Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

গাজীপুরে ৭ জঙ্গি নিহতের ঘটনায় মামলা

প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১:১৭ এএম, ১০ অক্টোবর, ২০১৬

আশুলিয়ায় নিহত জঙ্গির স্ত্রীর বিরুদ্ধে মামলা : টাঙ্গাইলে ২ জঙ্গির ময়না তদন্ত
ইনকিলাব ডেস্ক : গত শনিবার গাজীপুরের নোঁয়াগাওয়ের পাতারটেক এলাকায় ৭ ও হাড়িনাল পশ্চিমপাড়ায় র‌্যাবের অভিযানে নিহত হয় ২ জঙ্গী। তন্মধ্যে পাতারটেক এলাকায় ৭ জঙ্গি নিহতের ঘটনায় জয়দেবপুর থানায় মামলা হয়েছে। আশুলিয়ায় নিহত জঙ্গি আব্দুর রহমানের স্ত্রীর বিরুদ্ধে আশুলিয়া থানায় মামলা দায়ের করা হয়েছে। অন্যদিকে টাঙ্গাইলে নিহত ২ জঙ্গির লাশের ময়না তদন্ত সম্পন্ন হয়েছে।
মো: দেলোয়ার হোসেন/হেদায়েত উল্লাহ জানান, গাজীপুর সিটি করপোরেশনের নোয়াগাঁওয়ের পাতারটেক ওসমান প্রফেসারের বাড়িতে শনিবার নব্য জেএমবির ঢাকা বিভাগের অপারেশন কমান্ডার ফরিদুল ইসলাম ওরফে আকাশ ওরফে প্রভাতসহ সাত জঙ্গি নিহতের ঘটনায় জয়দেবপুর থানায় মামলা হয়েছে। রোববার জয়দেবপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) খন্দকার রেজাউল হাসান রেজা বাদী হয়ে সন্ত্রাস দমন আইনে মামলাটি দায়ের করেন। মামলায় নিহত ৭ জঙ্গিকে আসামি করা করা হয়েছে। এছাড়া মামলায় অজ্ঞাত আরো কয়েক জনকে আসামি করা হয়।
এ দিকে গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে নিহত ৯ জঙ্গির ময়নাতদন্তের কাজ দুপুর থেকে শুরু হয়ে সন্ধ্যা ৭টার দিকে শেষ হয়। গাজীপুরের পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশিদ পিপিএম, বিপিএম (বার) জানান, শনিবার সুরতহাল করেই আমরা ময়না তদন্তের জন্য নয়টি লাশই গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠিয়েছি। তিনি আরো জানান, ৭ জঙ্গি নিহত ও মামলার ঘটনায় আলামত হিসাবে জব্দ করা হয়, ২২ বোরের রাইফেলের প্রায় ১০০ রাউন্ডের মত গুলির খোসা, পিস্তলের গুলি ১০৫ রাউন্ড, পাকিস্তানের তৈরি একটি রিভলবার, ৯টি চাপাতি, তাদের ব্যবহৃত ৩টি মোবাইল ফোন। এ পর্যন্ত নিহত ৯ জঙ্গির স্বজনদের পক্ষ থেকে তাদের খোঁজ নিতে হাসপাতালে কেউ আসেনি এবং নিহত ৯ জঙ্গির মধ্যে এখনো ৬ জনের পরিচয় পাওয়া যায়নি।
অপর দিকে র‌্যাব-১, এর অভিযানে গাজীপুর সিটি করপোরেশনের হাড়িনাল পশ্চিমপাড়ার নতুন মসজিদ সংলগ্ন আতাউরের বাড়িতে নিহত দুই জঙ্গি ও অস্ত্র উদ্ধার হওয়ার বিষয়ে রোববার সন্ধ্যা পর্যন্ত থানায় মামলা হয়নি। তবে র‌্যাবের একটি সূত্র মামলার প্রস্তুতি চলছে বলে জানিয়েছে।
হাড়িনালে নিহত জঙ্গি তৌহিদুল ডুয়েটের ছাত্র নয় :
অপরদিকে গাজীপুর সিটি করপোরেশনের হাড়িনাল পশ্চিমপাড়া এলাকায় শনিবার র‌্যাবের অভিযানে নিহত সন্দেহভাজন জঙ্গি তৌহিদুল ইসলাম ঢাকা প্রকৌশল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) শিক্ষার্থী নয় বলে জানিয়েছেন ডুয়েট কর্তৃপক্ষ।
রোববার ডুয়েটের সহকারী পরিচালক, (পরিচালক, গবেষণা ও সম্প্রসারণ দপ্তর) মোছা. কামরুন নাহার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রোববার কিছু প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় গাজীপুরে র‌্যাবের অভিযানে নিহত দুই জঙ্গির মধ্যে একজনকে (তৌহিদুল ইসলাম মারুফ) বাড়ির কেয়ারটেকারের কাছে ভাড়াটিয়াদের দেওয়া তথ্যের ভিত্তিতে ডুয়েটের ছাত্র বলে পরিচয় দেওয়া হয়। প্রকৃতপক্ষে ওই তৌহিদুল ইসলাম ডুয়েটের ছাত্র নয়। ডুয়েটের একাডেমিক শাখা থেকে বর্তমান সব ছাত্রদের নথি ঘেঁটে তৌহিদুল ইসলাম নামে যে সাতজন ছাত্র পাওয়া গেছে তাদের কারো বাড়িই নরসিংদী নয়। এমনকি পত্রিকায় প্রকাশিত ছবির সঙ্গেও তাদের কারো মিল খুঁজে পাওয়া যায়নি। উপরন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে উক্ত সাতজন তৌহিদুল ইসলামের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করা হয়েছে প্রত্যেকেই ফোনে কথা বলেছেন এবং সবাই ভাল আছেন। বিষয়টি আইনশৃঙ্খলা বাহিনীর সংশ্লিষ্টদেরও জানানো হয়েছে।

আশ্রয়দাতারাও আসামি হবে -পুলিশ সুপার 
গাজীপুরে জঙ্গিদের লাশ নিতে কেউ আসেনি

মো. দেলোয়ার হোসেন গাজীপুর থেকে : গাজীপুরের পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশীদ বিপিএম, পিপিএম (বার) বলেছেন, যারা জঙ্গিদের আশ্রয় প্রশ্রয় দিয়েছে তাদেরকেও আইনের আওতায় আনা হবে। ইতোমধ্যে জয়দেবপুর থানায় সন্ত্রাস দমন আইনে একটি মামলা হয়েছে। জয়দেবপুর থানার ওসি খন্দকার রেজাউল হাসান রেজা বাদী হয়ে মামলাটি দায়ের করেন।
গাজীপুর সিটি কর্পোরেশনের নোয়াগাঁও পাতারটেক এলাকায় নব্য জেএমবির ঢাকা বিভাগীয় অপারেশন কামান্ডার ফরিদুল ইসলাম ওরফে আকাশ ওরফে প্রভাতসহ সাত জঙ্গি নিহতের ঘটনায় মামলাটি দায়ের হয়। গতকাল পর্যন্ত জঙ্গিদের লাশ নিতে হাসপাতালে কেউ আসেনি।
গাজীপুর সিটি করপোরেশনের হাড়িনাল পশ্চিমপাড়া লেবুবাগান এলাকায় একতলা একটি বাড়িতে শনিবার (০৮ অক্টোবর) ভোরে জঙ্গি আস্তানায় পৃথক অভিযান চালায় র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব-১) সদস্যরা। এ অভিযানে দুই জঙ্গি নিহত হন। এ ঘটনায় এখন পর্যন্ত জয়দেবপুর থানায় মামলা হয়নি বলেও জানান তিনি। 
এদিকে রোববার বিকেলে গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে নিহতদের ময়নাতদন্তের কাজ সম্পন্ন হয়েছে। নিহত ৯ জঙ্গির মধ্যে ছয়জনের পরিচয় এখনো পাওয়া যায়নি।
গাজীপুরের পুলিশ সুপার (এসপি) হারুন অর রশীদ রোববার দুপুরে নিজ কার্যালয় প্রাঙ্গণে সাংবাদিকদের আরো বলেন, শনিবার সুরতহাল করেই আমরা লাশগুলো ময়নাতদন্তের জন্য গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠিয়েছি। সাতজন নিহতের ঘটনায় মামলা হয়েছে। সন্ত্রাস দমন আইনে মামলাটি রুজু হয়েছে। আলামত হিসেবে জব্দ করেছি ২২ বোরের রাইফেলের প্রায় ১০০ রাউন্ডের মত গুলির খোসা, পিস্তলের গুলি ১০৫ রাউন্ড, একটি রিভলবারসহ তিনটি অস্ত্র পাওয়া গেছে। ব্যবহৃত তিনটি মোবাইল এবং কাগজপত্রগুলো তারা পুড়ে ফেলেছে।
শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক রফিকুল ইসলামের নেতৃত্বে তিন সদস্যের চিকিৎসকদের একটি দল ৯টি মৃতদেহের ময়নাতদন্ত কাজ সম্পন্ন করেন। অপর চিকিৎসকগণ হলেন ডা. আবুল কালাম আজাদ ও ডা. শেখ কামরুল করিম।
অন্যদিকে, রোববার সন্ধ্যা পর্যন্ত নিহত ৯ জঙ্গির খোঁজ নিতে হাসপাতাল এলাকায় কেউ আসেনি বলে জানা গেছে।


আশুলিয়ায় নিহত জঙ্গির স্ত্রী’র বিরুদ্ধে মামলা
স্টাফ রিপোর্টার, সাভার থেকে জানান, ঢাকার সাভারের আশুলিয়ায় র‌্যাবের জঙ্গি বিরোধী অভিযানের সময় পালিয়ে যাওয়ার চেষ্টাকারী নিহত জেএমবির নব্য অর্থদাতা আব্দুর রহমান (৩০) ওরফে রাকিবুল ওরফে সারোয়ার হোসেন ওরফে নাজমুল হক ও এনামুল হকের স্ত্রী মোসাঃ শাহানাজ আক্তার রুমির (২৯) বিরুদ্ধে আশুলিয়া থানায় একটি মামলা দায়ের করেছে র‌্যাব।
রবিবার বিকেলে র‌্যাব-৪ এর সিনিয়র ওয়ারেন্ট অফিসার মোঃ হুমায়ুন কবির বাদী হয়ে আশুলিয়া থানায় মামলাটি দায়ের করেছেন।
মামলার এজাহারে আব্দুর রহমানের গ্রামের বাড়ি সাতক্ষীরা জেলায়, ৬ মাসের অন্তঃসত্ত্বা স্ত্রী ৩ সন্তানের জননী মোসাঃ শাহানাজ আক্তার রুমির বাড়ি ঠাঁকুরগাও জেলায় বলে জানিয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। এছাড়া আটককৃত স্ত্রী শাহানাজ আক্তারও স্বামী আব্দুর রহমানের সাথে জঙ্গি কর্মকা-ে সক্রিয় ছিল।
নিহত জঙ্গী আব্দুর রহমান সাতক্ষীরা জেলার সদর থানা এলাকার খুশখালী গ্রামের আব্দুল্লাহ ও রাজিয়া দম্পতির ছেলে। সে দীর্ঘদিন ধরে শিল্পাঞ্চল আশুলিয়ার বিভিন্ন স্থানে বাসা ভাড়া নিয়ে জঙ্গি কার্যক্রম পরিচালনা করে আসছিল। তার সাংগঠনিক নাম আয়নুল এবং একাধিক ছদ্মনামে বিভিন্ন স্থানে বাসা ভাড়া নিয়ে থাকলেও পাসপোর্ট ও ড্রাইভিং লাইসেন্স অনুযায়ী তার নাম আব্দুর রহমান।
র‌্যাব-৪ নবীনগর ক্যাম্পের কোম্পানী কমান্ডার মেজর মাসুদুর রহমান জানান, নিহত জঙ্গি আব্দুর রহমানের স্ত্রী শাহানাজ আক্তার রুমিকে আসামী করে র‌্যাবের পক্ষ থেকে একটি মামলা দায়েরের পাশাপাশি অধিকতর তদন্তের স্বার্থে তার বিরুদ্ধে রিমান্ড আবেদন করা হবে। এছাড়া নিহত জঙ্গির তিন সন্তান মোসাম্মত আতিয়া হক (১১), মোঃ জাওয়াদ হোসেন (০৬) ও মোঃ তাহমিদ হাসানের (০৪) উপযুক্ত কোন নিকট আত্মীয় না থাকায় তাদেরকে আপাতত পুলিশ হেফাজতে রাখা হবে বলেও জানান এই কর্মকর্তা।
নিহত আব্দুর রহমান কি উপায়ে অর্থ উপার্জন করতো জিজ্ঞাসাবাদে তার স্ত্রী বলেনি সে কথা।
প্রসঙ্গত: শনিবার বিকেলে আশুলিয়ার বাইপাইল বসুন্ধরারটেক এলাকায় অবস্থিত আমির হোসেন মৃধার ৫ তলার বাড়ির (মৃধা ভিলা) অভিযান চালায় র‌্যাব। এসময় র‌্যাবের উপস্থিতি টের পেয়ে বেলকুনির গ্রীল কেটে পাঁচ তলা থেকে লাফিয়ে পালানোর চেষ্টা করেন আব্দুর রহমান। এ ঘটনায় গুরুতর আহত অবস্থায় তাকে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে সেখানে চিকিৎসাধীন অবস্থায় রাতে তার মৃত্যু হয়।
র‌্যাব আব্দুর রহমানের বাসায় তল্লাশী চালিয়ে বিভিন্ন স্থানে রক্ষিত প্রায় ৩০ লক্ষ টাকা, অস্ত্র, গোলাবারুদ, বিস্ফোরক, নাইট ভিশন বাইনুকুলার, মোবাইল জ্যামার, উদ্ধার করে।
গত ৬ মাস আগে সে ওই বাসাটি ভাড়া নেয়। সে মেডিকেল রিপ্রেজেন্টেটিভের কাজ করেন বলে প্রতিবেশীরা জানতো।
টাঙ্গাইলে দুই জঙ্গির ময়নাতদন্ত সম্পন্ন
টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, টাঙ্গাইলে র‌্যাবের সাথে বন্দুক যুদ্ধে নিহত দুই জঙ্গীর লাশ টাঙ্গাইল মেডিকেল কলেজ হাসপাতালে রাখা হয়েছে। তাদের ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে। টাঙ্গাইল মেডিকেল কলেজের আবাসিক চিকিৎসক সাইফুর রহমান খান বিষয়টি নিশ্চিত করেছেন। ময়নাতদন্ত সম্পন্নকারী চিকিৎসক ডা. আব্দুল ছোবহান জানিয়েছেন, দুই জঙ্গির শরীরেই ৩টি করে গুলির চিহ্ন রয়েছে। গুলিগুলো শরীর ভেদ করে ফুটো হয়ে বের হয়ে গেছে। তবে আরেক জঙ্গির হাতেও একটি গুলির চিহ্ন রয়েছে। এ ঘটনায় এখন পর্যন্ত কোন মামলা হয়নি। তবে মামলার প্রস্তুতি চলছে বলে টাঙ্গাইল মডেল থানার ওসি নাজমুল হক ভুইয়া জানিয়েছেন। এখনো নিহত দুই জঙ্গির খোঁজ নিতে স্বজনদের কেউ আসেনি।
এদিকে শনিবার রাতেই র‌্যাবের পক্ষ থেকে দুই জঙ্গির পরিচয় গণমাধ্যমকে জানানো হয়। রাতে র‌্যাব ১২-এর কোম্পানী কমান্ডার মহীউদ্দিন ফারুকী নিহত দুই জঙ্গির পরিচয় নিশ্চিত করেন। এরা হলো- রাজশাহীর চারঘাট উপজেলার নিমপাড়া গ্রামের লতিফুর রহমানের ছেলে আতোয়ার রহমান আতিক এবং একই উপজেলার ইউসুফপুর গ্রামের জুনায়েত হোসেনের ছেলে সাগর হোসেন। তবে এখনো পর্যন্ত তাদের স্বজনরা খোঁজ নিতে আসেনি। ঘটনাস্থল টাঙ্গাইল শহরের কাগমারায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে।
শনিবার বিকেলে টাঙ্গাইল প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে র‌্যাব-১২ এর কমান্ডার ও এডিশনাল ডিআইজি শাহাবুদ্দিন খান জানান, ওই ভবনের কক্ষ থেকে একটি পিস্তল, একটি রিভলবার, ১০টি চাপাতি, পাঁচ রাউন্ড গুলি, দুইটি ল্যাপটপ ও নগদ ৬৪ হাজার টাকা উদ্ধার করা হয়। এ দিকে এ ঘটনায় বাড়ির মালিক আজহারুল ইসলামকে জিঙ্গাসাবাদের জন্য আটক করা হয়েছে।
শনিবার সকাল ১০টার দিকে শহরের পৌর এলাকা কাগমারায় মির্জামাঠ এলাকায় তিনতলা একটি ভবনে র‌্যাব অভিযান চালালে জঙ্গীদের সাথে গোলাগুলির ঘটনা ঘটে। ঘটনার পরপরই তিনতলা ওই ভবনটি আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্য ঘিরে রাখে।
র‌্যাব জানান, ঢাকা থেকে বোমা ডিসপোজাল টিম আসার পর ভবনের তিনতলা ওই ভবনে আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা প্রবেশ করে।
র‌্যাব জানায়, কাগমারা মির্জা মাঠের পাশে আজাহারুল ইসলামের বাড়িতে গত ২৭ সেপ্টেম্বর জঙ্গীরা ছাত্র পরিচয় দিয়ে বাসা ভাড়া নেয়। সারাদেশব্যাপী জঙ্গী অভিযান চলমান থাকায় গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব জানতে পারে ওই বাড়িতে জঙ্গি আস্তানা গড়ে তুলে তাদের কার্যক্রম চলাচ্ছে। বিষয়টি নিশ্চিত হয়ে শনিবার সকাল ১০টার দিকে র‌্যাবের সদস্যরা সেখানে অভিযান চালায়। র‌্যাবের উপস্থিতি টের পেয়ে এসময় আল্লাহু আকবর ধ্বনি দিয়ে জঙ্গিরা র‌্যাবকে লক্ষ্য করে গুলি চালায়। র‌্যাবও পাল্টা গুলি চালালে দুই জঙ্গি নিহত হয়। কাগমারার সেই মির্জামাঠের ৩তলা বাড়ির আশপাশ জনশূন্য দেখা গেছে। এলাকাবাসীর মধ্যে ভয় আতংক বিরাজ করছে।



 

Show all comments
  • সাদ্দাম ১০ অক্টোবর, ২০১৬, ১২:৪৯ পিএম says : 0
    দেশ থেকে জঙ্গি স্বমূলে বিনষ্ট করতে হবে।
    Total Reply(0) Reply
  • ফারজানা ১০ অক্টোবর, ২০১৬, ১২:৫০ পিএম says : 1
    দেশে যে কি শুরু হলো ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গাজীপুরে ৭ জঙ্গি নিহতের ঘটনায় মামলা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ