Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

গত এক বছরে ৩০ মসজিদ বন্ধ করেছে ফ্রান্স

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২১, ১০:১৫ এএম

ফ্রান্সে সরকারিভাবে একের পর এক মসজিদ বন্ধ করে দিচ্ছে। এতে সে দেশের মুসলিমরা বিপাকে পড়ছেন। গত এক বছরে ফ্রান্স সরকার ৩০টির বেশি মসজিদ বন্ধ করেছে । বৃহস্পতিবার এমন সংবাদ প্রকাশ করেছে আনাদোলু এজেন্সি।

মুসলিম সম্প্রদায় ও তাদের মসজিদের বিরুদ্ধে নেতিবাচক কর্মকাণ্ড অব্যাহত রেখেছে ফ্রান্স সরকার। ফরাসি কর্তৃপক্ষের এমন পদক্ষেপের কারণে, ২০২০ সালের নভেম্বর থেকে এখন পর্যন্ত ৮৯ মসজিদ পরিদর্শন শেষে ৩০ মসজিদ বন্ধ করে দেয়া হয়। ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী এসব তথ্য জানিয়েছেন।

মসজিদ বন্ধ করার বিষয়ে লে ফিগারো পত্রিকাকে ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন বলেন, বিচ্ছিন্নতাবাদবিরোধী আইনে এসব মসজিদ বন্ধ করা হয়েছে। এর আগে বিচ্ছিন্নতাবাদবিরোধী আইন প্রণয়ন করার আগে, ২৪ হাজার ধর্মীয় স্থান পরিদর্শন করে ফ্রান্সের পুলিশ উগ্রবাদকে প্রশ্রয় দেয়ার অভিযোগে ৬৫০ ধর্মীয় স্থান বন্ধ করে দেয়।

তিনি আরো বলেন, ২০২০ সালে ৮৯ মসজিদ পরিদর্শন করা হয়। এরমধ্যে এক তৃতীয়াংশ মসজিদকে বন্ধ করে দেয়া হয়েছে উগ্রবাদকে প্রশ্রয় দেয়ার কারণে। এছাড়া সার্তে, মুরথে-এট-মোসেল, কোট-ডি'অর, রোন ও গার্ড অঞ্চলে আরো ছয়টি মসজিদ বন্ধ করার বিষয়ে পদক্ষেপ নেয়া হবে।

যে আইনের আওতায় ফ্রান্স এসব পদক্ষেপ নিচ্ছে তা শুধু বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন ও এনজিওর সমালোচনার বিষয়বস্তু নয়, জাতিসঙ্ঘও এ আইনের সমালোচনা করেছে। কারণ, এ আইনের মাধ্যমে মুসলিম সম্প্রদায়কে কোনঠাসা করা হচ্ছে।

সূত্র : আনাদোলু এজেন্সি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্রান্স


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ