Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী

প্রবাসীদের দেশে বিনিয়োগের আহ্বান প্রবাসী কল্যাণ মন্ত্রীর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২১, ১০:২৩ পিএম

প্রবাসীদের এখনই ব্যাপকভাবে দেশে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। আজ সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে এনআরবি সিআইপিদের দুই দিনব্যাপী গ্লোবাল বিজনেস সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এ আহবান জানান বলে ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

প্রবাসী কল্যাণ মন্ত্রী বলেন, বাংলাদেশে বিনিয়োগের অবারিত সুযোগের ব্যবহার করার জন্য সুনির্দিষ্ট পরিকল্পনা প্রদান করা হলে তা বাস্তবায়নের আন্তরিক চেষ্টা করা হবে। তিনি বলেন, দেশে বিনিয়োগের যে সুযোগ এখন বিরাজমান তা দ্রুতই কঠিন হয়ে উঠতে পারে। যেসব সুযোগ দেয়া হলে বিনিয়োগ নিশ্চিত হয় , সেসব সুযোগ এরমধ্যেই দেয়া আছে। আরও কোন সুনির্দিষ্ট পরিকল্পনা থাকলে প্রবাসী বিনিয়োগকারীদের তা উপস্থাপনের জন্য তিনি আহ্বান জানান।

ইমরান আহমেদ বলেন, 'আমাদের প্রবাসীরা দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করতে বিশেষ ভূমিকা পালন করছে। ২৪.৭৭ বিলিয়ন মার্কিন ডলার রেমিট্যান্স তারা মহামারি চলাকালীন ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে বাংলাদেশে পাঠিয়েছে। যা বৈদেশিক মুদ্রার রিজার্ভকে রেকর্ড উচ্চতায় উন্নীত করতে সাহায্য করেছে।'

উদ্বোধনী অধিবেশনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী। এতে সভাপতিত্ব করেন এনআররি সিআইপি এসোসিয়েশনের সভাপতি মাহতাবুর রহমান (নাসির)। বাণিজ্য মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু যে বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন সেই স্বপ্নের বাংলাদেশ এখন তাঁর কন্যা শেখ হাসিনার মাধ্যমে বাস্তবায়িত হয়েছে। বহু সূচকে বাংলাদেশ এখন পাশের দেশ ভারতকেও ছাড়িয়ে যাওয়ার কথা উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী বলেছেন একজন মুক্তিযোদ্ধা এবং একজন ব্যবসায়ী এবং রাজনীতিবিদ হিসেবে তিনি দেশের উন্নয়ন অগ্রযাত্রাকে কাছে থেকে দেখেছেন। বৈরী সময় অতিক্রম করে দেশ এখন উন্নয়নের মহাসড়কে। এ মহাসড়কে যোগ দেয়ার জন্য তিনি সারা বিশ্বে ছড়িয়ে পড়া অনাবাসী বাংলাদেশী উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান।

উল্লেখ্য, কূটনৈতিক কর্মকর্তাসহ ২০০ টিরও বেশি বিনিয়োগকারী এবং সারা বিশ্বের ব্যবসায়ী নেতারা বিজনেস সামিটে উপস্থিত ছিলেন। এসময় তারা বিনিয়োগ ও রেমিট্যান্সের সুযোগ, উদ্ভাবন, ব্র্যান্ডিং, ডিজিটাল বাংলাদেশ এবং অর্থনৈতিক মিরাকেলস নিয়ে আলোচনা করেন।

সূত্র: বাসস



 

Show all comments
  • Burhan uddin khan ২৯ সেপ্টেম্বর, ২০২১, ১০:৫৯ পিএম says : 0
    Good idea that is better for NRB.
    Total Reply(0) Reply
  • ABU ABDULLAH ২৯ সেপ্টেম্বর, ২০২১, ১১:১৯ পিএম says : 0
    আর যে সরকার এক মাসের ও বেশি সময়ের ভিতর আপন দেশের লোকদের প্রবাসে যেতে দিতে পারেনি তাহারা আবার প্রবাসীদের থেকে কি আশা করিতে পারে অথচ ইন্ডিয়া - পাকিস্তান সেখানে তাদের লোকদের দুবাই ফেরৎ যেতে ১দিন ও ৫ দিনের মইধ্যে সুযোগ করে দিয়েছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রবাসী কল্যাণ মন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ