Inqilab Logo

রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

বিশ্বনেতার কাতারে শেখ হাসিনা

৭৫তম জন্মদিনে আ.লীগ নেতাদের বক্তব্য

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম | আপডেট : ১২:০৫ এএম, ২৯ সেপ্টেম্বর, ২০২১

শেখ হাসিনা আজ একটি ব্র্যান্ডের নাম। শেখ হাসিনা নিজেই একটি ইতিহাস। ইতিহাসের প্রয়োজনে শেখ হাসিনার জন্ম হয়েছে। বঙ্গবন্ধুর কন্যা দীর্ঘ লড়াই সংগ্রামের মাধ্যমে ওঠে এসেছেন। দেশের সীমানা পেরিয়ে বিশ্ব নেতার কাতারে পৌঁছেছেন। তাই তো শেখ হাসিনার সাহসী নেতৃত্বে বিশ্বে প্রশংসিত। শেখ হাসিনার বিকল্প এখন শেখ হাসিনাই। শেখ হাসিনার জন্মই যেন জাতির আঁধারের ঘনঘটায় অগ্নিসেতু স্থাপনের নৈসর্গিক কর্মযজ্ঞকে বাস্তবায়ন করবার হেতু।

গতকাল বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগ নেতারা শেখ হাসিনার জীবন-কর্ম সম্পর্কে এমন বক্তব্য তুলে ধরেন। নানা কর্মসূচি ও বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে আওয়ামী লীগের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন পালিত উদযাপিত হয়েছে। জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দেয়ায় এবারের জন্মদিনে নেত্রীকে পাশে পায়নি নেতাকর্মীর। তার অনুপস্থিতিতেই কেক কাটা, আনন্দ শোভাযাত্রা, দোয়া ও আলোচনা সভার মধ্য দিয়ে পালিত হয় দিনটি।

এসব কর্মসূচিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ূ কামনা করা হয়। এছাড়া প্রধানমন্ত্রীর ৭৫ বছরে পদার্পণ উপলক্ষে গতকাল নিবন্ধন ছাড়াই ৭৫ লাখ মানুষকে গণটিকা দেয়া হচ্ছে। যা অনন্য নজির হিসেবে দেখছেন বিশিষ্টজনেরা। গতকাল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক আলোচনা সভায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, শেখ হাসিনার সাহসী নেতৃত্বের কারণেই বাংলায় আজ সোনালী আকাশ। দারিদ্র্য বিমোচনে বিশ্বে রোল মডেল শেখ হাসিনাশেখ হাসিনা আজ একটি ব্র্যান্ডের নাম। শেখ হাসিনা নিজেই একটি ইতিহাস। ইতিহাসের প্রয়োজনে শেখ হাসিনার জন্ম হয়েছে। বঙ্গবন্ধুর কন্যা দীর্ঘ লড়াই সংগ্রামের মাধ্যমে ওঠে এসেছেন। দেশের সীমানা পেরিয়ে বিশ্ব নেতার কাতারে পৌঁছেছেন। তাই তো শেখ হাসিনার সাহসী নেতৃত্বে বিশ্বে প্রশংসিত। শেখ হাসিনার জন্মে আমরা ধন্য।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাড. জাহাঙ্গীর কবির নানক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মই যেন জাতির আঁধারের ঘনঘটায় অগ্নিসেতু স্থাপনের নৈসর্গিক কর্মযজ্ঞকে বাস্তবায়ন করবার হেতু। বাঙালি জাতির মুক্তির শৃঙ্খলকে উজ্জীবিত করবার আত্মিক মিত্রতা আমাদের প্রগতির পদে পদে গৌরবের ইতিহাস রচনার যুগপৎ সৃষ্টি হয়েছে। চার চারবারের রাষ্ট্রনায়ক হয়েও স্থিতধী মনন আর অভাবনীয় পারদর্শীতায় দেশের নৌকার বৈঠা যেন ঋজু হয়ে বয়ে চলেছেন নেত্রী শেখ হাসিনা। আজ তার উন্নয়নের সমগ্র দৃষ্টিপথকে ব্যাখ্যা করার সুযোগ নেই। তবুও টেকসই উন্নয়নের পটপরিকল্পনার চিত্রায়ণ বিশ্লেষণ না করলে আজ ধৃষ্টতা হয়ে যায়। তিনি বলেন, রাজনীতির আঁতিপাঁতিতে দূরদর্শী হবার পাশাপাশি তিনি সাংসারিক জীবনেও একজন সংগ্রামী সফল নারী এবং একজন সফল মানবতাবাদী মা। কখনও রাষ্ট্রনায়কের ভূমিকায় দেশ পরিচালনা করেছেন তো কখনও দুহাত ভরে আঁচল দিয়ে মমতাময়ী মায়ের মতো নিজের সন্তানদের পৃথিবীতে স্বনির্ভর ও সফলতার পাশাপাশি ঔদার্যের শিক্ষা দিয়েছেন।

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বাংলাদেশে শেখ হাসিনার বিকল্প শেখ হাসিনাই। দেশ আজ তার নেতৃত্বে বদলে গেছে। স্বল্পোন্নত দেশ মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে। গত ১২ বছরে দারিদ্র্য অর্ধেকে নেমে এসেছে। আজকের বাংলাদেশ পৃথিবীর সামনে একটি মর্যাদাশীল রাষ্ট্র।

এদিকে নানা আয়োজনে সারা দেশে পালিত হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন। কেককাটা, আলোচনা সভা, দোয়া, কুরআন খতম, দুঃস্থ ও পথশিশুদের মাঝে খাবার বিতরণসহ নানা কর্মসূচি পালন করা হয়েছে।
ছাত্রলীগর খাবার বিতরণ: প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে দুঃস্থ ও পথশিশুদের মাঝে খাবার বিতরণ করেছে ছাত্রলীগ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে ছাত্রলীগের সভাপতি আল-নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের নেতৃত্বে সংগঠনের বিভিন্ন স্তরের নেতাকর্মীরা এই খাবার বিতরণ করা হয়। এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন সহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ, বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। এর আগে সকাল ৯ টায় সংসদ ভবনের সামনে থেকে শুরু হয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র পর্যন্ত আনন্দ মিছিল, প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে বাদ যোহর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করে ছাত্রলীগ।

কৃষকলীগ: প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫ তম শুভ জন্মদিনে সকালে আনন্দ মিছিল করেছে কৃষক লীগ। এরপর বিকালে কৃষিবিদ ইনস্টিটিউশন (কেআইবি) মিলনায়তনে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন, শিক্ষামন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ডা. দীপু মনি, আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক অ্যাড. মৃণাল কান্তি দাস, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী। সভায় সভাপতিত্ব করেন কৃষকলীগের সভাপতি সমীর চন্দ এবং সঞ্চলনা করেন ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক বিশ্বনাথ সরকার বিটু।

মুক্তিযোদ্ধাদের শোভাযাত্রা ও কেক কাটা: আওয়ামী লীগ সভানেত্রীর জন্মদিন উপলক্ষে কেক কাটা, আনন্দ শোভাযাত্রা এবং আলোচনা সভার আয়োজন করেছে দেশের শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধারা। বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল নির্বাচন প্রস্তুত কমিটি এ অনুষ্ঠানের আয়োজন করেন।

সংগঠনের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাইয়ের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সংক্রান্ত্র স্থায়ী কমিটির সভাপতি ক্যাপ্টেন (অব.) এবি তাজুল ইসলাম। এতে বক্তব্য রাখেন, বক্তব্য রাখেন, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ভারপ্রাপ্ত মহাসচিব ও আওয়ামী লীগ নেতা বীর মুক্তিযোদ্ধা সফিকুল বাহার মজুমদার টিপু, বীর মুক্তিযোদ্ধা শরিফ উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন পাহারী বীর প্রতীক, বীর মুক্তিযোদ্ধা মোশারফ হোসেন, বীর মুক্তিযোদ্ধা আবুল বাসার, বীর মুক্তিযোদ্ধা মো. ফরিদ উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা মো. শাজাহান, আমরা মুক্তিযোদ্ধা সন্তানের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম নয়ন, তহিদুল ইসলাম তুষার প্রমুখ। এর আগে শফিকুল বাহার মজুমদার টিপুর নেতৃত্বে প্রধানমন্ত্রীর ছবি নিয়ে আনন্দ শোভাযাত্রা করেন মুক্তিযোদ্ধারা। পরে কেক কাটার মধ্যে দিয়ে আলোচনা ও দোয়া অনুষ্ঠান শুরু করা হয়। দুটি কেক এতিম খানায় বিতরণ করা হয়।

হাসুমণির পাঠশালা: দুপুরে শাহবাগ পাবলিক লাইব্রেরীর প্রাঙ্গণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে ‘প্রসুন শ্রদ্ধা-শিল্পকর্ম প্রদর্শণী-গোলটেবিল বৈঠক’ আয়োজন করেন ‘হাসুমণির পাঠশালা’। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে শিল্পকর্ম প্রদর্শন করেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। হাসুমণির পাঠশালার সভাপতি মারুফা আক্তার পপির সভাপতিত্বে আলোচনা বক্তব্য দেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ছাত্রলীগের সাবেক সভাপতি মাঈনদ্দীন হাসান চৌধুরী। অনুষ্ঠানে প্রবন্ধ পাঠ করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান ও স্বাগত বক্তব্য রাখেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক জুনায়েদ হালিম।

স্বেচ্ছাসেবক লীগের বিশেষ দোয়া: আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে দুপুরে মহানগর দক্ষিণ ও সন্ধ্যায় মহানগর উত্তর সেচ্ছাসেবক লীগ নেত্রীর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে মিলাদ মাহফিল ও দোয়ার আয়োজন করেছেন। অনুষ্ঠানে কেন্দ্রীয় কমিটির সভাপতি নির্মল রঞ্জন গুহ ও সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবুসহ অন্যান্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

যুবলীগের দোয়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান: প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জš§দিন উপলক্ষে আওয়ামী যুবলীগের ঢাকা মহানগর দক্ষিণের উদ্যোগে দোয়া ও মিলাদ মাহফিল, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিল উপস্থিত ছিলেন।

বঙ্গবন্ধু পরিষদের আলোচনা: প্রধানমন্ত্রীর ৭৫তম জন্মদিনে দীর্ঘায়ু কামনা করে দোয়া মাহফিল ও আলোচনা সভা করেছে বঙ্গবন্ধু পরিষদ। কলাবাগানের কার্যালয়ে দোয়া মাহফিল ও আলোচনা সভার সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ও বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য ডা. এস এ মালেক। এছাড়াও উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু পরিষদের প্রেসিডিয়াম সদস্য ড. কামাল উদ্দিন, সাংবাদিক অজিত সরকার, যুগ্ম সম্পাদক ডা. শেখ আব্দুল্লাহ আল মামুন, মতিউর রহমান লাল্টু, ড. ফিরোজ আহমেদ, সাংগঠনিক সম্পাদক, খন্দকার মাইনুর রহমান, খন্দকার নজরুল ইসলাম, এস এম লুৎফর রহমান কেন্দ্রীয় নেতা আব্দুস ছাত্তার, সাখাওয়াত হোসেন ভূইয়া, বঙ্গবন্ধু পরিষদ ঢাকা মহানগর, কলাবাগান থানা, শ্যামপুর থানা, ধানমন্ডি থানাসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

মসজিদে দোয়া ও পথ শিশুদের মাঝে খাবার বিতরণ: প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিনে বিভিন্ন মসজিদে মসজিদে দোয়া ও প্রার্থনা সভার আয়োজন করেছে ডেমরা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও প্রয়াত এমপি হাবিবুর রহমান মোল্লার জেষ্ঠ্যপুত্র মশিউর রহমান মোল্লা সজল। গতকাল বাদ আছর জাতির পিতার জেষ্ঠ্যকণ্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু কামনা করে দোয়া ওপ্রার্থণা করা হয়। এতে উপ¯ি’ত ছিলেন বৃহত্তর ডেমরা থানা ছাত্রলীগের সাবেক সভাপতি কৌশিক আহমেদ জসিম ও ছাত্রনেতা রুহুল আমিন মোল্লা, আওয়ামী লীগ নেতা হানিফ তালুকদার, এনামুল ইসলাম এনাম, নজরুল ইসলাম বাবু,ঢাকা মহানগর দক্ষিন কৃষক লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক আশরাফুজ্জামান অপুসহ স্থানীয় নেতৃবৃন্দ। এছাড়া কেক কাটা, আনন্দ শোভাযাত্রা, দু:স্থদের মাঝে খাবার বিতরণসহ নানা আয়োজন করেন ডেমরা থানা আওয়ামী লীগের সাধারন সম্পাদক সজল। মাতুয়াইল কবরস্থান মসজিদে দোয়া মাহফিলের আয়োজন করেন মাতুয়াইল ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শান্তনূর খান শান্ত। এ সময় উপস্থিত ছিলেন সাবেক ছাত্রনেতা তোফায়েল আহমেদ মিন্টু, মাহবুব হোসেন খান ও কবির মিয়াসহ স্থানীয় নেতাকর্মীরা। অন্যদিকে যাত্রাবাড়িতে পথশিশুদের মাঝে খাবার বিতরণ ও তাদের সঙ্গে নিয়ে কেক কেটে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন পালন করেছেন যাত্রাবাড়ি থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হারুনর রশীদ মুন্না ও ৪৮নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারন সম্পাদক আবুল কালাম অনু। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা-৫ আসনের এমপি কাজী মনিরুল ইসলাম মনু। যাত্রাবাড়ি চৌরাস্তা আওয়ামী লীগের ক্লাবে আলোচনা সভা, কেক কাটা, বৃক্ষরোপণ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। পরে খোলা আকাশের নিচে বসবাসরত পথশিশুদের মাঝে খাবার বিতরণ করা হয়।

এতিম শিশুদের নিয়ে জন্মদিন পালন রেদওয়ান খান বোরহানের: বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী ও আওয়ামীলীগ সভানেত্রী শেখ হাসিনার ৭৫ তম জন্মদিন উপলক্ষে চাঁদপুর সদর ও হাইমচরে এতিম শিশুদের সঙ্গে নিয়ে কেক কাটা ও বিভিন্ন মসজিদে মিলাদ ও দোয়া এবং তাবারুক বিতরণ করেছেন মৎসজীবী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ও জেলা মৎসজীবি লীগের সভাপতি রেদওয়ান খান বোরহান। চাঁদপুর দলীয় কার্যালয়ে নেতা কর্মী ও এতিম শিশুদের নিয়ে কেক কাটেন ও মিষ্টি বিতরণ করা হয়। এছাড়াও তিন চাঁদপুর সদর উপজেলার ২নং আশিকাটি ইউনিয়নে আশিকাটি চাঁদখার বাজার জামে মসজিদ, ১২নং চান্দ্রা ইউনিয়নের চান্দ্রা চৌরাস্তা জামে মসজিদ, ১০নং লক্ষীপুর ইউনিয়নের লক্ষীপুর খান বাড়ী জামে মসজিদ, হাইমচর উপজেলার ২নং আলগী উত্তর ইউনিয়নের বরকন্দাজ বাড়ী জামে মসজিদে একযোগে বাদ আসর নামাজ শেষে বঙ্গবন্ধু কন্যা দেশরত্ন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু এবং সুস্থতা কামনা কামনা করে দোয়া ও মিলাদ মাহফিল অয়োজন করা হয়। এছাড়াও তিনি চাঁদপুর ও হাইমচরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘআয়ু এবং সুস্থতা কামনা কামনা মিলাদ ও দোয়ার পাশাপাশি এতিম শিশুদের মাঝে খাবার বিতরন ও অসহায় মানুষদের মাঝে আর্থিক সহায়তা প্রদান করেন।

৭শ কোরআন বিতরণ: প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে মাদ্রাসার শিক্ষার্থীদের মাঝে ৭শ পবিত্র কোরআন বিতরণ করেছেন সংসদ সদস্য ইকবাল হোসেন অপু। গতকাল শরীয়তপুরে-১ আসনের এমপির নিজ বাড়িতে ছাত্রলীগের সহ-সভাপতি ফাহাদ হোসেন তপু মিয়ার উদ্যোগে বিভিন্ন মাদ্রাসার শিক্ষার্থীদের মাঝে পবিত্র কোরআন শরিফ বিতরণ করা হয়।

এসময় প্রধানমন্ত্রীর দীর্ঘায়ু কামনা করে দোয়া ও মুনাজাত করা হয়।
অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য রাখেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, শরীয়তপুর জেলার আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক, জাজিরা থানার আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ স্থানীয় নেতাকর্মী। অনুষ্ঠান শেষে অসহায়, দিনমজুর, দুস্ত,পথচারীদের এক হাজার মানুষের মাঝে রান্না করা খাবার বিতরণ করা হয়।

পথশিশুদের খাবার বিতরণ যুবলীগ নেতা নূর আলম মিয়ার: রাজধানীতে ২০০ জন ছিন্নমূল ও পথ শিশুকে রান্না করা খাবার দিয়েছেন যুবলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য নূর আলম মিয়া। গতকাল গুলশান বাড্ডা লিংক রোডের সামনে অবস্থান করা এসব অসহায় মানুষের মাঝে খাবার বিতরণ করেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির কার্যালয়ে গতকাল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় কমিটির সভাপতি বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষ্যে আলোচনাসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভা ও দোয়া মাহফিলে সভাপতিত্ব করেন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আব্দুল নাসের চৌধুরী। কার্যালয়ের কর্মকর্তাগণ বাংলাদেশকে স্বাধীন করার জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে আধুনিক বাংলাদেশের রূপকার জাতির পিতার সুযোগ্য কন্যা শেখ হাসিনার প্রতি গভীর কৃতজ্ঞতা ও শ্রদ্ধা প্রকাশ করে তার জীবন, কর্ম ও অবদানের উপর আলোচনা করেন।

চট্টগ্রাম ব্যুরো জানায়, নানা আয়োজনে চট্টগ্রামে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মবার্ষিকী উদযাপিত হয়েছে। এ উপলক্ষে গণটিকাসহ আলোচনা সভা, দোয়া মাহফিল, খতমে কোরআনসহ নানা কর্মসূচি পালিত হয়। মহানগর আওয়ামী লীগের উদ্যোগে এক আলোচনা সভা নগরীর থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠিত হয়। ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, সহ-সভাপতি নঈম উদ্দীন চৌধুরী, খোরশেদ আলম সুজন প্রমুখ বক্তব্য রাখেন।

আলহাজ্ব মোস্তফা-হাকিম ওয়েলফেয়ার ফাউন্ডেশনের উদ্যোগে উত্তর কাট্টলী মোস্তফা হাকিম কলেজ চত্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মবার্ষিকী উপলক্ষে ১০০ কোরআন খতম, জন্মদিনের কেক কাটা, আলোচনা সভা, মিলাদ মাহফিল, দোয়া-মোনাজাত, গৃহহীনদের মাঝে গৃহ নির্মাণ সামগ্রি বিতরণ, গরিব অসহায় দুস্থদের মাঝে বস্ত্র ও খাবার বিতরণ করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক এম মনজুর আলম। বিশেষ অতিথি ছিলেন এইচ এম স্টিল-এর পরিচালক মোহাম্মদ সাইফুল আলম।

এদিকে জেলা সিভিল সার্জন অফিসের উদ্যোগে প্রধানমন্ত্রীর জন্মদিনে গণটিকার আয়োজন করা হয়। নগরীর ৪১টি ওয়ার্ড এবং জেলার প্রতিটি ইউনিয়ন পর্যায়ে প্রায় সাড়ে তিন লাখ মানুষকে টিকার প্রথম ডোজ দেয়া হয়।
রাজশাহী ব্যুরো জানায়, দলীয় কার্যালয়ে বেলুন ও ফেস্টুন উড়িয়ে প্রধানমন্ত্রীর জন্মদিন পালন এবং পরে প্রধানমন্ত্রীর দীর্ঘায়ু কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়। দোয়া শেষে দুঃস্থ মহিলাদেরকে সেলই মেশিন ও গরীব অসহায়দের মাঝে খাবার বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন রাজশাহী নগর আওয়ামী লীগের সভাপতি ও রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, সাধারণ সম্পাদক ডাবলু সরকার, সিনিয়র সহসভাপতি শাহীন আক্তার রেনীসহ অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ।

অন্যদিকে, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম সেখ। দিনব্যাপি বৃক্ষরোপন কর্মসূচিতে রুয়েট ক্যাম্পাসে নানান প্রজাতির ৭৫ টি ফলজ, বনজ ও ঔষুধী গাছের চারারোপন করা হয়।

যশোর ব্যুরো জানায়, যশোর প্রেসক্লাবে এই জন্মদিনের উৎসবের আয়োজন করা হয়। উৎসব থেকে ৭৫ জন বীরমুক্তিদ্ধোকে শুভেচ্ছা উপহার হিসেবে পাঞ্জাবী দেয়া হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা পরিসদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আনোয়ার হোসেন বিপুল।

খুলনা ব্যুরো জানায়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এ বৃক্ষরোপণ ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের দুর্বার বাংলা চত্বরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন।

লালপুর (নাটোর) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলা আওয়ামী লীগের আয়োজনে উপজেলা পরিষদ অডিটরিয়ামে আলোচনা সভা, দোয়া মাহফিল ও কেক কাটার মধ্যদিয়ে দিনটি পালন করেছে উপজেলা আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। আলোচনা সভায় উপজেলা আওয়ামী লীগের সভাপতি আফতাব হোসেন ঝুলফুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ইসাহাক আলীর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন নাটোর-১ আসনের সাবেক সংসদ সদস্য ও নাটোর জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি এ্যাড. আবুল কালাম আজাদ।

বড়াইগ্রাম (নাটোর) উপজেলা সংবাদদাতা জানান, বড়াইগ্রাম পৌরসভায় আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন পালিত হয়েছে। বড়াইগ্রাম পৌর মিলনায়তনে মেয়র মাজেদুল বারী নয়নের সভাপতিত্বে আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সভাপতি অধ্যাপক আব্দুল কুদ্দুস এমপি।
বরগুনা জেলা সংবাদদাতা জানান, জন্মদিন উপলক্ষে আলোচনা সভা, বৃক্ষরোপণ ও দোয়া অনুষ্ঠান আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান দেলোয়ার হোসেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সরকারি শিশু পরিবারের উপ তত্ত্বাবধায়ক মেসবাহ উদ্দিন, সমাজসেবা অধিদপ্তরের বরগুনা কার্যালয়ের উপ-পরিচালক কাজী মোহাম্মদ ইব্রাহিম, এবং সহকারী পরিচালক, মোঃ ইউসুফ আলী, সদর উপজেলা সমাজসেবা কর্মকর্তা আনিসুর রহমান প্রমুখ।

ভালুকা (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, বিকালে উপজেলার হালিমুননেছা চৌধুরানী বালিকা উচ্চ বিদ্যালয় হল রুমে স্বাস্থ্যবিধি মেনে আলোচনা সভা ও কেক কাটা, শিক্ষার্থীদের মাঝে ফলজ,ঔষধি পাঁচশতাধিক গাছের চারা বিতরণ ও রোপনের মধ্যদিয়ে দিনটি উদযাপিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, স্থানীয় সংসদ সদস্য কাজিম উদ্দিন আহম্মেদ ধনু।

ভোলা জেলা সংবাদদাতা জানান, লালমোহন পৌরসভার আয়োজনে মঙ্গল বার সকাল ৯টায় লালমোহন মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে গণটিকা কার্যক্রমের উদ্বোধন করেন ভোলা-৩ (লালমোহন-তজুমদ্দিন) আসনের সংসদ সদস্য আলহাজ্ব নূরুন্নবী চৌধুরী শাওন।

ছাতক (সুনামগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, সোমবার দিবাগত রাত ১২ টা ১ মিনিটে উপজেলা আওয়ামীলীগ, যুবলীগ, সেচ্ছাসেবকলীগ, শ্রমিকলীগ ও ছাত্রলীগ নেতৃবৃন্দকে সাথে নিয়ে পৌরসভা প্রাঙ্গনে বঙ্গবন্ধুর ম্যুড়ালে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার জন্মদিনের কেক কাটেন উপজেলা আওয়ামীলীগের সিনিয়র যুগ্ম আহ্বায়ক ও সুনামগঞ্জ জেলা পরিষদ সদস্য আজমল হোসেন সজল এবং কেন্দ্রীয় সেচ্ছাসেবলীগের সদস্য শাহীন আহমেদ চৌধুরী।

ধামরাই (ঢাকা) উপজেলা সংবাদদাতা জানান, ধামরাইয়ের কুশুরা ঢালীপাড়ায় প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে কেক কাটার মধ্যদিয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। প্রধান অতিথি ছিলেন সাবেক সংসদ সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব এম এ মালেক। সভাপতিত্ব করেন সি আইপি মুক্তিযোদ্ধা আহম্মদ আল জামান।

গোপালগঞ্জ জেলা সংবাদদাতা জানান, প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষ্যে প্রথমে টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামীলীগের দলীয় কার্যালয়ে কেক কেটে প্রধানমন্ত্রীর জন্মদিন পালন করা হয়। এসময় প্রধানমন্ত্রীর দীর্ঘায়ূ কামনাসহ বঙ্গবন্ধু ও তার পরিবারের সকল শহীদ সদস্যদের রুহের মাগফিরাত কামনা করা হয়। পরে টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি শেখ আবুল বাশার খায়েরের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

গুরুদাসপুর (নাটোর) উপজেলা সংবাদদাতা জানান, বাদ জোহর দোয়া মাহফিল ও কোরআন খতম শেষে উপস্থিত শিক্ষার্থীদের মাঝে দুপুরের খাবার বিতরণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ কেন্দ্রীয় যুব মহিলালীগের সিনিয়র সহ-সভাপতি ও কল্লোল ফাউন্ডেশনের সভাপতি এ্যাড.কোহেলী কুদ্দুস মুক্তি, এমপি পূত্র আসিফ আব্দুল্লাহ বীন কুদ্দুস শোভন, চাপিলা ইউপি চেয়ারম্যান আলাল উদ্দিন ভুট্টু, কল্লোল ফাউন্ডেশনের সাবেক সভাপতি আ-লীগ নেতা মুক্তাদিরুল ইসলাম মিন্টু, কল্লোল ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক মিল্টন উদ্দিন, আ-লীগ নেতা শরিফুল ইসলাম, আকরামুল ইসলামসহ আরো অনেকে।

হাটহাজারী (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান, প্রধানমন্ত্রীর দীর্ঘায়ু ও সুস্থতা কামনা করে দোয়া মাহফিল ও আলোচনা সভা মাদরাসার সুপার মাওলানা মোহাম্মদ রফিকুল ইসলাম নেজামীর সভাপতিত্বে মাওলানা নুরুল আবছার রেজভীর সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন মাদ্রাসা পরিচালনা কমিটির সম্মানিত সভাপতি বিশিষ্ঠ রাজনীতিবীদ ও সমাজসেবক আলহাজ্ব কাজী এনামুল হক, বিশেষ অতিথি ছিলেন ম্যানেজিং কমিটির সম্মানিত সদস্য জনাব মোহাম্মদ ইসমাঈল কোম্পানী, মোহাম্মদ শওকত আলী, আজিম মেম্বার, নাছিমা আকতার।

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলা আওয়ামী লীগের আয়োজনে দলীয় কার্যালয়ে কেক কাটা, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। উপজেলা আওয়ামী লীগের সভাপতি রফিকুল ইসলাম বুলবুলের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও বড়হিত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জালাল ফরাজি, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক হারুন অর রশীদ, সদস্য মজিবুর রহমান, এডভোকেট হাবিবুল্লাহ মিলন এছাড়াও উপজেলা ও ইউনিয়নের আওয়ামী লীগ, যুবলীগ, ও ছাত্রলীগসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দগণ।

মাদারীপুর থেকে স্টাফ রিপোর্টার জানান, দুপুরে এলজিইডির নির্বাহী প্রকৌশলীর উদ্যোগে প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে দোয়া ও মোনজাত করা হয়। মিলাদ ও মোনাজাত পরিচালনা করেন নির্বাহী প্রকৌশলী মসজিদের পেশ ইমাম মো. নুরুল আলম। মোনাজাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করা হয়। মোনাজাতে মাদারীপুর এলজিইডির নির্বাহী প্রকৌশলী বাবুল আকতারসহ কর্মকর্তা-কর্মচারী এবং মুসল্লিরা অংশ নেন।

স্টাফ রিপোর্টার মাগুরা থেকে জানান, মাগুরা জেলা যুবলীগ সরকারি উচ্চ বালক বিদ্যালয় মাঠে বৃক্ষরোপন কর্মসুচী পালন করে। জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান পঙ্কজ কুন্ডু প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ বৃক্ষরোপনের উদ্বোধন করেন।

মানিকগঞ্জ জেলা সংবাদদাতা জানান, জেলা কার্যালয়ে আয়োজিত সভায় অনুষ্ঠানে জেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাড. গোলাম মহীউদ্দিনের সভাপতিত্বে অনন্যের উপস্থিত ছিলেন জেলা আওয়ামীলীগের সহ সভাপতি এ্যাড: হেলাল উদ্দিন, পৌর মেয়র মো. রমজান আলী, সাবেক পৌর মেয়র গাজী কামরুল হুদা সেলিম প্রমূখ।

নওগাঁ জেলা সংবাদদাতা জানান, জেলা মহিলা আওয়ামী লীগের আয়োজনে সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নের ফলজ বনজ ও ভেজষ গাছের চারা রোপণ ও বিতরণ এবং মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার প্রদান করা হয়। এ সময় বৃক্ষ রোপন ও বিতরণে অংশ গ্রহন করেন নওগাঁ জেলা আওয়ামীলীগের উপ-দপ্তর সম্পাদক আব্দুল লতিব বকুল, জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি পারভিন আখতার, সাধারণ সম্পাদক লিপি সাহা, যুগ্ম-সম্পাদক মন্নি শর্মা, সাংঠনিক সম্পাদক লাবনী সাহা।

নেত্রকোণা জেলা সংবাদদাতা জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্ম বার্ষিকী উপলক্ষে পূর্বধলা উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের উদ্যোগে মঙ্গলবার দুপুরে দলীয় কার্যালয়ে আলোচনা সভা,দোয়া মাহফিল ও কেক কাটা অনুষ্ঠিত হয়েছে।

ফুলবাড়ী (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানান, ফুলবাড়ী উপজেলা আওয়ামী লীগ এর আয়োজনে স্থানীয় দলীয় কার্যালয়ে সকাল ১১টায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মিজানুর রহমান।

শেরপুর জেলা সংবাদদাতা জানান, জেলা আ.লীগের দলীয় কার্যালয়ে এ মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। মিলাদ মাহফিল এর শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫ তম জন্মবার্ষিকীতে তার দীর্ঘায়ু কামনা করে বক্তব্য রাখেন জেলা আ.লীগের সভাপতি জাতীয় সংসদের হুইপ বীর মুক্তিযোদ্ধা মোঃ আতিউর রহমান আতিক এমপি, সাধারণ সম্পাদক এডভোকেট চন্দন কুমার পাল প্রমুখ।

টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, টাঙ্গাইল প্রেসক্লাবের বঙ্গবন্ধু অডিটরিয়ামে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জাতীয় সংসদ সদস্য জোয়াহেরুল ইসলাম।
তেঁতুলিয়া (পঞ্চগড়) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলা প্রশাসন ও উপজেলা শিল্পকলা একাডেমির আয়োজনে উপজেলা পরিষদ হলরুমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জস্মদিন উপলক্ষে উপজেলা নির্বাহী অফিসার সোহাগ চন্দ্র সাহার সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।



 

Show all comments
  • Nuruzzaman ২৯ সেপ্টেম্বর, ২০২১, ৩:২৩ এএম says : 4
    জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরে এসেছিল এই জাতির পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্তি। তাঁরই সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে আসবে এই জাতির অর্থনৈতিক মুক্তি। শুভ জন্মদিন মাননীয় প্রধানমন্ত্রী।
    Total Reply(0) Reply
  • Raz Hassan ২৯ সেপ্টেম্বর, ২০২১, ৩:২৪ এএম says : 4
    যারা উনার বুদ্ধিমত্তার কাছে সাহসিকতার কাছে বার বার পরাজিত হয়েছে,যারা ষড়যন্ত্র করে উনাকে হত্যা করতে ব্যর্থ হয়েছে তারাই আজ উনার সফলতা দেখে জ্বলে পুড়ে ছারখার হয়ে যাচ্ছে, একজন ব্যক্তি শেখ হাসিনা যিনি সব হারিয়ে শোককে শক্তিতে পরিণত করে আজ এই দেশের নেতৃত্ব দিয়ে যাচ্ছেন,আজ উনি বাংলাদেশকে বিশ্বে দরবারে উন্নয়নের রোল মডেলে পরিণত করেছেন।
    Total Reply(0) Reply
  • Fahim Muntasir Chowdhury ২৯ সেপ্টেম্বর, ২০২১, ৩:২৪ এএম says : 4
    এই শেখ হাসিনা বর্তমানে দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠ প্রধানমন্ত্রী।
    Total Reply(0) Reply
  • মোঃ সিহাব ২৯ সেপ্টেম্বর, ২০২১, ৩:২৬ এএম says : 3
    শেখ হাসিনার হাতেই বাংলাদেশ নিরাপদ। আগামী 50/60 বছর পরে মানুষ শেখ হাসিনার শাসন কালকে উন্নয়নের স্বর্ণযুগ বলে অবহিত করবে।
    Total Reply(0) Reply
  • Arif Hossain ২৯ সেপ্টেম্বর, ২০২১, ৩:২৬ এএম says : 1
    শুভ জন্মদিন শেখ হাসিনা। আপনার সুস্থতা ও দীর্ঘায়ু কামনা করছি।
    Total Reply(0) Reply
  • সাগর ২৯ সেপ্টেম্বর, ২০২১, ৩:৩৫ এএম says : 3
    আল্লাহ সুবহানাতালা বাংলাদেশকে স্বাধীন করার জন্য জাতিরজনক বঙ্গবন্ধুকে এবং তার কন্যা শেখ হাসিনাকে একটি উন্নত,সমৃদ্ধ, আত্মমর্যাদাশীল বাংলাদেশ উপহার দেওয়ার জন্যই সৃষ্টি করেছেন।সুতরাং যতই ষড়যন্ত্র হোক পৃথিবীর কোন ষড়যন্ত্রই বঙ্গবন্ধু কন্যাকে তার একমাত্র লক্ষ্য ও উদ্যেশ্য বাংলাদেশকে উন্নত,সমৃদ্ধ করা থেকে থামাতে পারবেনা।আলহামদুলিল্লাহ, আমরা সেই লক্ষ্যে অনেকটাই এগিয়ে গেছি। শেখ হাসিনার জন্য বাংলাদেশ আজ ধন্য
    Total Reply(0) Reply
  • Mazharul Islam ২৯ সেপ্টেম্বর, ২০২১, ৩:৩৯ এএম says : 3
    We are very proud of HPM Sheikh Hasina.
    Total Reply(0) Reply
  • মোহাম্মাদ আব্দুল্লাহ আল আমিন ২৯ সেপ্টেম্বর, ২০২১, ৩:৪১ এএম says : 3
    আমার নেত্রী,আমার অহংকার। মানবতার মা।
    Total Reply(0) Reply
  • Mim Chowdhury ২৯ সেপ্টেম্বর, ২০২১, ৩:৪৩ এএম says : 4
    উন্নয়নের রুপকার মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা।
    Total Reply(0) Reply
  • Arif Hossain ২৯ সেপ্টেম্বর, ২০২১, ৩:৪৪ এএম says : 4
    Sheikh Hasina, the longest serving prime minister in the history of Bangladesh, is currently serving her fourth term.
    Total Reply(0) Reply
  • Tareq Sabur ১ অক্টোবর, ২০২১, ২:০১ পিএম says : 0
    আওয়ামীলীগ নেতাদের গালের চাপা আছে বিশাল বিশাল। দেখুন না কি বলতে কি বলে ফেলে! কানাডা সিঙগাপুর, বিশ্বনেতা, আরো কত কি....!! আরে ভাই আপনারা এখনো মোদি পোকার বিষ্টা খান, আবার চাপা ছাড়েন হদাই!!!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ