Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বঙ্গবন্ধুর জীবন থেকে তোমরা শিক্ষা নাও

বিশ্বের তরুণদের প্রতি প্রেসিডেন্টের আহবান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২১, ১২:০৫ এএম

বিশ্বের তরুণ প্রজন্মকে বঙ্গবন্ধুর জীবন থেকে শিক্ষা নিয়ে কাজ করার আহবান জানিয়েছেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ। গতকাল বৃহস্পতিবার ‘বঙ্গবন্ধু গ্লোবাল ইয়ুথ লিডারশিপ অ্যাওয়ার্ড’-এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহŸান জানান। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ওই অনুষ্ঠানে প্রেসিডেন্ট বঙ্গভবনের গ্যালারি হল থেকে ভার্চুয়ালি যুক্ত হন।

মুসলিম বিশ্বের তরুণদের দৃঢ় ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ করার প্রয়াসে তরুণদের নানামুখী কৃতিত্বে উৎসাহ দিতে ২০১৫ সাল থেকে প্রতিবছর ওআইসি সদস্যভুক্ত দেশগুলোকে ‘ওআইসি ইয়ুথ ক্যাপিটাল’-এর স্বীকৃতি দিয়ে আসছে ইসলামিক কো-অপারেশন ইয়ুথ ফোরাম (আইসিওয়াইএফ)। ২০১৯ সাল থেকে শুরু হওয়া তীব্র প্রতিযোগিতামূলক নির্বাচন প্রক্রিয়ার বিভিন্ন ধাপ সম্পন্ন করে ২০২০ সালে এই স্বীকৃতি পায় বাংলাদেশের রাজধানী ঢাকা। মুজিব শতবর্ষে ওআইসি ইয়ুথ ক্যাপিটাল সামিট উপলক্ষে ‘বঙ্গবন্ধু গেøাবাল ইয়ুথ লিডারশিপ অ্যাওয়ার্ড’ ঘোষণা করে সরকার।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সান্নিধ্য পাওয়ার কথা তুলে ধরে প্রেসিডেন্ট বলেন, আমি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও আদর্শ থেকে শিক্ষা নিয়ে তরুণ প্রজন্মকে নিজ দেশ ও জনগণের জন্য আত্মনিয়োগ করার আহŸান জানাই, যেমনটি করেছিলেন বঙ্গবন্ধু। বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতির কথা তুলে ধরে প্রেসিডেন্ট বলেন, বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সা¤প্রতিক সময়ে আর্থ-সামাজিক ক্ষেত্রে চমৎকার অগ্রগতি করেছে। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে প্রধানমন্ত্রী নিরলস পরিশ্রম করছেন। উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ উন্নয়নশীল দেশ হিসেবে নিজেকে উন্নীত করেছে। উন্নয়নের এই টেকসই গতি ধরে রাখতে পারলে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশ হিসেবে বিশ্বসভায় নিজেকে প্রতিষ্ঠিত করবে।

করোনাভাইরাস মহামারির বিরুদ্ধে সরকারের গৃহীত পদক্ষেপ তুলে ধরে আবদুল হামিদ বলেন, বাংলাদেশসহ সারা বিশ্ব করোনাভাইরাস মহামারির সঙ্গে লড়ছে। বাংলাদেশ সরকার করোনাভাইরাস প্রতিরোধে সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রেখেছে। দেশের সব মানুষকে টিকার আওতায় আনতে পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদক্ষেপের কারণে বিশ্ব অর্থনীতির নেতিবাচক ধারার মধ্যে বাংলাদেশ অর্থনৈতিক প্রগতি ধরে রাখতে পেরেছে।

বাংলাদেশ ডেমোগ্রাফিক ডিভিডেন্টের সুবিধা পাচ্ছে উল্লেখ করে প্রেসিডেন্ট বলেন, বাংলাদেশ যেসব ক্ষেত্রে উন্নতি করছে তার মূল কারণ হলো, তরুণ প্রজন্ম দায়িত্ব নিয়ে সব জায়গায় নিজেদের নিয়োজিত করেছে। বাংলাদেশের তরুণ প্রজন্মের শক্তিকে ব্যবহার করে উন্নয়নের গতি ত্বরান্বিত করতে সরকার প্রচেষ্টা অব্যাহত রেখেছে।
যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেলের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন (ভার্চুয়াল) ও ইসলামিক কো-অপারেশন ইয়ুথ ফোরামের প্রেসিডেন্ট তাহা আইয়ান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রেসিডেন্ট

১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ