Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী

উত্তরা পূর্ব থানা ছাত্রলীগ: একই কারণে এক নেতাকে বার বার বহিষ্কার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২১, ৫:০৯ পিএম

ঢাকা মহানগর উত্তরের অন্তর্গত উত্তরা পূর্ব থানা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক শান্ত গাজীকে ৬ বছর আগের একটি মিছিলের ছবি দেখিয়ে বহিষ্কার করা হয়েছে। ষষ্ঠ শ্রেণিতে পড়া অবস্থায় বন্ধুদের সঙ্গে গিয়ে বিএনপির মিছিলে অংশ নেওয়ায় এ পর্যন্ত তাকে একই কারণে দুইবার বহিষ্কার করা হয়েছে। তবে এবার তাকে কেন্দ্রের সভাপতি ও সাধারণ সম্পাদকের স্বাক্ষরে সংগঠন থেকে স্থায়ী বহিষ্কার করা হয়েছে।

বার বার তাকে বহিষ্কারের পেছনে মিছিল একমাত্র অপরাধ নয় বলে কমিটির অন্য নেতারা নিশ্চিত করেছেন। বর্তমান কমিটির সভাপতির ইচ্ছায় ও এক নগর নেতার প্রভাবে এই বহিষ্কার বলে জানা গেছে।

জানা যায়, গত কমিটিতে শান্ত গাজী ক্রীড়া সম্পাদক হিসেবে কাজ করেন। কিন্তু কমিটি ঘোষণার পর গত ১২ জুলাই ৫ বছর আগে বিএনপির মিছিলে থাকার অভিযোগে (নাবালক) তাকে বহিষ্কার করা হয়। পরে বয়স বিবেচনায় একই থানার নেতারা নগর নেতাদের মতামত নিয়ে তার বহিষ্কার আদেশ প্রত্যাহার করে নেয়। পরে ১৬ জুলাই পূর্ব থানার নতুন কমিটি ঘোষণা করে ঢাকা উত্তর ছাত্রলীগের নেতারা। তাদের কমিটিতে শান্ত গাজীকে সাংগঠনিক সম্পাদক পদে প্রমোশন দেওয়া হয়। কিন্তু কমিটি ঘোষণার দুই মাসের মাথায় তাকে স্থায়ী বহিষ্কার করে কেন্দ্রীয় ছাত্রলীগ।

এ বিষয়ে উত্তরা পূর্ব থানা ছাত্রলীগের সভাপতি বলেন, দলীয় শৃঙ্খলা ভঙ্গের কারণে তাকে বহিষ্কার করা হয়েছে।
নগর উত্তর ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাইদুর রহমান বলেন, শুধু বিএনপির মিছিলে থাকার জন্য তাকে বহিষ্কার করা হয়নি। মূলত দলীয় শৃঙ্খলা ভঙ্গের কারণে তাকে বহিষ্কার করা হয়।

শান্ত গাজীকে বহিষ্কার নিয়ে সংগঠনটির সাবেক নেতারা বেশ মর্মাহত বলে জানান এক ছাত্রনেতা। তিনি বলেন, একই অপরাধে তাকে বার বার বহিষ্কার করা দুঃখজনক। ছাত্রলীগের একটি সুবিধাবাদী চক্র সংগঠনকে নিজেদের খুশিমতো ব্যবহার করতেই এ কাজ করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বহিষ্কার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ