির গরুটিকে বিশ্ব রেকর্ডে জায়গা করে দিতে গত ২জুলাই গিনেস বুক অব ওয়ার্ল্ডে আবেদন জানানো হয়েছিল। ওই আবেদনের পর গিনেস বুক কর্তৃপক্ষ আগামী ৯০ দিনের মধ্যে পরবর্তী কার্যক্রমগুলো শেষ করে দেখতে আসার কথা ছিল। কিন্তু এরমধ্যে অসুস্থ্য হয়ে গরুটি ১৯ আগষ্ট মারা যায়।
তখন প্রানী সম্পদ দপ্তরের উপসহকারী প্রানীসম্পদ কর্মকর্তা (স¤প্রসারণ) আব্দুল মোতালিব বলেছিলেন, শিকড় এগ্রো ফার্মের ভুট্টি জাতের খর্বাকৃতির গরুটির পেটে গ্যাস জমে মারা গেছে।

শিকড় এগ্রো ফার্মের স্বত্তাধিকারী আবু সুফিয়ান জানান, রানী বেঁচে থাকলে আজকের এই দিনটিতে অনেক আনন্দ হতো।
তিনি বলেন, রানী মারা যাওয়ার পর গিনেজ বুক কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে পোস্টমর্টেন রিপোর্ট পাঠানো হয়েছিল। তারা মুলত হরমোন জাতীয় ইনজেকশন পুশ করে গরুটিকে বামন করা হয়েছিল কিনা সে বিষয়টি নিশ্চিত হতে চেয়েছিল। তবে এ ধরনের কোন রিপোর্ট না পেয়ে রানীকে বিশ্বের সবচেয়ে ছোট গরুর স্বীকৃতি দিয়ে সার্টিফিকেট মেইল করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গিনেস বুক অব ওয়ার্ল্ড
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ