Inqilab Logo

শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

প্রেসিডেন্ট হওয়ার স্বপ্নে বক্সিংকে বিদায় জানালেন প্যাকিয়াও

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

অবসরের ঘোষণা দিলেন ফিলিপাইনের কিংবদন্তি বক্সার ম্যানি প্যাকিয়াও। ৪২ বছর বয়সী এই বক্সার জানিয়েছেন, এবার তিনি রাজনীতিতে মন দেবেন এবং অংশ নেবেন ফিলিপাইনের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে।
গতকাল টুইট করে বক্সিং ছাড়ার ঘোষণা দিয়েছেন প্যাকিয়াও। এদিকে ফেসবুকে একটি ভিডিও পোস্ট করে ভক্তদের উদ্দেশে প্যাকিয়াও বলেন, ‘আমার জীবন বদল দেওয়ার জন্য আপনাদের ধন্যবাদ। আমার পরিবার যখন গভীর সঙ্কটের মধ্য দিয়ে যাচ্ছিল, তখন আপনারা আমাদের পাশে ছিলেন। আমাকে দারিদ্র্যের বিরুদ্ধে লড়াই করার সুযোগ দিয়েছেন আপনারা। আপনাদের জন্যই আমি সারা বিশ্বের মানুষকে অনুপ্রেরণা দিতে পেরেছি। আমি জীবনে যা পেয়েছি, সেটা কোনওদিন ভাবতে পারিনি। আমি শেষের ঘণ্টা শুনতে পেয়েছি। বক্সিংকে বিদায়।’
প্যাকিয়াও ফিলিপাইনের একজন সিনেটর। ২০১০ সালে তিনি ফিলিপাইন কংগ্রেসের নিম্নকক্ষের সদস্য নির্বাচিত হন। এরপর ২০১৬ সালে নির্বাচিত হয়ে উচ্চক্ষের সদস্য হন তিনি। জানা গেছে, ফিলিপাইনের ক্ষমতাসীন দলের একটি অংশ পিডিপি- ল্যাবন তাকে প্রার্থী হিসেবে মনোনয়ন দিয়েছে। প্রার্থী মনোনয়নের বিষয়টি আগেই স্বীকার করেছেন ম্যানি প্যাকিয়াও। খবর প্রকাশ্যে আসার পর তিনি বলেছিলেন, আমি একজন যোদ্ধা। রিংয়ের ভিতরে এবং বাইরে সবসময়ই যোদ্ধাই থাকব।
ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে পরেরবার প্রার্থী হতে পারছেন না। তবে তিনি ভাইস প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন। রাজনৈতিক বিশ্লেষকদের ধারণা, ক্ষমতা আঁকড়ে থাকতেই এ পদক্ষেপ নিয়েছেন তিনি। তবে প্রেসিডেন্ট নির্বাচনে প্যাকিয়াওয়ের প্রতিদ্ব›দ্বী হিসেবে থাকছেন দুতার্তে মেয়ে সারা দুতার্তে। ফিলিপাইনের দক্ষিণাঞ্চলের এক দরিদ্র পরিবারে জন্ম প্যাকিয়াওয়ের। কিশোর বয়সে তিনি ম্যানিলায় আসেন। ওই বয়সেই তিনি প্রতিযোগিতামূলক বক্সিংয়ে যোগ দেন। ১৯৯৫ সালে মাত্র ১৬ বছর বয়সে পেশাদার বক্সিংয়ে অভিষেক হয় তার। জুনিয়র ফ্লাইওয়েট বিভাগে লড়াই শুরুর পর ধীরে ধীরে তিনি বিশ্বের সবচেয়ে ধনী অ্যাথলিটে পরিণত হন।
২৬ বছরের ক্যারিয়ারে ৭২টি লড়াইয়ের মধ্যে ৬২টিতেই জয় পেয়েছেন প্যাকিয়াও। এর মধ্যে ৩৯টি লড়াইয়ে আবার প্রতিপক্ষকে সরাসরি নকআউট করে দেন তিনি। মাত্র আটটি লড়াইয়ে হেরেছেন ও ২টিতে করেছেন ড্র।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বক্সিং

১১ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন