Inqilab Logo

সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০৩ মাঘ ১৪২৮, ১৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ময়লা সংগ্রহের কাজ দখলের প্রতিবাদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০২১, ১২:০২ এএম

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ৭নং ওয়ার্ড এলাকার বর্জ্য সংগ্রহের কাজ দখলের প্রতিবাদে মানববন্ধন ও সমাবেশ করেছে পরিচ্ছন্নতাকর্মীরা। গতকাল রাজধানীর মিরপুরে এই মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। ময়লা সংগ্রহের কাজে নিয়োজিত বেসরকারি সংগঠন প্রাইমারি ওয়েস্ট কালেকশন সার্ভিস প্রোভাইডারসের (পিডব্লিউসিএসপি) সভাপতি নাহিদ আক্তার লাকী’র অভিযোগ করে বলেন, গত ২০ বছর ধরে তার সংগঠনের কর্মীরা সিটি করপোরেশন থেকে অনুমতি নিয়ে ডিএনসিসি এলাকায় ময়লা সংগ্রহ করে আসছে। বিভিন্ন সময় পরিচ্ছন্নতাকর্মীরকে স্থানীয় কাউন্সিলরদের রোষানলে পড়তে হয়েছে। স্থানীয় কাউন্সিলরা ময়লা সংগ্রহের কাজ দখল করে নিতে চায়।

লাকী বলেন, সিটি করপোরেশনের অনুমতি নিয়ে ডিএনসিসির ৭নং ওয়ার্ড থেকে ময়লা সংগ্রহের কাজ করে আসছেন তিনি। কিন্তু স্থানীয় ছাত্রলীগ ও কাউন্সিলরের ক্যাডার বাহিনী তার ওয়ার্ডের ডি ও এফ ব্লকের বর্জ্য সংগ্রহের কাজ দখল করে নিয়েছে। তারা অন্যান্য বক্ল থেকে ময়লা সংগ্রহে বাধা দিচ্ছে। একইভাবে দখলদাররা অন্যান্য ওয়ার্ডেও ময়লা সংগ্রহের কাজ দখল করে নেয়ার চেষ্টা করছে। বিভিন্ন স্থানে বর্জ্য সংগ্রহকারী পরিচ্ছন্নতাকর্মীদের উপর হামলা ও বাধা দেয়া হচ্ছে।

এর সঙ্গে সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর ও স্থানীয় রাজনৈতিক নেতারা জড়িত রয়েছে বলেও অভিযোগ করেন তিনি। পরিচ্ছন্নতাকর্মীদের এই নেতার অভিযোগ- প্রতিবার সিটি করপোরেশন ছয় মাসের জন্য অনুমতি রয়েছে। ৩০শে সেপ্টেম্বর এই অনুমতির সময় শেষ হবে। কিন্তু এরই মধ্যে ক্যাডার বাহিনীরা বর্জ্য সংগ্রহের সাইট দখল করে নিয়েছে। তার অভিযোগ, বিষয়টি সিটি করপোরেশনসহ সংশ্লিষ্টদেরকে জানালেও তারা কোন ব্যবস্থা নেয়নি। তবে করপোরেশন থেকে জানানো হয়েছে তিন মাসের জন্য নবায়ন দিবে। কিন্তু এখনও তার কাগজপত্র তারা পায়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ