Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেশে ফিরেছে নৌবাহিনীর দুটি যুদ্ধজাহাজ

প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ভারত ও শ্রীলঙ্কায় প্রশিক্ষণ সফর শেষে দেশে ফিরেছে বাংলাদেশ নৌবাহিনীর দুটি যুদ্ধজাহাজ ‘সমুদ্র জয়’ ও ‘সমুদ্র অভিযান’। যুদ্ধজাহাজ দুটি ২১ দিন সফলভাবে বিভিন্ন প্রশিক্ষণ কর্মসূচি পালন শেষে গতকাল রোববার দুপুরে চট্টগ্রাম নেভাল জেটিতে এসে পৌঁছায়। আইএসপিআর এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
এ সময় বাদ্য পরিবেশন করে জাহাজ দুটিকে স্বাগত জানানো হয়। এসময় চট্টগ্রাম নৌ-অঞ্চলের এরিয়া কমান্ডার রিয়ার অ্যাডমিরাল এম শাহীন ইকবাল, নৌ-প্রশাসনিক কর্তৃপক্ষ, স্থানীয় পদস্থ নৌ-কর্মকর্তা এবং জাহাজ দুটির নৌ সদস্যদের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।
নৌবাহিনীর জাহাজ দুটি ৯৭ জন প্রশিক্ষণার্থী কর্মকর্তা নিয়ে গত ২১ সেপ্টেম্বর ভারতের আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ যায়। পরে সেখান থেকে ২৯ সেপ্টেম্বর শ্রীলঙ্কার কলম্বো বন্দরে পৌঁছায়। প্রতিটি বন্দরে জাহাজ দুটি চারদিন অবস্থান করে বিভিন্ন আনুষ্ঠানিকতা ও প্রশিক্ষণ কর্মকা- পরিচালনা করে।
প্রশিক্ষণার্থী কর্মকর্তারা আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে অবস্থানরত ভারতীয় যুদ্ধজাহাজ ‘কারমুখ’ পরিদর্শন করে। পাশাপাশি ভারতীয় নৌবাহিনীর সদস্যরাও বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ পরিদর্শন করে। এ ছাড়া প্রশিক্ষণার্থী কর্মকর্তা ও নাবিকরা দ্বীপপুঞ্জের ঐতিহাসিক স্থাপনা এবং নিদর্শনগুলো পরিদর্শন করেন।
পরে শ্রীলঙ্কার উদ্দেশে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ ত্যাগ করার সময় ভারতীয় নৌবাহিনী যুদ্ধজাহাজ, হেলিকপ্টার এবং এমপিএর সঙ্গে নৌবাহিনী জাহাজ দুটির বিশেষ যৌথ সমুদ্র মহড়া অনুষ্ঠিত হয়।
শ্রীলঙ্কায় পৌঁছানোর পর জাহাজ দুটিকে শ্রীলঙ্কা নৌবাহিনী স্বাগত জানায়। পরে শ্রীলঙ্কার নৌবাহিনী সদস্যরা বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ পরিদর্শন করে। পাশাপাশি প্রশিক্ষণার্থী কর্মকর্তারাও শ্রীলঙ্কার নৌবাহিনী যুদ্ধজাহাজ পরিদর্শন করে। এ ছাড়া প্রশিক্ষণার্থী কর্মকর্তা ও নাবিকরা রাজধানী কলম্বোসহ শ্রীলঙ্কার বিভিন্ন ঐতিহাসিক স্থাপনা এবং নিদর্শণ পরিদর্শন করেন।
আইএসপিআর জানায়, ভারত ও শ্রীলঙ্কায় বাংলাদেশ নৌবাহিনী যুদ্ধজাহাজের মাধ্যমে পরিচালিত এ ধরণের প্রশিক্ষণ সফর বন্ধুপ্রতিম দুই দেশের মধ্যকার বিদ্যমান সুসম্পর্ককে আরো জোরদার করেছে। একই সঙ্গে প্রশিক্ষণার্থী কর্মকর্তাদের পেশাগত মান উন্নয়ণেও কার্যকরী ভূমিকা পালন করে। ভবিষ্যতে এই জাতীয় প্রশিক্ষণ সফর দুই দেশের নৌবাহিনীর মধ্যকার সম্পর্ককে আরো দৃঢ় করবে বলে আশা করা যায়। দেশ দুটি সফরের উদ্দেশে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ দুটি গত ১৮ সেপ্টেম্বর চট্টগ্রাম ত্যাগ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দেশে ফিরেছে নৌবাহিনীর দুটি যুদ্ধজাহাজ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ