Inqilab Logo

বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩ হিজরী

বক্সিংকে বিদায় জানালেন কিংবদন্তি ম্যানি প্যাকিয়াও

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২১, ৭:৪৬ পিএম

১২ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ম্যানি প্যাকিয়াও অবশেষে বক্সিংকে বিদায় জানালেন। ফিলিপিন্সের ৪২ বছরের বক্সার তথা সে দেশের সিনেটর আজ (বুধবার) নিজের ক্যারিয়ার নিয়ে বড় ঘোষণাটি দিলেন। দেশের প্রেসিডেন্ট হওয়া যার পরবর্তী স্বপ্ন। টুইটারে পোস্ট হওয়া ম্যানির ভিডিও বার্তাটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। তাতে আবেগতাড়িত হয়েছে ক্রীড়া দুনিয়া।

বুধবার সোশ্যাল মিডিয়ায় ১৪ মিনিটের এক ভিডিও পোস্ট করেছেন ম্যানি প্যাকিয়াও। সেখানে বক্সিংকে আনুষ্ঠানিকভাবে বিদায় জানিয়েছেন ৪২ বছরের মহাতারকা। এতদিন ধরে ফিলিপিন্সবাসী সহ বিশ্বের অগণিত ক্রীড়াপ্রেমীদের যে সমর্থন ও ভালোবাসা পেয়েছেন, তাতে তিনি আপ্লুত বলে জানিয়েছেন ম্যানি। তিনি সবাইকে ধন্যবাদ জানিয়েছেন। বক্সিং রিংয়ে যে তিনি আর নামবেন না তা ভেবে আবেগতাড়িত হয়েছেন ফিলিপিন্সের বক্সার।

ভিডিও বার্তায় ধরা গলায় ম্যানি বলেছেন, তার নিদারুণ দারিদ্রতা থেকে উঠে আসার এ লড়াই সহজ ছিল না। তার পরিবার আশা ছেড়ে দিয়েছিল। তখন বক্সিংই তাকে নতুন জীবন দিয়েছিল বলে জানিয়েছেন প্যাকিয়াও। বক্সিংকে ধন্যবাদ জানিয়েছেন ম্যানি। বলেছেন যে এই খেলা তাকে অনেককিছু দিয়েছে। নিজের দক্ষতার মাধ্যমে তিনি অনেককে অনুপ্রাণিত করতে পেরেছেন বলেও মনে করেন ৪২ বছরের মহাতারকা। ভিডিওটি ঝড়ের গতিতে নেট দুনিয়ায় ভাইরাল হয়েছে। ম্যানিকে আগামী দিনের জন্য শুভেচ্ছা জানিয়েছেন বিশ্বের ক্রীড়াপ্রেমীরা।

জীবনের ২৬টা বছর বক্সিং রিংয়ে কাটিয়েছেন ম্যানি প্যাকিয়াও। এই দীর্ঘ সময়ে তিনি ৭২টি লড়াইয়ে অংশ নিয়েছেন। ম্যানির ঝুলিতে রয়েছে ৬২টি জয়। তার মধ্যে ৩৯ বার প্রতিপক্ষ বক্সারকে নক আউট করেছেন প্যাকিয়াও। ২৩টি ম্যাচে পয়েন্টের সিদ্ধান্তে তিনি জয়ী বলে ঘোষিত হয়েছেন। ১২ বারের বিশ্বচ্যাম্পিয়ন ফিলিপিন্সের বক্সার। ক্যারিয়ারের আটটি ম্যাচ হেরেছেন। দুটি ম্যাচ অমীমাংসিতভাবে শেষ হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বক্সিং

১১ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন