Inqilab Logo

বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ যিলহজ ১৪৪৩ হিজরী

শুভেচ্ছা সফরে নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘সমুদ্র অভিযান’ ভারতে

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০২১, ৮:০৮ পিএম

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে ভারতের বিশাখাপত্তমে তিন দিনের শুভেচ্ছা সফরে নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘সমুদ্র অভিযান’ বৃহস্পতিবার চট্টগ্রাম নৌঘাঁটি ত্যাগ করেছে। যাত্রার প্রাক্কালে নৌবাহিনীর ঐতিহ্যবাহী রীতি অনুযায়ী সুসজ্জিত বাদকদলের বাদ্য পরিবেশনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে জাহাজটিকে বিদায় জানানো হয়। এ সময় কমান্ডার বিএন ফ্লিট রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া অন্যান্যদের মধ্যে পদস্থ কর্মকর্তা ও নাবিকগণ উপস্থিত ছিলেন।

আইএসপিআর জানায়, ভারতে অবস্থানকালে জাহাজের উদ্যোগে আগামী ৪ থেকে ৬ অক্টোবর পর্যন্ত ভারতের বিশাখাপত্তম নেভাল অডিটোরিয়ামে বিশেষ প্রামাণ্যচিত্র ও স্থিরচিত্র প্রদর্শনের ব্যবস্থা করা হবে। প্রদর্শনীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী ও অবদান এবং মহান মুক্তিযুদ্ধে বন্ধুপ্রতিম দেশ ভারতের ঐতিহাসিক ভূমিকাকে তুলে ধরা হবে।

জাহাজের অধিনায়ক ক্যাপ্টেন আল ফারুক মাহমুদ হোসেনের নেতৃত্বে ৩২জন কর্মকর্তা, ৪০জন মিডশীপম্যানসহ সর্বমোট ২২৮জন নৌ-সদস্য উক্ত শুভেচ্ছা সফরে অংশগ্রহণ করছেন। সফর শেষে জাহাজটি আগামী ১০ অক্টোবর বাংলাদেশে প্রত্যাবর্তন করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নৌবাহিনীর যুদ্ধজাহাজ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ