Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কাবুলের বাইরে থাকতে তালেবানদের সতর্ক করেছিলেন মার্কিন জেনারেল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২১, ৪:১৮ পিএম

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের চূড়ান্ত দিনগুলোতে, একজন শীর্ষ আমেরিকান জেনারেল কাতারে তালেবান নেতাদের সাথে দেখা করেছিলেন এবং তাদের সতর্ক করেছিলেন যে, তারা যেন তাদের যোদ্ধাদের আরও কয়েক দিন কাবুল থেকে দূরে রাখে। না হলে মার্কিন বিমান হামলার হুমকির সম্মুখীন হবে।

তিনজন সিনিয়র প্রতিরক্ষা কর্মকর্তা এনবিসি নিউজকে বলেছেন, ইউএস সেন্ট্রাল কমান্ডের প্রধান জেনারেল ফ্রাঙ্ক ম্যাককেঞ্জি তালেবান নেতা আবদুল গনি বারাদারকে শহরের বাইরে প্রায় ২০ থেকে ৩০ কিলোমিটার এলাকা নিয়ে কাবুলের চারপাশে একটি বৃত্ত সহ একটি মানচিত্র দেখান। ম্যাককেঞ্জি বড়দারকে বলেছিলেন যে, তালেবান যোদ্ধাদের বৃত্তের বাইরে থাকতে হবে অথবা যুক্তরাষ্ট্র ভুল করে তাদের আক্রমণ করতে পারে। ম্যাককেঞ্জি ব্যাখ্যা করেছিলেন যে, যুক্তরাষ্ট্র যত তাড়াতাড়ি সম্ভব তার প্রত্যাহার শেষ করবে এবং সেখানে তালেবানদের হস্তক্ষেপ করা উচিত নয়।

তালেবান প্রতিনিধিরা হস্তক্ষেপ না করতে সম্মত হন, কিন্তু ইঙ্গিত দেন যে ইতিমধ্যে কিছু জায়গায় বৃত্তের ভিতরে তাদের যোদ্ধা রয়েছে এবং সেই যোদ্ধারা চলে যাবে না। ম্যাককেঞ্জি ব্যাখ্যা করেছিলেন যে, তার মিশন ছিল আমেরিকান এবং মিত্রদের নিরাপদ প্রত্যাহার। তালেবান নেতারা আমেরিকানদের চলে যেতে দিতে রাজি হন এবং বিমানবন্দরের আশেপাশে নিরাপত্তার জন্য যোগাযোগের প্রস্তাব দেন। পরের দিন, তালেবান যোদ্ধারা কাবুলে প্রবেশ করে এবং মার্কিন যুদ্ধবিমানগুলো বিদ্রোহীদের উপর বোমা হামলা থেকে বিরত থাকে। তিনজন সিনিয়র প্রতিরক্ষা কর্মকর্তা জানিয়েছেন।

তাদের মতে, আফগানিস্তানে মার্কিন সামরিক উপস্থিতির অবসান ঘটিয়ে বিভ্রান্তি ও বিপদের চিত্র তুলে ধরা হয়েছে। বাইডেন প্রশাসনের কর্মকর্তারা এবং মার্কিন কমান্ডাররা আফগান সরকারের পতনের গতি মোকাবেলার জন্য সংগ্রাম করছেন। ঘটনাগুলো নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার আগে, হোয়াইট হাউস এবং স্টেট ডিপার্টমেন্টের কর্মকর্তারা দুর্বল আফগান মিত্রদের সম্ভাব্য সরিয়ে নেয়ার জন্য সেনাবাহিনীর পরিকল্পনা শুনতে আগ্রহী ছিলেন না।। প্রশাসনের আরও দুজন উর্ধ্বতন কর্মকর্তা এর বিরোধিতা করেছেন।

প্রশাসন এবং মার্কিন সামরিক বাহিনী কীভাবে প্রত্যাহার পরিচালনা করেছে তা মঙ্গলবারের উচ্চ পর্যায়ের কংগ্রেসের শুনানীর কেন্দ্রবিন্দু হবে, যখন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন, জয়েন্ট চিফস অফ স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলি এবং ম্যাককেঞ্জি সিনেট সশস্ত্র পরিষেবার সামনে হাজির হবেন। শুনানিতে সিনেটররা মার্কিন সেনা প্রত্যাহারের আগাম গোয়েন্দা রিপোর্ট, সামরিক বাহিনী সম্পর্কে প্রেসিডেন্টের কাছে সুপারিশ, বাহিনী প্রত্যাহারের সিদ্ধান্তের আগে সেনাবাহিনীর নেতাদের কাছে সুপারিশ করবে, জুলাই মাসে একটি উচ্ছেদ শুরুর আগে বাগ্রাম এয়ারফিল্ড কেন বন্ধ ছিল, ২৯ আগস্ট মার্কিন ড্রোন হামলায় ভুল যে ইসলামিক স্টেট জঙ্গি গোষ্ঠীর সাথে জড়িত হিসেবে ভুলভাবে চিহ্নিত একজন সাহায্যকর্মীকে হত্যা করেছে এবং সাত শিশুসহ নয়জনকে হত্যা করেছে এবং মার্কিন সেনারা এখন প্রয়োজন হলে পেন্টাগন কীভাবে সন্ত্রাসবাদবিরোধী হামলা চালানোর পরিকল্পনা করেছে, এসব জানতে চাইবেন।

উর্ধ্বতন প্রতিরক্ষা কর্মকর্তারা বলেছেন যে, ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারের বিষয়ে গত এপ্রিলে প্রেসিডেন্ট জো বাইডেন তার সিদ্ধান্ত ঘোষণার পর, মার্কিন সেনাবাহিনী কয়েক সপ্তাহের মধ্যে কাবুল থেকে আফগান এবং অন্যান্যদের সম্ভাব্য বৃহৎ পরিসরে প্রত্যাহারের পরিকল্পনা উপস্থাপনের জন্য প্রস্তুত ছিল। কিন্তু হোয়াইট হাউস এবং স্টেট ডিপার্টমেন্টের কর্মকর্তারা এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন এবং ৮ মে একটি বৈঠকের জন্য বিষয়টিকে এজেন্ডা থেকে সরিয়ে নেয়ার কথা বলেছেন।

অভ্যন্তরীণ আলোচনার মাধ্যমে হোয়াইট হাউস এবং পররাষ্ট্র দফতরের উর্ধ্বতন কর্মকর্তাদের সম্ভাব্য সবচেয়ে খারাপ পরিস্থিতির জন্য প্রস্তুতি নেয়ার অনীহা তুলে ধরা হয়েছে। কারণ তারা বিশ্বাস করেছিলেন যে, আগস্টে মার্কিন সৈন্যদের চলে যাওয়ার পর আফগানিস্তানে গনি সরকার ক্ষমতায় থাকবে এবং সাহায্যকারীদের ব্যাপকভাবে সরিয়ে নিতে হবে না।

আফগান রাজধানী পতনের আগে, আমেরিকার বিশেষ দূত জালময়ে খলিলজাদের সাথে ম্যাককেঞ্জি দোহায় তালেবান নেতাদের সাথে দেখা করে আমেরিকানদের আফগান মিত্রদের ব্যাপকভাবে প্রত্যাহার করার জন্য আরও সময় নেয়ার চেষ্টা করেছিলেন। ম্যাককেঞ্জি কাবুলের চারপাশে তার বৃত্ত আঁকেন, কিন্তু তালেবান যোদ্ধারা পরের দিন শহরটি দখল করে নেয়। তারা খুব শীঘ্রই মার্কিন সেনাদের সাথে তাদের উচ্ছেদ প্রচেষ্টা, চেকপয়েন্ট পরিচালনা এবং যানবাহন চালানোর ক্ষেত্রে একটি অস্বস্তিকর অংশীদারিত্ব শুরু করে। সিনেট এবং হাউস ফরেন রিলেশন কমিটির সামনে সাম্প্রতিক শুনানিতে, সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেন কয়েক ঘণ্টা কঠিন প্রশ্নের মুখোমুখি হয়েছিলেন। কিন্তু প্রশাসনের প্রত্যাহার এবং সরিয়ে নেয়ার বিষয়টি সমর্থন করে তিনি বলেছিলেন, মার্কিন সেনা চলে যাওয়ার আগে আফগান সরকার ভেঙে পড়বে বলে কেউ পূর্বাভাস দেয়নি। সূত্র: এনবিসি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ