Inqilab Logo

মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

বিশ্বকাপের আবেগে আইপিএল ছাড়লেন গেইল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০২১, ১২:০০ এএম

ওয়েস্ট ইন্ডিজের খেলা ফেলেও এক সময় আইপিএল বেছে নিয়েছিলেন ক্রিস গেইল। সেই তিনিই এখন মেরুন জার্সি অন্তঃপ্রাণ। জাতীয় দলের হয়ে ও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে খেলতে গত কয়েক মাস ধরে প্রায় টানা জৈব সুরক্ষা বলয়ের মধ্যে আছেন ধুন্ধুমার এই ওপেনার। সামনেই শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেখানেও একই ধকল সইতে হবে। বৈশ্বিক আসরে নিজেকে সতেজ রাখতে তাই আইপিএলের জৈব সুরক্ষা বলয় ছাড়ছেন পাঞ্জাব কিংসের ক্যারিবিয়ান ব্যাটিং দানব।
সংযুক্ত আরব আমিরাতে আইপিএলের বাকি অংশে গেইলের না থাকার কথা বুধবার রাতে এক বিবৃতিতে জানায় ফ্র্যাঞ্চাইজিটি। সেখানেই ৪২ বছর বয়সী গেইল ব্যাখ্যা করেন নিজেকে টুর্নামেন্ট থেকে সরিয়ে নেওয়ার কারণ। একই সঙ্গে ধন্যবাদ জানান পাঞ্জাব কিংসকে, ‘গত কয়েক মাস ধরে ওয়েস্ট ইন্ডিজ জাতীয় দল, সিপিএল ও আইপিএলে জৈব সুরক্ষা বলয়ের মধ্যে আছি আমি। মানসিকভাবে এখন আমি নিজেকে সতেজ রাখতে চাই। টি-টোয়েন্টি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজকে সাহায্য করার জন্য নতুন করে মনোযোগ দিতে চাই এবং দুবাইয়ে একটু বিশ্রাম নিতে চাই। ওয়েস্ট ইন্ডিজের হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে আমি দুবাইতেই বিরতি নিব। আমাকে ছেড়ে দেওয়ার জন্য পাঞ্জাব কিংসকে ধন্যবাদ জানাই। আমার শুভকামনা সবসময় দলের সঙ্গে থাকবে। সামনের ম্যাচগুলোর জন্য শুভকামনা।’
এই বছর গেইলের ৩৭ ম্যাচের চেয়ে বেশি টি-টোয়েন্টি খেলেছেন কেবল ছয় জন। ম্যাচগুলো খেলেছেন তিনি ওয়েস্ট ইন্ডিজ, সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টস, কোয়েটা গ্ল্যাডিয়েটর্স ও পাঞ্জাব কিংসের হয়ে। আরব আমিরাতে আইপিএল পুনরায় শুরুর পর দলের তিন ম্যাচের দুটিতে খেলে অবশ্য ১৫ রানের বেশি করতে পারেননি গেইল। এবারের মৌসুমে ১০ ম্যাচ খেলে তার ব্যাট থেকে এসেছে ১৯৩ রান। সর্বোচ্চ ৪৬। ১১ ম্যাচ থেকে ৮ পয়েন্ট পাওয়া পাঞ্জাব যদিও প্লে অফের লড়াইয়ে গাণিতিকভাবে এখনো আছে। তবে তাদের সামনে কঠিন চ্যালেঞ্জ। এই অবস্থায় গেইলের সরে যাওয়ার সিদ্ধান্ত ক্রিকেট অপারেশন্সের পরিচালক অনিল কুম্বলে দেখছেন উদার দৃষ্টিতেই, ‘আমি গেইলের বিপক্ষে খেলেছি এবং পাঞ্জাবের গেইলের কোচও ছিলাম। অনেক দিন থেকেই তাকে চিনি, জানি। তার সিদ্ধান্তের প্রতি আমার সম্মান আছে। তার প্রতি আমার সমর্থন রইল।’ টানা জৈব সুরক্ষা বলয়ে থাকার মানসিক ধকল এড়াতে গেইলের আগেও সিরিজ কিংবা টুর্নামেন্ট থেকে নিজেদের সরিয়ে নিয়েছেন আরও কয়েকজন ক্রিকেটার। ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের আগে যেমন ক্রিকেট থেকেই অনির্দিষ্টকালের জন্য বিরতি নেন ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস। ইংল্যান্ডে হওয়া ১০ বলের টুর্নামেন্ট ‘দা হানড্রেড’ থেকে নিজেদের সরিয়ে নেন কাইরন পোলার্ড, আন্দ্রে রাসেল ও ডেভিড ওয়ার্নার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইপিএল

২৫ ডিসেম্বর, ২০২০
৩১ মার্চ, ২০২০

আরও
আরও পড়ুন