Inqilab Logo

বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

রাজশাহীতে ৫৭ ধারার মামলায় একজনের ১০ বছর কারাদন্ড

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২১, ৬:৪৪ পিএম

মঙ্গলবার সকালে রাজশাহীতে তথ্য-প্রযুক্তি আইনের ৫৭ ধারার মামলায় এক ব্যক্তিকে ১০ বছর সশ্রম কারাদন্ড দিয়েছেন আদালত। রাজশাহী সাইবার ট্রাইব্যুনাল আদালতের বিচারক মো. জিয়াউর রহমান এ রায় ঘোষণা করেন।

আসামির নাম গোলাম রসুল (৩৫)। বগুড়ার কাহালু উপজেলার পাঁচগ্রাম গ্রামে তার বাড়ি। কারাদন্ডের পাশাপাশি তাকে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়েছে। জরিমানার অর্থ অনাদায়ে আরও ছয়মাস কারাভোগ করতে হবে আসামিকে। আসামি পলাতক আছেন। তাঁর অনুপস্থিতিতেই এ রায় ঘোষণা করেন আদালত। আসামিকে গ্রেপ্তারের পর রায় কার্যকর হবে।

আদালতে রাষ্ট্রপক্ষের আইনজীবী ইসমত আরা জানান, স্ত্রী-সন্তানের কথা গোপন রেখে গোলাম রসুল এক তরুণীর সঙ্গে মোবাইলে প্রেমের ফাঁদে ফেলে বিয়ে করেন। বিয়ের কিছুদিন পর ওই তরুণী গোলাম রসুলের স্ত্রী-সন্তানের কথা জানতে পারেন। এরপর ২০১৬ সালের ২১ আগস্ট তিনি রসুলকে তালাক দেন। এতে ক্ষিপ্ত হয়ে ওঠেন গোলাম রসুল।

তালাক দেওয়ার তিন দিন পর ২৪ আগস্ট ভোরে ওই তরুণীর বাবা বাড়ির সামনে একটি খাম পান। খামের ভেতরে ছিলো ওই তরুণীর কিছু নগ্ন ছবি। এসব ছবি রসুল তুলে রেখেছিলেন। এ ঘটনায় সেদিনই ভুক্তভোগী তরুণীর বাবা থানায় অভিযোগ করেন। পরে পুলিশ রসুলের বাড়িতে অভিযান চালিয়ে তাঁর কম্পিউটারে রাখা ওই তরুণীর ৩৯টি নগ্ন ছবি পায়। এ সময় জব্দ করা হয় কম্পিউটার।

এ নিয়ে রসুলের বিরুদ্ধে কাহালু থানায় তথ্য-প্রযুক্তি আইনের ৫৭ ধারায় একটি মামলা করেন ওই তরুণীর বাবা। পুলিশ সেদিন আসামি গোলাম রসুলকে গ্রেপ্তারও করেছিল। পরে জামিন পেয়ে তিনি লাপাত্তা হয়ে যান। তাই বিচার শেষে আসামির অনুপস্থিতিতেই রায় ঘোষণা করলেন আদালত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজশাহী

৫ ডিসেম্বর, ২০২১
২৩ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ