Inqilab Logo

মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

নেছারাবাদে ইলিশের দাম নাগালের বাইরে

নেছারাবাদ (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

আসছে ৪ অক্টোবর থেকে মোট ২২ দিন নদ-নদীতে ইলিশ ধরা বন্ধের ঘোষণায় শেষ সময়ে নেছারাবাদে ইলিশের বাজার জমজমাট হয়ে উঠছে। দাম নাগালের বাইরে থাকায় মাছ কিনছেন না নিম্ন আয়ের মানুষ। তবে মাছ কেনার প্রতিযোগিতায় আছেন মধ্যবিত্ত থেকে শুরু করে উচ্চবিত্তরা। তারা সাধ্য অনুযায়ী ইলিশ কিনে বাড়ির ফ্রিজ ভর্তি করছেন। মা ইলিশ সংরক্ষণে আগামী ২২ দিন ইলিশ ধরায় নিষেধাজ্ঞা থাকায় বাজারে ইলিশ কেনার এ হুলস্থুল কাÐ চলছে।
নেছারাবাদের দক্ষিণ জগন্নাথকাঠি বাজারের ইলিশ মাছ ব্যবসায়ী সেন্টু মিয়া জানান, বাজারে ইলিশের খুব চাহিদা। কিন্তু চাহিদার তুলনায় বাজারে যোগান খুবই কম। এখানে ১ কেজি একশ’ গ্রামের ইলিশ বিক্রি হচ্ছে ১১শ’ থেকে ১২শ’ টাকা। পাঁচশ’ গ্রাম থেকে ছয়শ’ গ্রাম ওজনের ইলিশ ৭শ’ টাকা, আটশ’ থেকে নয়শ’ গ্রাম ওজনের মাছ বিক্রি হচ্ছে সাড়ে নয়শ’ থেকে এক হাজার টাকা। আর আড়াইশ’ থেকে তিনশ’ গ্রাম ওজনের মাছ সাড়ে তিনশ’ টাকায় বিক্রি হচ্ছে। তবে তিনি জানান, বাজারে আসা কেজির উপরের ইলিশে পেট ভর্তি ডিম রয়েছে।
আকলম গ্রামের ইলিশ মাছ ক্রেতা মো. এনায়েত হোসেন বাজারে এসে মাঝারি সাইজের তিনটি ইলিশ কিনেছেন। তিনি জানান, বাড়িতে মেহমান আসবে তাই তিনটি ইলিশ কিনেছি। ইলিশের দাম অনেকটা বেশি। সামনে অবরোধ উপলক্ষে অনেকেই ইলিশ কিনছে। তবে বাজারে আসা বড় ইলিশের পেটে ডিম ভর্তি রয়েছে। তাই বড় ইলিশ কিনিনি।
উপজেলার জলাবাড়ী ইউনিয়নের কামারকাঠি গ্রামের জেলে মো. সুমন বলেন, কিছুদিন আগে নদীতে তেমন মাছ পেতাম না। গত দু’দিন ধরে দিনে-রাতে জাল পাতার জন্য জোয়ারের মোট দু’টি গোন পাই। গড়ে দু’টি গোনে ছয় থেকে সাড়ে ছয় কেজি মাছ পাই। তবে মহাজনের কাছ থেকে আগেই দাদন নিয়েছিতো। তাই দাম আশানুরূপ দাম পাই না।
মাছ ব্যবসায়ী আসলাম বলেন, সামনে ২২ দিন অবরোধ। তাই এসময়ে বাজারে ইলিশ মাছের চাহিদা বেশি। তবে বাজারে চাহিদার তুলনায় যোগান খুবই কম। এক কেজি ওজনের ইলিশ ১১শ’ টাকা, পাঁচশ থেকে ছয়শ’ গ্রাম ওজনের মাছ ৭শ’ থেকে সাড়ে ৭শ’ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া ২শ’ থেকে ৩শ’ গ্রাম ওজনের মাছ তিনশ’ থেকে সাড়ে তিনশ’ টাকায় বিক্রি হচ্ছে।
ছোট সাইজের ইলিশের চাহিদা বাজারে বেশি। কারণ এই ছোট ইলিশ সব শ্রেণির ক্রেতাদের সামর্থ্যরে ভেতরে। আর বড় ইলিশ টার্গেট করে কিনে নিয়ে যাচ্ছেন মধ্যবিত্ত ও উচ্চবিত্তরা।



 

Show all comments
  • Md Helal Karim ২৯ সেপ্টেম্বর, ২০২১, ৯:২৪ এএম says : 0
    বাংলাদেশে কেজি ১১০০-১২০০টাকা আর ভারতকে সরকার দিচ্ছে ৮৫০টাকায়! বাহ! বর্তমান সরকারের দেশের প্রতি কি দেশপ্রেম! সরকারের ভারত প্রেমই বেশি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইলিশ

২৫ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ