Inqilab Logo

বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ২৬ রবিউস সানী ১৪৪৩ হিজরী

এবার বিমান-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল উত্তর কোরিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২১, ১১:০৫ এএম

উত্তর কোরিয়া এবার নতুন তৈরি বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ আজ (শুক্রবার) এ খবর দিয়েছে। কেসিএনএ জানিয়েছে, গতকাল নতুন ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা হয়।

পরমাণু ইস্যুতে যখন আমেরিকার সঙ্গে উত্তর কোরিয়ার সম্পর্কে মারাত্মক টানাপড়েন চলছে এবং পরমাণু নিরস্ত্রীকরণ আলোচনায় অচলাবস্থা অব্যাহত রয়েছে তখন পিয়ংইয়ং গত কয়েকদিন ধরে একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে চলেছে।

চলতি সপ্তাহে এ নিয়ে দ্বিতীয়বার উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল। গত মঙ্গলবার দেশটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। এছাড়া, সম্প্রতি একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও পরমাণু অস্ত্র বহনে সক্ষম ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে।

মার্কিন ও পশ্চিমা নিষেধাজ্ঞার মধ্যেও উত্তর কোরিয়া কীভাবে উন্নত অস্ত্র ও সামরিক সরঞ্জাম তৈরি করছে- এসব পরীক্ষার মধ্যদিয়ে তা স্পষ্ট হয় উঠেছে। উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি পরিত্যাগ করার জন্য পিয়ংইয়ংয়ের ওপর প্রচণ্ড চাপ সৃষ্টি করেছে আমেরিকা। এজন্য তারা কঠোর নিষেধাজ্ঞাও আরোপ করেছে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উত্তর কোরিয়া

২৭ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ