Inqilab Logo

মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের সাস মডেলে সফটওয়্যার ব্যবহারের আহ্বান

সফটওয়্যার প্রদর্শনী অনুষ্ঠানে বেসিসের ভারপ্রাপ্ত সভাপতি ফারহানা এ রহমান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২১, ৭:৩৭ পিএম

বেসিস ও এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে গত ২৬ সেপ্টেম্বর ২০২১ তারিখে ‘Software as a Service for SMEs’ শীর্ষক সফটওয়্যার প্রদর্শনী অনুষ্ঠান অনলাইন ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সম্মানিত আলোচক হিসেবে আলোচনায় অংশ নেন বেসিসের ভারপ্রাপ্ত সভাপতি ফারহানা এ রহমান ও এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক মোঃ সিরাজুল হায়দার এনডিসি। অনুষ্ঠানে শতাধিক উদ্যোক্তা অনলাইনে অংশগ্রহণ করেন।

বেসিসের ভারপ্রাপ্ত সভাপতি ফারহানা এ রহমান স্বাগত বক্তব্যে এসএমই উদ্যোক্তারা প্রযুক্তি ব্যবহার করে কীভাবে সামনে এগিয়ে যেতে পারে তার ব্যাপারে ধারণা দেন। তিনি আরও জানান যে, ব্যবসায়িক ক্ষেত্রে কম খরচে কর্মদক্ষতা বাড়ানোর জন্য আইটি বা সফটওয়্যার এর উপর যে নির্ভরতা সেটি আরো গতিশীল করতে সাস মডেল এগিয়ে এসেছে। এসএমই উদ্যোক্তারা https://saas.basis.org.bd/ লিঙ্ক-এ প্রবেশ করে সফটওয়্যারগুলো বিনামূল্যে একটি নির্দিষ্ট সময়ের জন্য ব্যবহার করতে পারেন।
তিনি www.facebook.com/saasforsmes ফেসবুক পেইজ ও www.facebook.com/groups/249104300067216 ফেসবুক গ্রুপে সকল এসএমই উদ্যোক্তাদের যুক্ত হতে অনুরোধ করেন এবং তাদের কোন জিজ্ঞাসা এবং মতামত সেই গ্রুপে জানাতে অনুরোধ জানান।

এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক মোঃ সিরাজুল হায়দার এনডিসি এই অসাধারণ উদ্যোগের জন্য বেসিসকে ধন্যবাদ জানান। তিনি এসএমই উদ্যোক্তাগণ যাতে সাস মডেল ব্যবহার করে এগিয়ে যেতে পারে সেই আশাবাদ ব্যক্ত করেন। ডিজিটালাইজেশনের ব্যবহার উদ্যোক্তাদের স্বল্প মূলধন বিনিয়োগে আর্থিকভাবে লাভবান হওয়ার সুযোগ করে দিচ্ছে বলে মনে করেন তিনি।

উক্ত বিটুবি সেশনে অ্যাকাউন্টিং ও ফিনান্সিয়াল সফটওয়্যার ক্যাটাগরিতে ৪টি সফটওয়্যার কোম্পানি (বেস্ট বিজনেস বন্ড লিমিটেড, টেকনোহ্যাভেন কোম্পানি লিমিটেড, নেটসফট সল্যুশন লিমিটেড এবং টিএমএসএস আইসিটি লিমিটেড) নিজেদের ডেভেলপকৃত সফটওয়্যার অনলাইনে প্রদর্শন করেন।

এছাড়া বক্তব্য প্রদান করেন এসএমই ফাউন্ডেশনের উপ-ব্যবস্থাপক মোঃ সাইফুর রহমান মানিক। বেসিস সচিবালয় থেকে অনুষ্ঠানটির সার্বিক ব্যবস্থাপনা ও সঞ্চালনা করেন সহকারী ব্যবস্থাপক মুন মন্ডল রাজীব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাস মডেলে সফটওয়্যার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ