Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ০১ অগ্রহায়ণ ১৪২৫, ০৬ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

অধিনায়ক কোহলির রেকর্ড

প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : গত জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জোড়া সেঞ্চুরি করেছিলেন বিরাট কোহলি, তিন মাসের ব্যবধানে এবার নিউজিল্যান্ডের বিপক্ষে করলেন একই কির্তী। ভারতীয় অধিনায়ক হিসেবে যা সর্বোচ্চ সংখ্যক জোড়া শতকের রেকর্ড। ইন্দোরে আগের দিনের সহযোদ্ধা অজিঙ্কে রাহানেকে নিয়ে গড়েন চতুর্থ উইকেটে দেশের হয়ে রেকর্ড রানের জুটিও গড়েন সময়ের অন্যতম সেরা এই ব্যাটসম্যান। তার সাথে ক্যারিয়ার সেরা ইনিংস খেলেছেন রাহানেও। ১২ রানের জন্য তাকে পুড়তে হয়েছে দ্বিশতক হাতছাড়া হওয়ার আক্ষেপে। নিউজিল্যান্ড বোলাররাও পার করেছে হতাশাময় দ্বিতীয় দিন। ৫ উইকেটে ৫৫৭ রান করে ইনিংসের ইতি ঘোষণা করেন ভারত অধিনায়ক, ৯ ওভারে কোন উইকেট না হারিয়ে ২৮ রানে দ্বিতীয় দিন শেষ করে কিউইরা। এখনো তারা পিছিয়ে ৫২৯ রানে।
আগের দিন লাঞ্চের পর ১০০ রানে ৩ উইকেট হারানোর পর রাহানেকে নিয়ে ইনিংস মেরামতের কাজ শুরু করেন কোহলি। গতকাল চা বিরতির পর জিতান প্যাটেলের প্রথম ওভারে যতক্ষণে থামরেন ততক্ষণে চতুর্থ উইকেটে দেশের হয়ে রেকর্ড ৩৬৫ রানের জুটি গড়ে ফেলেছেন তারা দু’জন। পেছনে ফেলেছেন ২০০৪ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেন্ডুলকার-লাক্সম্যানের ৩৫৩ রানের সেই জুটির রেকর্ড। শেষ পর্যন্ত কোহলি থামেন ৩৬৬ বলে ২০ চারে ২১১ রান করে। ৩৮১ বলে ১৮ চার ও ৪ ছয়ে ১৮৮ রান করেন রাহানে। দিনের শেষ সেশনে ড্রেসিং রুম থেকে যখন ইনিংস সমাপ্তির ঘোষণা আসে তখন রোহিত শর্মা ৫১ ও রবিন্দ্র জাদেজা ব্যাট করছেন ১৭ রানে।
সংক্ষিপ্ত স্কোর
নিউজিল্যান্ড : ৯ ওভারে ২৮/০ (গাপটিল ১৭*, লাথাম ৬*)।
ভারত : ৫৫৭/৫ (কোহলি ২১১, রাহানে ১৮৮, রোহিত ৫১*)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।