Inqilab Logo

শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যাকাণ্ডে মার্কিন পররাষ্ট্র দপ্তরের উদ্বেগ প্রকাশ

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২১, ৫:৫৬ পিএম

রোহিঙ্গাদের শীর্ষ নেতা মুহিবুল্লাহ হত্যাকাণ্ডে উদ্বেগ প্রকাশ করে এর পূর্ণাঙ্গ ও স্বচ্ছ তদন্তের আহ্বান জানিয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তর। শুক্রবার এক বিবৃতিতে মুহিবুল্লাহ হত্যার বিষয়ে এক প্রতিক্রিয়ায় এ আহ্বান জানান
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ক্লিনকেন।

তিনি কক্সবাজারে রোহিঙ্গা নেতা মো. মুহিবুল্লাহ হত্যার পূর্ণাঙ্গ ও স্বচ্ছ তদন্তের আহ্বান জানিয়েছেন। মার্কিন পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটে অ্যান্থনি ব্লিনকেনের ওই বিবৃতিটি প্রচার করা হয়েছে।

বিবৃতিতে অ্যান্থনি ব্লিনকেন বলেন, গত ২৯ সেপ্টেম্বর বাংলাদেশে রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহর হত্যার খবর আমাদের গভীরভাবে মর্মাহত ও পর্যুদস্ত করেছে। সারা বিশ্বে রোহিঙ্গাদের মানবাধিকার সুরক্ষায় তিনি ছিলেন এক সাহসী এবং শক্তিশালী প্রচারক। তিনি জেনেভায় জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের পাশাপাশি ২০১৯ সালে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত ধর্মীয় স্বাধীনতা বিষয়ক মন্ত্রীদের সভায় বক্তৃতা দিয়েছিলেন।

যুক্তরাষ্ট্র সফরের সময় তিনি মার্কিন প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টের সঙ্গে ধর্মীয়ভাবে নিপীড়িত হওয়া জনগোষ্ঠী হিসেবে নিজের অভিজ্ঞতা তুলে ধরেছিলেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, জঘন্য ওই অপরাধে জড়িতদের বিচারের আওতায় আনতে আমরা তার হত্যার পূর্ণাঙ্গ ও স্বচ্ছ তদন্তের আহ্বান জানাই। আমরা রোহিঙ্গাদের পক্ষে সমর্থন অব্যাহত রেখে এবং রোহিঙ্গারা যেন নিজেদের ভবিষ্যতের ব্যাপারে উচ্চকণ্ঠ হতে পারেন সে জন্য সহায়তার মাধ্যমে তার কাজের প্রতি শ্রদ্ধা জানাব।

এছাড়া ব্লিনকেন তার টুইটে লিখেছেন, বাংলাদেশে রোহিঙ্গা নেতা মুহিবউল্লাহর মৃত্যুতে আমরা গভীরভাবে মর্মাহত। সারা বিশ্বে রোহিঙ্গাদের পক্ষে একজন সাহসী নেতা হিসেবে তিনি বেঁচে থাকবেন।

মুহিবুল্লাহ হত্যার সাথে জড়িত থাকার অভিযোগে একজন গ্রেপ্তার

রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যার ঘটনায় মোহাম্মদ সেলিম উল্লাহ প্রকাশ লম্বা সেলিম (২৭) নামের একজনকে গ্রেফতার করা হয়েছে।

শুক্রবার (১ অক্টোবর) সকাল ১১ টার দিকে কুতুপালং ক্যাম্প-৬ থেকে তাকে গ্রেফতার করে এপিবিএন সদস্যরা।

সংবাদের সত্যতা নিশ্চিত করেছেন ১৪ আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) অধিনায়ক মোঃ নাইমুল হক।

তিনি জানান, মুহিবুল্লাহ হত্যার ঘটনায় জড়িত সন্দেহে মোহাম্মদ সেলিম প্রকাশ লম্বা সেলিমকে গ্রেফতার করে উখিয়া থানায় হস্তান্তর করা হয়েছে।

উল্লেখ্য, বুধবার (২৯ সেপ্টেম্বর) রাত সাড়ে ৮টার দিকে কুতুপালং ক্যাম্পের লম্বাশিয়ায় অবস্থিত এআরএসপিএইচ কার্যালয়ে অস্ত্রধারীদের গুলিতে নিহত
হন মুহিবুল্লাহ।

এ ঘটনায় অজ্ঞাত ২৫ জনকে আসামি বৃহস্পতিবার রাতে উখিয়া থানায় মামলা করেন ছোট ভাই হাবিবুল্লাহ। যার নং-১২৬/২০২১।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ