Inqilab Logo

শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

উত্তেজনার মধ্যেই আজারবাইজান সীমান্তে ইরানের সামরিক মহড়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

২ দেশের ভেতর চলমান উত্তেজনার মধ্যেই আজারবাইজান সীমান্তের কাছাকাছি একটি বড় সামরিক মহড়া শুরু করেছে ইরানের সামরিক বাহিনী। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন গতকাল দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলের একটি এলাকায় ট্যাংক, হেলিকপ্টার, কামান ও সেনা মোতায়েনের ফুটেজ সম্প্রচার করেছে। ইরানের সেনাবাহিনী বলছে, স্থানীয়ভাবে উৎপাদিত দূর-পাল্লার একটি ড্রোন ও অন্যান্য ‘অর্জন’ প্রথমবারের মতো পরীক্ষা করে দেখছে তারা। ইরান ইতোমধ্যে খোলাখুলিভাবে বলে দিয়েছে, শত্রু দেশ ইসরাইলের সঙ্গে আজারবাইজানের ঘনিষ্ঠ সামরিক সম্পর্ক নিয়ে তারা উদ্বিগ্ন।
গতকাল সামরিক মহড়ার সময় ইরানের সেনাবাহিনীর স্থল বাহিনীর কমান্ডার কিউমারস হায়দারি রাষ্ট্রীয় টিভিকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, গত বছর নাগরনো-কারাবাখ এলাকায় লড়াইয়ের সময় আজারবাইজান যে যোদ্ধাদের নিয়ে গিয়েছিল, তাদের নিয়েও ইরান উদ্বিগ্ন।তিনি বলেন, ইরান কখনোই কোনো আক্রমণ শুরু করেনি। কিন্তু, আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে যুদ্ধ চলাকালে আইএস সন্ত্রাসীদের এই এলাকায় ডাকা হয়েছিল। তারা এলাকা ছেড়ে চলে গেছে কি না, সেই বিষয়ে আমরা সত্যিই নিশ্চিত নই। কিন্তু তাদের অবশ্যই এই এলাকা ছাড়তে হবে। কারাবাখ দিয়ে চলা ইরানি ট্রাকের ওপর আজারবাইজান ‘রোড ট্যাক্স’ আরোপ করার পর ২ প্রতিবেশী দেশের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পায়। গত মাসে ইরানের ২ লরি চালককেও আটক করে আজারবাইজান। সূত্র : আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ