Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলাম অন্য ধর্মের স্বাধীনতায় বিশ্বাসী অংশ গ্রহণে বিশ্বাসী নয় -পীর সাহেব চরমোনাই

প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর আমীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই বলেছেন, ইসলাম অন্য সকল ধর্মের স্বাধীনতায় বিশ্বাসী। কিন্তু অন্য ধর্মের কর্মকা-ে অংশ নেয়ার বিরোধী। সুতরাং ধর্ম যার যার উৎসব সবার, কোন উম্মতে মোহাম্মদী এ শ্লোগানে বিশ্বাসী হতে পারে না। রাসূল (সা.) এরশাদ করেন, “অচিরেই আমার উম্মতের কিছু লোক মূর্তি পূজার সাথে মিশে যাবে’’ (কিতাবুল ফিতান, হাদীস নং ৩৯৫২)। কোন মুসলমান অন্য ধর্মের উৎসবে মিশলে তা তার জন্য “শিরক” অপরাধ হবে, যে অপরাধ আল্লাহ কখনো ক্ষমা করবেন না।
গতকাল এক বিবৃতিতে তিনি বলেন, হযরত আব্দুল্লাহ ইবনে ওমর (রা.) থেকে বর্ণিত রাসূল (সা.) এরশাদ করেন, যদি কেউ অন্য কোন সম্প্রদায়ের অনুকরণ করে তাহলে সে উক্ত সম্প্রদায়ভুক্ত বলে গণ্য হবে (আসসুনান ৪/৪৪)। অর্থাৎ মুসলমানিত্ব থাকবে না। তিনি বলেন, একজন মুসলমানের জন্য অমুসলিমদের ধর্মীয় অনুষ্ঠানে যাওয়া, শুভেচ্ছা জানানো উলামায়ে কেরামের সর্ব সম্মতিক্রমে হারাম। এরূপ কর্ম তাকে তার অজান্তেই ইসলাম থেকে খারিজ করে দিবে। অমুসলিমদের খুশি করতে তার ধর্মীয় অনুষ্ঠানে গিয়ে নিজের ঈমানকে বিক্রি করা ইসলাম সমর্থন করে না। “মহান আল্লাহ পাক তাদের ক্ষমা করেন না, যে আল্লাহর সাথে কাউকে শরীক করে, (সূরা নিসা : ১১৬)” ফারুকে আজম ওমর (রা.) বলেছেন, তোমরা মুশরিকদের উপাসনালয়ে তাদের উৎসবের দিনগুলোতে প্রবেশ করো না। (বায়হাকী শরীফের রেওয়ায়েত), হযরত ইবরাহীম (আ.) এরশাদ করেন, মূর্তিপূজকদের সাথে তার সম্প্রদায়ের শত্রুতা, মানুষ হিসেবে নয়, বরং আল্লাহর সাথে শিরক হওয়ার কারণে। সুতরাং একজন মুসলমান কি করে বলবে, ধর্ম যার যার উৎসব সবার? পীর সাহেব বলেন, ঈমান রক্ষার জন্যই মুসলমানদেরকে উল্লেখিত বিষয়ে সজাগ থাকতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলাম অন্য ধর্মের স্বাধীনতায় বিশ্বাসী অংশ গ্রহণে বিশ্বাসী নয় -পীর সাহেব চরমোনাই
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ