Inqilab Logo

সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানী ১৪৪৩ হিজরী

কুড়িগ্রামের ৫৭ শতাংশ মানুষ অসুস্থ্যতায় ভুগছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০২১, ১২:০২ এএম

করোনা মহামারীর পরবর্তী সময়ে দেশের কুড়িগ্রাম জেলায় শতকরা ৫৭ শতাংশ জনগোষ্ঠী অসুস্থ্যতায় ভুগছে বলে একটি গবেষণায় উঠে এসেছে। গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) প্রকাশিত ‘এক্সট্রিম প্রভার্টি: দ্যা চ্যালেঞ্জেস অব ইনক্লুশন ইন বাংলাদেশ’ শীর্ষক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। গবেষণা প্রতিবেদনটি তৈরি করেছেন বিআইডিএস’র সিনিয়র রিসার্চ ফেলো জুলফিকার আলী ও বদরুন নেসা আহমেদ।

রাজধানী ঢাকায় আয়োজিত অনুষ্ঠানে জানানো হয়, কুড়িগ্রামে শতকরা ১৬ দশমিক ৭০ শতাংশ পরিবারের প্রধান নারী। যা জাতীয়ভাবে ১২ দশমিক ৫০ শতাংশ। মাধ্যমিক শিক্ষায় গিয়ে ঝরে পড়ে ৫৬ শতাংশ মানুষ। ভ‚মিহীন অবস্থায় আছে ৬০ শতাংশ মানুষ, যা জাতীয়ভাবে রয়েছে ৮ শতাংশ। দিনমজুর হিসেবে জীবনযাপন করে ৩৭ দশমিক ২ শতাংশ।

অনুষ্ঠানে জানানো হয়, দেশের মোট জনসংখ্যা ১৭ কোটি ধরে গবেষণাটি করা হয়েছে। বর্তমানে মোট জনসংখ্যার মধ্যে এক কোটি ৭০ লাখ লোক অতিদরিদ্র। দেশের পূর্বাঞ্চলীয় জেলাগুলো সাধারণত দেশের উত্তর ও পশ্চিমাঞ্চলের তুলনায় ভালো অবস্থানে আছে। পূর্বাঞ্চলীয় জেলাগুলোতে শক্তিশালী অর্থনৈতিক প্রবৃদ্ধির ফলে মাথাপিছু আয় বন্টনে সামঞ্জস্য রয়েছে বলে প্রতিবেদনে জানানো হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, বিশেষ অতিথি ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। এ ছাড়াও বক্তৃতা করেন হোসেন জিল্লুর রহমান, বিনায়েক সেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পরিকল্পনা কমিশনের আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের সদস্য মোসাম্মৎ নাসিমা বেগম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৫৭ শতাংশ মানুষ
আরও পড়ুন