Inqilab Logo

সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

সাগরে ফের লঘুচাপ, অব্যাহত থাকতে পারে বৃষ্টি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২১, ৩:৪৪ পিএম

ঘূর্ণিঝড় ‘গুলাব’ যেতে না যেতেই বঙ্গোপসাগরে ফের একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। অন্যদিকে বাংলাদেশের উপর মৌসুমি বায়ু সক্রিয় রয়েছে। এর প্রভাবে সারাদেশেই বৃষ্টি হচ্ছে। আগামী দুদিন বৃষ্টির এই প্রবণতা অব্যাহত থাকতে পারে। এ সময়ে তাপমাত্রাও কমতে পারে বলে আবহাওয়া অধিদপ্তর থেকে জানা গেছে।

গতকাল সোমবার ভোরে ঢাকায় একপশলা বৃষ্টি হয়েছে। এরপর থেকে আকাশে চলছে রোদ-মেঘে খেলা, আর রয়েছে ভ্যাপসা গরমের অস্বস্তি।

গত ২৪ সেপ্টেম্বর বঙ্গোপসাগরে একটি লঘুচাপের সৃষ্টি হয়। এরপর এটি দ্রুত সুস্পষ্ট লঘুচাপ, নিম্নচাপ, গভীর নিম্নচাপ ও শেষে ঘূর্ণিঝড় ‘গুলাব’-এ পরিণত হয়। ঘূর্ণিঝড় ‘গুলাব’ রোববার মধ্যরাতে ভারতের উত্তর অন্ধ্র প্রদেশ-দক্ষিণ উড়িষ্যা উপকূল অতিক্রম করে গভীর নিম্নচাপে পরিণত হয়।

এ বিষয়ে আবহাওয়াবিদ মো. আব্দুর রহমান খান জানান, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও কাছাকাছি বাংলাদেশ-পশ্চিমবঙ্গ উপকূল এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এছাড়া উত্তর অন্ধ্র প্রদেশ ও কাছাকাছি দক্ষিণ উড়িষ্যায় অবস্থানরত গভীর নিম্নচাপটি দুর্বল হয়ে উত্তর অন্ধ্র প্রদেশ এলাকায় নিম্নচাপ আকারে অবস্থান করছে। এটি আরও পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে দুর্বল হতে পারে।

মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি থেকে প্রবল অবস্থায় বিরাজ করছে বলেও জানিয়েছেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লঘুচাপ

৫ অক্টোবর, ২০২১
২৮ সেপ্টেম্বর, ২০২১
২২ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ